Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

সাগরের সম্পদ কাজে লাগাতে হবে-মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রী

| প্রকাশের সময় : ৩ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : বঙ্গোপসাগর বাংলাদেশের তৃতীয় প্রতিবেশী উল্লেখ করে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হক বলেছেন, সমুদ্র সম্পদ কাজে লাগাতে হবে। গতকাল (বৃহস্পতিবার) মেরিন ফিশারিজ একাডেমির ৩৫তম ব্যাচের গ্রাজুয়েশন প্যারেড অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।
মন্ত্রী বলেন, বাংলাদেশ অতিরিক্ত ১ লাখ ১৮ হাজার ৮১৩ বর্গকিলোমিটার সমুদ্রসীমা অর্জন করেছে। সমুদ্রসীমা জয়ের পর বাংলাদেশের ক্রমবর্ধমান জনসংখ্যার আর্থ-সামাজিক উন্নয়নের জন্য একটি নতুন দ্বার উন্মোচিত হলো। বøু ইকোনমির মাধ্যমে দেশের অর্থনীতিকে আরও সুদৃঢ় করা হবে। মৎস্যসম্পদ, গ্যাস ও অন্যান্য প্রাকৃতিক সম্পদের আধার হলো বঙ্গোপসাগর।
তিনি বলেন, দেশের শতকরা ৫২ ভাগ প্রোটিনের উৎস হলো সামুদ্রিক মৎস্য এবং এর সাথে জড়িয়ে আছে প্রায় ১ দশমিক ৮৫ মিলিয়ন মানুষের জীবন ও জীবিকা। তাই এ মৎস্য সম্পদ আহরণ, সংরক্ষণ, বাজারজাতকরণ এবং জীববৈচিত্র্য সংরক্ষণ ও পরিবেশ দূষণ রোধে ক্যাডেটদের সর্বদা অগ্রণী ভূমিকা রাখতে হবে।
তিনি আশা করেন, ক্যাডেটদের সহযোগিতায় সমুদ্রসম্পদ আহরণ আরও বৃদ্ধি পাবে যা আমাদের অর্থনীতিকে সমৃদ্ধশালী করবে এবং প্রধানমন্ত্রীর বøু ইকোনমির স্বপ্ন বাস্তবায়িত হবে। এবার একাডেমির নটিক্যাল বিভাগের ৪০ জন, মেরিন ইঞ্জিনিয়ারিং বিভাগের ৩৮ জন ও মেরিন ফিশারিজ বিভাগের ২০ জন ক্যাডেট গ্রাজুয়েশন লাভ করেন। এর মধ্যে বেস্ট অল রাউন্ডার গোল্ড মেডেল পেয়েছেন নাদিয়া সুলতানা ও আবুল হোসেন সবুজ, নটিক্যাল বিভাগে বেস্ট ইন সিলভার মেডেল পেয়েছেন মো. জিয়া আহমেদ, মেরিন ইঞ্জিনিয়ারিংয়ে চন্দন রাজবংশী ও মেরিন ফিশারিজে মো. হাফিজুর রহমান। তাদের হাতে পদক তুলে দেন মন্ত্রী।
১৯৭৩ সালের ১ সেপ্টেম্বর প্রতিষ্ঠিত একাডেমি থেকে এ পর্যন্ত ১ হাজার ৬০২ জন ক্যাডেট সাফল্যের সাথে উত্তীর্ণ হয়েছেন। এদের মধ্যে প্রায় ৪০ শতাংশ বিদেশি বাণিজ্যিক জাহাজে কর্মরত আছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাগর

২২ অক্টোবর, ২০২২
৫ অক্টোবর, ২০২২
৫ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ