Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

চোট জর্জর ভারত শিবির

| প্রকাশের সময় : ২৫ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : ভারতের অন্যসব ভেন্যু থেকে ধর্মশালার এই ভেন্যু একটু আলাদা। সমুদ্রপৃষ্ঠ থেকে ১৩১৭ মিটার উপরে, হিমালয়ের বুকে। আবহাওয়াগত পার্থক্য তো আছেই সেই সাথে বড় প্রভাবক হতে পারে এখানকার সবুজ পিচ। সিরিজ ১-১ সমতায়। সবকিছুই ভাবনায় আছে অস্ট্রেলিয়ার। ভারতকেও মুখোমুখি হতে হচ্ছে কঠিন বাস্তবতার। গত এক দশকে এমন কঠিন পরিস্থিতির মধ্য দিয়ে যেতে হয়নি তাদের।
ভারতের জন্য তার চেয়েও বড় ভাবনা চোট সমস্যা। বাঁ-কাঁধে চোট নিয়ে খেলে আসছেন লোকেশ রাহুল। একই সমস্যার কারণে দ্বিতীয় টেস্ট মিস করা মুরালি বিজয়ও গতকাল সতীর্থদের সাথে অনুশীলনে ছিলেন না। মিডিয়া শ্যানেজার অবশ্য আশ্বস্থ করেছেন ‘বিজয় বিশ্রামে আছে’ বলে। সবচেয়ে বড় ভাবনা অধিনায়ক বিরাট কোহলিকে নিয়ে। রাঁচি টেস্টের প্রথম দিনের সেই কাঁধের চোট ভোগাচ্ছে চরমে। এর মধ্য দিয়েই আজ বোর্ডার-গাভাস্কার ট্রফির সেই ‘ফাইনাল’ মহারণ শুরু করছে ভারত।
এরপরও সিরিজ নিষ্পত্তিকারী ম্যাচ বলে কথা। কোহলি তাই বলছেন, তিনি খেলবেনই। তবে এর আগে তাকে হতে হবে পুরোপুরি একশ শতাংশ সুস্থ। শারীরিক পরীক্ষায় উত্তীর্ণ হতে তাই গতকাল রাতে এমনকি ম্যাচ শুরু হওয়ার আগেও তাকে শেষবারের মতো ডাকা হবে।
তো কেমন অবস্থায় তার সেই কাঁধের চোট। ‘যখন আপনি জায়গাটা নড়াবেন তখনই বোঝা যাবে এর বিশালতা’, বলেন কোহলি। আশার কথা হল ব্যথা অনুভূত হচ্ছে স্বাভাবিক নড়াচড়ায়, ব্যাটিং করার সময় নয়। তবে ভারত হয়তো ঝুঁকি নেবে না। ইতোমধ্যে তাই তার বিকল্প হিসেবে তাই দলে নেয়া হয়েছে মুম্বাইয়ের ব্যাটসম্যান শ্রেয়াস আয়ারকে। গতকাল দলের অনুশীলনেও দেখা গেছে তাকে। সেক্ষেত্রে দলের নেতৃত্ব দিতে পারেন আজিঙ্কে রাহানে।
তবে দলের সেরা ব্যাটসম্যানের জন্য শেষ সময় পর্যন্ত অপেক্ষা করবে ভারত। কোহলি বলেন, ‘যতক্ষণ না আমি নিজেকেই পরীক্ষায় ফেলছি ততক্ষণ পর্যন্ত ফিজিও সময় নিতে চায়। যথাযত পরীক্ষা দিতে আজ (গতকাল) রাতে এমনকি কাল (আজ) সকালে খেলার আগেও আমার ডাক পড়তে পারে।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিবির


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ