Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

দক্ষিণ এশিয়ার উদীয়মান অর্থনৈতিক শক্তি বাংলাদেশ

| প্রকাশের সময় : ২১ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : শিল্প মন্ত্রণালয় স্বাধীনতার ৪৭ বছরে আর্থসামাজিক অগ্রগতির ক্ষেত্রে বাংলাদেশ অনেক দুর এগিয়ে গেছে। এক সময় যে বাংলাদেশকে উপহাস করে ‘তলাবিহীন ঝুঁড়ি’ বলা হতো, আজ সে বাংলাদেশ দক্ষিণ এশিয়ার উদীয়মান অর্থনৈতিক শক্তি। প্রায় এক দশক ধরে ধারাবাহিকভাবে ৬ শতাংশেরও বেশি জিডিপি প্রবৃদ্ধি অর্জনের মাধ্যমে বাংলাদেশ টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধির সক্ষমতা প্রমাণ করেছে। সোমবার রাজধানীর বিসিআইসি মিলনায়তনে মহান স্বাধীনতা দিবস উপলক্ষে শিল্প মন্ত্রণালয় আয়োজিত আলোচনা সভার বক্তারা এসব কথা বলেন।
শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোশাররফ হোসেন ভূঁইয়া অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন। অনুষ্ঠানে বক্তব্য রাখেন শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সুষেণ চন্দ্র দাস, বাংলাদেশ অ্যাক্রেডিটেশন বোর্ডের মহাপরিচালক মো. আবু আবদুল্লাহ, বিএসটিআই’র মহাপরিচালক সাইফুল হাসিব, বিসিক চেয়ারম্যান মুস্তাক হাসান মোহাম্মদ ইফতেখার, বিসিআইসি’র চেয়ারম্যান মোহাম্মদ ইকবাল ও বিটাকের মহাপরিচালক ড. দিলীপ কুমার শর্মা প্রমুখ।
বিসিআইসির চেয়ারম্যান মোহাম্মদ ইকবাল বলেন, স্থিতিশীল অর্থনীতি ও দক্ষ রাজনৈতিক নেতৃত্বের কারণে বাংলাদেশ সৃষ্টির বিরোধিতাকারীরা এখন বাংলাদেশের প্রশংসা করছেন। আন্তর্জাতিক বাণিজ্য ও লেনদেনের স্বচ্ছতার ফলে সউদী আরব দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে একমাত্র বাংলাদেশের সঙ্গেই রাষ্ট্রীয় চুক্তির আওতায় সার বিক্রি করছে। ইতোমধ্যে দেশটির পক্ষ থেকে যৌথ বিনিয়োগে বাংলাদেশ অথবা সউদী আরবে সার কারখানা স্থাপনের আনুষ্ঠানিক প্রস্তাব দেওয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দক্ষিণ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ