Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

ভালুকায় নিম্নমান সহকারী পদে নিয়োগে দুর্নীতির অভিযোগ

| প্রকাশের সময় : ২৮ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

ভালুকা (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা : ময়মনসিংহের ভালুকা উপজেলার ধীতপূর ইউনিয়নের শমলা শাহ বালিকা উচ্চ বিদ্যালয়ে নিম্নমান সহকারী কাম কম্পিউটার অপারেটর পদে মুল প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের ইন্টারভিউ কার্ড ইস্যু করে গোপনীয়তা, সাথে অনিয়ম,দুর্নীতির এবং মোটা অংকের টাকার বিনিময়ে শ্যালককে নিয়োগ দিলেন দুলাভাই। এ নিয়ে এলাকায় ব্যাপক সমালোচনা ঝড় ওঠেছে। সাংবাদিকরা সরেজমিনে স্কুল পরিদর্শনে যাওয়ার পর স্কুলের প্রধান শিক্ষক ওই নিম্নমান সহকারীর যোগদানপত্র গ্রহণ করেনি। গোপনে নিয়োগের বিষয়টি অবগত হওয়ার পর দুই প্রার্থী আনজুমানারা আক্তার পলি ও সাজ্জাতুল ইসলাম প্রতিকার চেয়ে গত ২১মার্চ উপজেলা নির্বাহী অফিসার ও মাধ্যমিক শিক্ষা অফিসার বরাবর একটি অভিযোগ দায়ের করেছেন।
স্থানীয় সূত্রে জানাযায়,জাতীয় ও স্থানীয় অখ্যাত দুটি পত্রিকায় অত্যন্ত গোপনীয়তার মাধ্যমে গত ৪ অক্টোবর ২০১৬ইং তারিখ শমলা শাহ্ বালিকা উচ্চ বিদ্যালয়ে নিম্নমান সহকারী কাম কম্পিউটার অপারেটর পদের একটি নিয়োগ বিজ্ঞপ্তি দেয়া হয়। প্রতিষ্ঠানের সভাপতি এমরান মিয়া ও প্রধান শিক্ষক মো. আবু বকর সিদ্দিক তাদের পছন্দের প্রার্থীকে নিয়োগের জন্য অখ্যাত দুটি পত্রিকায় এক নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেন। পত্রিকার নিয়োগ বিজ্ঞপ্তির সংগ্রহ করে স্থানীয় আগ্রহী প্রার্থীরা স্থানীয় আটজন আবেদন করেন। প্রার্থীদের আবেদনের প্রেক্ষিতে গত ১১জানুয়ারী ময়মনসিংহ জিলা স্কুলের প্রধান শিক্ষকের কার্যালয়ের লিখিত ও মৌখিক পরীক্ষার জন্য সাক্ষাৎপত্র ইস্যু করা হয়। প্রতিষ্ঠানের সভাপতি ও প্রধান শিক্ষক দুই জন মিলে ১৩ লাখ টাকার বিনিময়ে সভাপতির শ্যালক সুমন মিয়াকে নিশ্চিত নিয়োগ দেয়া হবে বিষয়টি আঁচ করতে পেরে গত ৯ জানুয়ারি প্রার্থী আনজুমানারা আক্তার পলি ও সাজ্জাতুল ইসলাম প্রতিকার চেয়ে তৎকালীন উপজেলা নির্বাহী অফিসার ও উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার বরাবর একটি লিখিত অভিযোগ দায়ের করেন।
তৎকালীন উপজেলা নির্বাহী অফিসার বিষয়টি তদন্তের জন্য উপজেলা সহকারী কমিশনার (ভূমি)কে দায়িত্ব দেন। ওই আবেদনের প্রেক্ষিতে ১১ জানুয়ারি তারিখের সাক্ষাৎকার গ্রহণ বিনা নোটিশে সভাপতি স্থগিত করে দেন। এলাকায় জনশ্রæতির সৃষ্টি হয় সভাপতি তার শ্যালক সুমনকে ওই পদে নিয়োগ দিয়ে দিয়েছেন। ইন্টারভিউ হয়েছে কি না বিষয়টি নিশ্চত হওয়ার জন্য প্রার্থীরা স্থানীয় সংবাদকর্মীদের স্মরণাপন্ন হলে ইন্টারভিউ ও নিয়োগের বিষয়টি নিশ্চিত করেছেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার।
স্কুলের সভাপতি এমরান মিয়া জানান, কোন অনিয়ম, দুর্নীতি ও টাকার বিনিময়ে কাউকে নিয়োগ দেয়া হয়নি। উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার সাইফুল ইসলাম বলেন, গোপনীয়তার মাধ্যমে ইন্টারভিউ নেয়ার বিষয়টি আমি অবগত নই। আমার কাছে একটি অভিযোগপত্র পেয়েছি এর প্রেক্ষিতে দুই পক্ষেকে নোটিশ করে পরবর্তীতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। উপজেলা নির্বাহী অফিসার মুরারজী দেশাই বর্মণ বলেন,এ ঘটনায় লিখিত অভিযোগ পেয়েছি,তদন্ত স্বাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভালুকা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ