Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

ইতিহাসের পথে সিরিয়া?

| প্রকাশের সময় : ২৫ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : নির্ধারিত ৯০ মিনিট পেরিয়ে গেছে। প্রথমবারের মত বিশ্বকাপ ফুটবলের মূল পর্বে অংশ নেয়ার স্বপ্ন সিরিয়াবাসীদের কাছে তখন ধূসরতর। ঠিক এই সময়েই সেই ধূসর স্বপ্নকে স্পষ্ট করে তুললেন ওমর খারবিন। আরো স্পষ্ট করে বললে, তার পানেনকা স্টাইলের পেনাল্টি শট। উজবেকিস্তানকে হারিয়ে রাশিয়া বিশ্বকাপের স্বপ্নটা তাতে জীবন্ত রইল যুদ্ধপীড়িত দেশটির।
সিরিয়া শব্দটা মনে আসতেই চোখের সামনে ভেসে ওঠে রক্ত, লাশ, ধ্বংসস্ত‚প, আর বারুদের গন্ধ। যে কারণে তাদের হোম গ্রাউন্ড এখন আর নিজেদের ঘরে নেই। তা এখন নিরপেক্ষ ভেন্যু মালায়েশিয়ায়, সেপ্টেম্বর থেকে। আপন বাসভ‚মি থেকে যা ৪ হাজর ৫’শ মাইল দূরে। এমন স্বরণীয় দিনে সিরিয়ান খেলোয়াড়রা তাই মাঠে পেয়েছে মাত্র সাড়ে চার হাজারের মতো দর্শক।
ম্যাচটি অনুষ্ঠিত হওয়ার কথা ছিল সিরিমবামের রহমান স্টেডিয়ামে। কিন্তু কিকঅফের ৭২ ঘণ্টা আগে স্থনীয় কতৃপক্ষ জানায় স্টেডিয়াম অপ্রস্তুত। আগত্য আরো ৪০ মাইল দক্ষিণে মালাক্কার হ্যাং জিবেত স্টেডিয়ামে যেতে হয় তাদের। এর মধ্যেই যুদ্ধাহত সিরিয়ার জনমনে নতুন স্বপ্ন বুনে দেন ওমর। এমন জয়ের পর তাই সংবাদ সম্মেলনে চোখেন জল ধরে রাখতে পারেননি সিরিয়ার কোচ আয়মান হাকিম। তিনি বলেন, এই জয় সিরিয়ার জনগণের জন্য। এক ভক্ত টুইটারে অভিব্যক্তি প্রকাশ করেন এভাবে ‘দামেস্কের রাস্তায় চলেছে জীবন আর মৃত্যুর খেলা, যা সিরিয়ার বিশ্বকাপ স্বপ্নের ভিতরের গল্প।’
এশিয়া অঞ্চলের বাছাইয়ে ‘এ’ গ্রুপে তাদের অবস্থান এখন চারে। এক পয়েন্ট বেশি নিয়ে তিনে উজবেকিস্তান। শীর্ষ দুই দল সরাসরি রাশিয়ার টিকিট পাবে, তৃতীয় স্থানধারী দলকে পেরুতে হবে প্লেঅফের বাধা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইতিহাস

২ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ