Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

শফিকের সেঞ্চুরিতে ইতিহাসের হাতছানি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২০ জুলাই, ২০২২, ১২:০২ এএম

ওপেনার আব্দুল্লাহ শফিকের ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরিতে পাকিস্থান গল টেস্টের চতুর্থদিন শেষে শ্রীলঙ্কার বিপক্ষে সুবিধাজনক অবস্থায় আছে। এই মাঠে এর আগে ২০০ রানের বেশি তাড়া করে জেতার রেকর্ড নেই কোন সফরকারি দলের। ৩৪২ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ৩ উইকেটে ২২২ রান নিয়ে দিন শেষ করে সফরকারীরা। আজ জিততে হলে বাবর আজমের দলকে আরও ১২০ রান করতে হবে। তাদের হাতে আছে ৭ উইকেট। গতকাল সকালে ১ উইকেটে হাতে রেখে ৩২৯ রান নিয়ে খেলা শুরু করা লঙ্কানরা কেবল ৮ রান যোগ করতে পেরেছিল দলীয় ইনিংসে। সবকটি রানই আসে চন্ডিমালের ব্যাট থেকে। নাসিম শাহর বলে সর্বশেষ ব্যাটাসম্যান হিসেবে প্রবাত জয়সুরিয়া আউট হয়ে গেলে চান্ডিমালকে সন্তষ্ট থাকতে হয় হার না মানা ৯৪ রান নিয়ে।
রেকর্ড রান তাড়া করতে নেমে দারুণ শুরু পায় পাকিস্তান। দুই ওপেনার মিলে ৮৭ রান যখন জড় করে ততক্ষণে অর্ধশতকের দেখা পেয়ে যান শফিক। তবে রমেশ মেন্ডিসের ঘূর্নিতে ৭৩ বলে দেখেশুনে ৩৫ রান করা ইমাম স্টাম্পড হলে থেমে যায় এই জুটি। সফরকারীদের সবচেয়ে অভিজ্ঞ ব্যাটার আজহার আলী দ্রুত ফিরে গেলে কিছুটা বিপদেই পড়ে যায় তারা। কিন্তু ফর্মের তুঙ্গে থাকা বাবার এসে বেশ বিচক্ষণতার মাধ্যমে পরিস্থিতি সামাল দিতে থাকেন শফিককের সাথে। তৃতীয় উইকেট জুটিতে এই দুইজন মিলে করেন ১০১ রানের জুটি। আর এই ব্যাটিং পারদর্শিতাতেই গলের বিবেচনায় পাহাড় সম ৩৪২ রান টপকানোর ইঙ্গিত দিচ্ছে পাকিস্তান। এরআগে এই মাঠে ৪র্থ ইনিংসের সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ডটি স্বাগতিকদেরই। ২০১৯ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে ২৬৮ রানের লক্ষ স্পর্শ করে লঙ্কানরা। আর সফরকারীদের মধ্যে গতবছর ইংল্যান্ডের ১৬৪ রান তাড়া করে জয়ের রেকর্ডটি আজ পর্যন্ত সর্বোচ্চ গলে। শুধু তাই নয় এই মাঠের চতুর্থ ইনিংসের সর্বোচ্চ রান ৩০০। যা এই পাকিস্তানই করেছিল ২০১২ সালে। তাই আজ জিততে হলে অনেকগুলো রেকর্ডই আবার নতুন করে লিখতে হবে বাবর আজমদের।
তবে শফিক ১১২ করে এখনও অপারাজিত থাকায় সেই বিশ্বাস সফরকারীরা পাচ্ছে। ২৮৯ বলে ৫ চার ও ১ ছক্কায় সাজানো শফিকের এই অসাধারণ ইনিংস। দিনের শেষ দিকে প্রবাতের বলে ৫৫ রান করা বাবারের ফিরে যাওয়াটাই এই দিনের একমাত্র গলার কাটা সফরকারীদের। এদিকে প্রথম ইনিংসে ৫ উইকেট নেওয়া প্রবাত গতকাল তুলেছেন ২ উইকেট। অভিষেকের পর টানা ৩ ইনিংসে ৫ উইকেট পাওয়া এই বাঁহাতি লেগি শেষ দিনেও ভয়ংকর বিষ ছড়িয়ে যদি আরও ৩ উইকেট পান তাহলে হবে আরেকটি রেকর্ড। এই স্পিনার হয়ে উঠতে পারেন পাকিস্তানী ব্যাটসম্যানদের দুশ্চিন্তার কারণ। অন্যদিকে শেষদিনের রোমাঞ্চে সেঞ্চুরিয়ান শফিকের সাথে ৭ রানে অপারাজিত থাকা উইকেটকিপার ব্যাটসম্যান রিজওয়ান নামবেন স্বাগতিক বোলারদের দেওয়া অগ্নিপরীক্ষা মোকাবেলায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শফিকের সেঞ্চুরিতে ইতিহাসের হাতছানি
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ