Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

বঙ্গোপসাগরে ট্রলারের ইঞ্জিন বিকল, ৮ দিন পর ১৫ জেলে উদ্ধার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ জানুয়ারি, ২০২৩, ১০:১৩ এএম

কক্সবাজারের দক্ষিণে বঙ্গোপসাগরে ইঞ্জিন বিকল হয়ে আট দিন সাগরে ভেসে থাকা মাছ ধরার ট্রলার ‘নিশি পদ্মা’ থেকে ১৫ জেলেকে জীবিত উদ্ধার করেছে নৌবাহিনী। বুধবার (৪ জানুয়ারি) নৌবাহিনীর জাহাজ ‘অনুসন্ধান’ গভীর সমুদ্রে দায়িত্বে থাকাকালে জেলেদের উদ্ধার করে বলে জানিয়েছে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর)।
উদ্ধারকৃত জেলেরা হলেন- উসমান সরওয়ার (৩৮), মো. আবুল বাশার (৫৭), মো. কাওসার (৩৮), মো. জয়নাল আবেদীন (৩০), মো. আবদুর রহমান (২১), মো. তরিকুল ইসলাম (১৭), মো. সৈয়দ (১৯), মো. আনসার (২১), বদিউল আলম (৪২), দিদার ইসলাম (৩৫), মো. আরাফাত (২২), তরিকুল্লাহ (৬০), জহির আলম (৪০), মো. ইউসুফ (৪২) ও সালাহউদ্দিন (৩২)।
জেলেদের বিস্তারিত পরিচয় পাওয়া যায়নি। তবে অধিকাংশই বাঁশখালী ও কুতুবদিয়ার স্থানীয় বাসিন্দা বলে জানা গেছে।
জানা গেছে, ‘নিশি পদ্মা’ নামে মাছ ধরার ট্রলারটি গত ২৪ ডিসেম্বর বাঁশখালী থেকে ১৫ জন জেলে নিয়ে গভীর সমুদ্রে যায়। পথিমধ্যে গত ২৮ ডিসেম্বর গভীর সমুদ্রে ট্রলারটির ইঞ্জিন বিকল হয়ে যায়। পরবর্তীতে গত ৮ দিন যাবত ভাসমান অবস্থায় ট্রলারটি গভীর সমুদ্রে অবস্থান করছিল। অন্যদিকে নৌবাহিনীর জাহাজ ‘অনুসন্ধান’ গভীর সমুদ্রে জরিপ কাজে নিয়োজিত থাকাকালে গত ৪ জানুয়ারি ভাসমান অবস্থায় উক্ত ট্রলারটির অবস্থান শনাক্ত করে। পরে দ্রুততম সময়ে নৌবাহিনী ঘটনাস্থলে পৌঁছে ট্রলারটিকে জেলেসহ উদ্ধার করে।
উদ্ধারকৃত ১৫ জেলে ও তাদের ট্রলারটি কক্সবাজারের ইনানী সংলগ্ন জেটিতে নিয়ে ট্রলার মালিক মো. জসিম উদ্দিনের প্রতিনিধির নিকট হস্তান্তর করা হয়।
আইএসপিআর জানিয়েছে, উদ্ধারকৃত জেলেদের প্রয়োজনীয় পানি, খাবার ও প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে। উদ্ধার অভিযানের জন্য নৌবাহিনীর প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন জেলে ও তাদের পরিবারের সদস্যরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ