Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চট্টগ্রামে গ্যাস সংকট নিরসনে চেম্বারের আহ্বান

| প্রকাশের সময় : ৩ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রামে তীব্র গ্যাস সংকট নিরসনে জাতীয় গ্রিড থেকে সরবরাহ বৃদ্ধির জন্য জ্বালানী উপদেষ্টা ড. তৌফিক-ই-এলাহী চৌধুরী এবং বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এমপি’র প্রতি আহ্বান জানিয়েছেন চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম। বুধবার এক জরুরী পত্রের মাধ্যমে তিনি এ আহ্বান জানান।
পত্রে চেম্বার সভাপতি উল্লেখ করেন চট্টগ্রামে ৫০০-৫৫০ এমএমসি এফটি চাহিদার বিপরীতে স¤প্রতি ২৪০-২৫০ এমএমসিএফটি পর্যন্ত গ্যাস সরবরাহ করা হলেও গত কয়েকদিন তাও হ্রাস পেয়েছে। ফলে আবাসিক ও শিল্প খাতের গ্রাহকরা চরম দুর্দশার শিকার হচ্ছেন। চলমান গ্যাস সংকটের ফলে রফতানিমুখী আরএমজি, নীট এবং অন্যান্য শিল্প কারখানা বিদেশী ক্রেতাদের চাহিদা মোতাবেক নির্ধারিত সময়ের মধ্যে রফতানিতব্য পণ্য উৎপাদন ও জাহাজীকরণ করতে ব্যর্থ হলে কার্যাদেশ হারানো, ব্যাংক ঋণের সুদ, শ্রমিক-কর্মচারীদের বেতন-ভাতার দায়ভারে বিপুল আর্থিক ক্ষতির সম্মুখীন হওয়ার আশংকা রয়েছে। অনুরূপভাবে গৃহস্থালী খাতে গ্যাসের অভাব ও গ্যাসের চাপ অত্যন্ত ক্ষীণ বিধায় রান্নার কাজ পুরোপুরি বন্ধ রয়েছে। হাসপাতাল-ক্লিনিকগুলোতেও গ্যাসের সরবরাহ অতীব অপ্রতুল। পরিস্থিতির সামগ্রিক অবনতিতে চট্টগ্রাম মহানগরী এখন গ্যাসের সংকটে ভুগছে।
চট্টগ্রাম চেম্বার সভাপতি গ্যাসের এ সংকট নিরসনে দেশের বাণিজ্যিক কার্যক্রমের কেন্দ্রবিন্দু ও দ্বিতীয় বৃহত্তম মহানগরীর প্রায় ৫০ লাখেরও অধিক অধিবাসী এবং শিল্পোদ্যোক্তাদের নাজুক অবস্থা বিবেচনাপূর্বক জরুরী ভিত্তিতে জাতীয় গ্রিড হতে চট্টগ্রামে পর্যাপ্ত গ্যাস সরবরাহ নিশ্চিত করার ব্যবস্থা গ্রহণে সংশ্লিষ্টদের নির্দেশনাদানে ব্যবসায়ী সমাজের পক্ষ থেকে জ্বালানী উপদেষ্টা ও প্রতিমন্ত্রীর আশু হস্তক্ষেপ কামনা করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চট্টগ্রাম

৩০ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ