Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সাগরে সুস্পষ্ট লঘুচাপ

ক্রমেই শক্তি বৃদ্ধি করছে : এ সপ্তাহে আবহাওয়ার অবনতির

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২২ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

আন্দামান সাগর ও এর কাছাকাছি দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এলাকায় সৃষ্ট লঘুচাপটি গতকাল শুক্রবার সন্ধ্যা নাগাদ ঘনীভূত হয়ে সুস্পষ্ট লঘুচাপ আকারে একই এলাকায় অবস্থান করছে। এটি ক্রমেই শক্তি বৃদ্ধি করে আরও ঘনীভূত হতে পারে। বাংলাদেশ ও ভারতের আবহাওয়া বিভাগের সর্বশেষ পূর্বাভাসে জানা গেছে, সুস্পষ্ট লঘুচাপটি ক্রমেই পশ্চিম, উত্তর-পশ্চিম দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে পূর্ব-মধ্য ও এর কাছাকাছি দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে আজ শনিবার নিম্নচাপে পরিণত হতে পারে।
আগামীকাল রোববার এটি উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে পূর্ব-মধ্য ও এর সংলগ্ন দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। এরপর গভীর নিম্নচাপটি ক্রমেই উত্তর দিকে অগ্রসর ও আরো ঘনীভূত হয়ে পশ্চিম-মধ্য ও এর কাছাকাছি পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে এসে আগামী সোমবার ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। পরবর্তী সময়ে ঘূর্ণিঝড়টি উত্তর, উত্তর-পূর্ব দিকে গতিমুখ নিয়ে বাংলাদেশের উপকূল এবং ভারতের পশ্চিমবঙ্গ-উড়িষ্যা উপকূলে মঙ্গলবার নাগাদ আঘাত হানতে পারে। আসন্ন ঘূর্ণিঝড়ের থাইল্যান্ডের দেয়া নাম ‘সিত্রাং’।
আবহাওয়া বিভাগের সতর্কবার্তায় জানা গেছে, আন্দামান সাগর ও এর সংলগ্ন দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এলাকায় সৃষ্ট লঘুচাপটি সুস্পষ্ট লঘুচাপ আকারে একই এলাকায় অবস্থান করছে। এটি আরো ঘনীভূত হয়ে নিম্নচাপে পরিণত হতে পারে। চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরকে পরবর্তী নির্দেশনা সাবধানতার সাথে পর্যবেক্ষণ করতে বলা হয়েছে। আপাতত বন্দরে কোন সতর্ক সঙ্কেত নেই। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।
গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের কোথাও বৃষ্টিপাত হয়নি। এ সময়ে দেশের সর্বোচ্চ তাপমাত্রা আরও বেড়ে গিয়ে সন্দ্বীপে ছিল ৩৫.৩ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায় ১৭.৮ ডিগ্রি সেলসিয়াস। ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ৩৪.৪ এবং সর্বনিম্ন ২৪.৮ ডিগ্রি সে.। মৌসুমী বায়ু বিদায়ের পর দেশের উত্তরাঞ্চলের বিভিন্ন জায়গায় মৃদু শীতের আমেজে রাত শেষে কুয়াশা ঝরছে।
আজ সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, আন্দামান সাগর ও এর সংলগ্ন দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি আরও ঘনীভূত হয়ে নিম্নচাপে পরিণত হতে পারে। অস্থায়ীভাবে আকাশ আংশিক মেঘলাসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় দেশের উপকূলীয় এলাকায় আবহাওয়া পরিস্থিতির অবনতি হতে পারে। এরপরের ৫ দিনে সারা দেশের আবহাওয়া পরিস্থিতির অবনতি হতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাগরে সুস্পষ্ট লঘুচাপ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ