Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ডাম্বুলায় দুই বন্ধুর কীর্তিগাঁথা

| প্রকাশের সময় : ২৬ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

শামীম চৌধুরী : ২০০৭ সালে অনুষ্ঠিত বিশ্বকাপে ত্রিনিদাদে বাংলাদেশের কাছে ভারতের পর্যুদস্ত হবার অতীতই বলুন কিংবা ২০১২ সালে এশিয়া কাপে শ্রীলংকা, ভারতকে হতাশায় ডুবিয়ে বাংলাদেশের অন্য এক প্রশস্তির কথাই বলুন দু’বন্ধুর জন্মদিনকে সামনে রেখে বার বারই যেনো উৎসবের উপলক্ষ খুঁজে পায় বাংলাদেশ। ৫ দিন আগে বাংলাদেশকে শততম টেস্ট জিতিয়ে পরদিন মুম্বাইয়ে স্ত্রী, পুত্রকে নিয়ে তামীম উদযাপন করেছেন ২৮তম জন্মদিন। পি সারা ওভালে বাংলাদেশকে টেস্ট জিতিয়ে, টেস্টে সেরা অল রাউন্ডারের মুকুট ফিরে পেয়ে ডাম্বুলায় চেনা সাকিব হাজির। ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচের আগের দিন ৩০তম জন্মদিন উদযাপনটা যেনো ম্যাচের জন্যই রেখে দিয়েছিলেন সাকিব। সেই জন্মদিন উদযাপনের উপলক্ষই এনে দিলেন সাকিব।
শত তম টেস্টে জয়ের নায়ক দুই বন্ধুর একজন (তামীম) পেয়েছেন ম্যান অব দ্য ম্যাচের পুরস্কার, অন্যজন (সাকিব) পেয়েছেন ম্যান অব দ্য সিরিজের পুরস্কার। মাইলস্টোন টেস্টে বাংলাদেশের অবিস্মরণীয় জয়ের এই দুই নায়ক ওয়ানডেতেও ফিরেছেন স্বরূপে। ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে ডাম্বুলায় গতকাল ৪র্থ উইকেট জুটিতে তামীম-সাকিবের ১৪৪ দু’দলের ৩৯টি ম্যাচে এই জুটির সর্বোচ্চ। ১৪১ বলে ১৪৪ রানের যে পার্টনারশিপে তামীমের অবদান ৬৬, সাকিবের ৭২।
পি সারা ওভালে মাত্র ১ রানের জন্য ৫ অঙ্কের কোটা স্পর্শ করতে পারেননি বলে আক্ষেপ করার কথা ছিল যার, প্রথম বাংলাদেশি হিসেবে তিন ফরমেটের আন্তর্জাতিক ক্রিকেটে রানের যোগফল ১০ হাজার পূর্ণ করতে সেই ১ রানে আক্ষেপ করেননি তামীম। হাসতে হাসতে বলেছিলেন, ‘অপেক্ষা বাড়ল,এই তো।’ গতকাল লাকমালকে ইনিংসের প্রথম ওভারে ডাবলস নিয়ে ১০ হাজার রান পূর্ণ করেও তাই করেননি তা উদযাপন।
মাইলস্টোনের ম্যাচটিকে বিশেষভাবে উদযাপনে ছিলেন প্রত্যয়ী। পি সারা ওভালে ম্যাচ উইনিং ইনিংসকে সেঞ্চুরিতে রূপ দিতে না পারার কস্টটা এদিন করেছেন লাঘব। সর্বশেষ টেস্টকে বানিয়েছেন ওয়ানডেতে, তবে ওয়ানডে ম্যাচে সতর্ক ব্যাটিংকে দিয়েছেন প্রাধান্য। লাহিরু কুমারাকে স্কোয়ার লেগ দিয়ে সিঙ্গল নিয়ে পূর্ন করেছেন ওয়ানডে ক্রিকেটে ৮ম সেঞ্চুরি। ১২৭ বলে ১২ বাউন্ডারিতে প্রাপ্ত এই সেঞ্চুরিটি আবার শ্রীলংকার বিপক্ষে তাদের মাটিতে উপর্যুপরি দ্বিতীয় ! যে সেঞ্চুরির পথে সাবধানী ইনিংসে ৬৯টি বল করেছেন ডট ! এক এন্ড আগলে রেখে খেলা দলের কাজে আসবে বেশি, তার এই দর্শনে লাভ হয়েছে বাংলাদেশের। সেঞ্চুরির পর চেনা তামীম হাজির, ১৫ বলে ২৭ রানে বাংলাদেশের স্কোর ৩’শ পেরিয়ে যাওয়ার পথটা প্রশস্ত করেছেন তামীম। তামীমের মতো সেঞ্চুরি পেতে পারতেন সাকিবও। সøগে রানের চাপ নিয়েছিলেন নিজেই। লাকমালের সেøায়ারে শর্ট ফাইন লেগে ক্যাচ দিয়ে এসেছেন যখন,তখন তার নামের পাশে ৭২ রান।
দায়িত্বটা নিয়েছিলেন নিজের কাঁধে। দ্বিতীয় উইকেট জুটিতে সাব্বিরের সঙ্গে ৯০ রানের পার্টনারশিপে বাংলাদেশকে দেখিয়েছেন বড় স্কোরের স্বপ্ন। শ্রীলংকার বিপক্ষে সর্বোচ্চ স্কোর, এই প্রথম তিন”শ প্লাসের কারিগর তামীম ৪৮তম ওভারে কুমারাকে লং অনের উপর দিয়ে খেলতে যেয়ে ক্যাচ দিয়ে ফিরেছেন। ইতোঃপূর্বে শ্রীলংকার বিপক্ষে সর্বোচ্চ স্কোর ছিল ২৬৫/৯, ২০০৬ সালে আইসিসি চ্যাাম্পিয়ন্স ট্রফিতে, মোহালীতে। সেই স্কোর টপকে শ্রীলংকার বিপক্ষে গতকাল বাংলাদেশ করেছে নুতন ইতিহাস (৩২৪/৫)। বিদেশের মাটিতে বাংলাদেশের সর্বোচ্চ স্কোরটি আবার এসেছে শেষ পাওয়ার প্লে’র ১০ ওভারে অবিশ্বাস্য ১০৯ রানে !


বাংলাদেশের ১০টি তিন শ’ স্কোর
স্কোর প্রতিপক্ষ ভেন্যু সাল
৩২৯/৬ পাকিস্তান মিরপুর ২০১৫
৩২৬/৩ পাকিস্তান মিরপুর ২০১৪
৩২৪/৫ শ্রীলংকা ডাম্বুলা ২০১৭
৩২২/৪ স্কটল্যান্ড নেলসন ২০১৫
৩২০/৮ জিম্বাবুয়ে বুলাওয়ে ২০০৯
৩১৩/৬ জিম্বাবুয়ে বুলাওয়ে ২০০৯
৩০৯/৬ নিউজিল্যান্ড ফতুল্লা ২০১৩
৩০৭/১০ ভারত মিরপুর ২০১৫
৩০১/৭ কেনিয়া বগুড়া ২০০৬
৩০০/৮ ইউএই লাহোর ২০০৮


তিন ফরমেটের ক্রিকেট মিলে বাংলাদেশের সর্বোচ্চ রান সংগ্রাহক

ব্যাটসম্যান প্লেয়িং ক্যারিয়ার ম্যাচ ইনিংস রান সর্বোচ্চ গড় ১০০ ৫০
তামীম ইকবাল ২০০৭-১৭ ২৬৭ ৩১১ ১০১২৬ ২০৬ ৩৩.৫২ ১৭ ৬০
সাকিব আল হাসান ২০০৬-১৭ ২৭৩ ৩০৮ ৯৩৬০ ২১৭ ৩৪.৭৯ ১১ ৬০
মুশফিকুর রহিম ২০০৫-১৭ ২৭৭ ৩০২ ৮০৮৭ ২০০ ৩০.৮৬ ৯ ৪১



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দুই

৪ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ