Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

দেশে আইনের শাসন প্রতিষ্ঠা বড় চ্যালেঞ্জ : স্পিকার

| প্রকাশের সময় : ২২ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপারসন ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেছেন, বাংলাদেশের সংবিধান অনুযায়ী আইনের দৃষ্টিতে সবাই সমান। কিন্তু আমাদের মতো দেশে আইনের শাসন প্রতিষ্ঠা করা একটি বিরাট চ্যালেঞ্জ। গতকাল মঙ্গলবার ঢাকায় ব্রিটিশ কাউন্সিল মিলনায়তনে বাংলাদেশের কমিউনিটি লিগ্যাল সার্ভিসেস (সিএলএস) কর্মসূচি আয়োজিত Celebrating Challenge and Change : Community Legal Services in Bangladesh শীর্ষক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।
স্পিকার বলেন, সংবিধান অনুযায়ী আইনের সমান আশ্রয় লাভের অধিকারের স্বীকৃতি দেয়া হয়েছে। বিভিন্ন বিষয়ে অনেক আইন প্রণয়ন করা হলেও সমাজ ও রাষ্ট্রে আইনের শাসন প্রতিষ্ঠা ও সবার জন্য সমান অধিকারের নিশ্চয়তা প্রদান করাই সবচেয়ে বড় চ্যালেঞ্জ।
তিনি বলেন, সমাজে নারী ও শিশুরা আইনি সেবা থেকে সবচেয়ে বেশি বঞ্চিত হয়। সে কারণে তারা যাতে নিজেদের অধিকার সম্পর্কে সচেতন হতে পারে এ জন্য কর্মসূচি প্রণয়ন করতে হবে। সমাজের পিছিয়ে পড়া গোষ্ঠী যাতে আইনে প্রদত্ত সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত না হয় সে জন্য অভিজ্ঞতার আলোকে তাদের ভেতর থেকে না জানার শূন্যতা দূরীকরণে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে। কোর্টে মামলা পরিচালনা করা একটি ব্যয়বহুল ও দীর্ঘমেয়াদি প্রক্রিয়া উল্লেখ করে স্পিকার বলেন, বাংলাদেশ সরকারও আইনি সেবা শক্তিশালী করতে কাজ করে যাচ্ছে। সিএলএস কর্মসূচির টিম লিডার জেরম সায়্যারের সঞ্চালনায় অনুষ্ঠানে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান, বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্টের (ব্ল্যাস্ট) নির্বাহী পরিচালক সারা হোসেন, ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের পরিচালক বারবারা উইকহ্যাম এবং সিএলএস কর্মসূচির ক্যাপাসিটি বিল্ডিং কমপোনেন্ট লিড ক্রিস্টিন ফরেস্টার বক্তব্য রাখেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দেশ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ