Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

চট্টগ্রামে নানা আয়োজনে স্বাধীনতা দিবস উদযাপিত

| প্রকাশের সময় : ২৭ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : এক সাগর রক্তের বিনিময়ে অর্জিত স্বাধীনতা সুরক্ষার দৃপ্ত অঙ্গীকার গ্রহণের মধ্য দিয়ে স্বাধীনতা ঘোষণার ঐতিহাসিক স্মৃতিবিজড়িত চট্টগ্রামে যথাযথ মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়েছে। ২১ বার তোপধ্বনির মধ্য দিয়ে জাতীয় দিবসের সূচনা হয়। এরপর শহীদ মিনার ও বিপ্লব উদ্যানে একাত্তরের বীর শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়। দিবসের কর্মসূচির মধ্যে ছিল বর্ণাঢ্য র‌্যালি, কুচকাওয়াজ, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও বিশেষ দোয়া মাহফিল। দিবসের শুরুতে কেন্দ্রীয় শহীদ মিনারে সরকারি দল আওয়ামী লীগ ও বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা পুষ্পস্তবক অর্পণ করেন। সিটি কর্পোরেশন দিনব্যাপী নানা অনুষ্ঠানমালার মধ্য দিয়ে দিবসটি পালন করে। প্রশাসনের উদ্যোগে ব্রিটিশবিরোধী আন্দোলনের মহানায়ক সুবেদার রজব আলীর বিপ্লবী স্মৃতি বিজড়িত ঐতিহাসিক প্যারেড ময়দানে অনুষ্ঠিত হয় কুচকাওয়াজ। সেখানে বিভিন্ন স্কুল ও সাংস্কৃতিক এবং শিশু-কিশোর সংগঠনের সদস্যরা বর্ণাঢ্য ডিসপ্লে প্রদর্শন করে।
সকাল ৬টায় চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানায় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি। এরপর ফুল দেন ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ। তারপর চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র ও নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন এবং জেলা পরিষদের চেয়ারম্যান এম এ সালাম ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান। নগর আওয়ামী লীগের সহ-সভাপতি খোরশেদ আলম সুজন এবং আইনবিষয়ক সম্পাদক ইফতেখার সাইফমুল চৌধুরীর নেতৃত্বে এরপর চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়।
একে একে শ্রদ্ধা জানান চট্টগ্রামের বিভাগীয় কমিশনার রুহুল আমীন, চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি মোহা. শফিকুল ইসলাম, নগর পুলিশের কমিশনার ইকবাল বাহার, চট্টগ্রামের পুলিশ সুপার নূরে আলম মিনা, জেলা প্রশাসক সামসুল আরেফিন। এরপর বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ, শিল্প পুলিশ, কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড, খেলাঘর চট্টগ্রাম মহানগরীসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মীরা ফুলেল শ্রদ্ধায় স্মরণ করেন স্বাধীনতা যুদ্ধের বীর শহীদদের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চট্টগ্রাম

৩০ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ