Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

চিলাহাটিতে নকল প্রসাধনীর জমজমাট ব্যবসা, প্রশাসন নীরব

| প্রকাশের সময় : ৩ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

ডোমার (নীলফামারী), উপজেলা সংবাদদাতা : নীলফামারী জেলার ডোমার উপজেলার বিভিন্ন হাটবাজারসহ ভোগডাবুড়ী ও কেতকীবাড়ী ইউনিয়ন ও চিলাহাটির বিভিন্ন হাটবাজারে নকল প্রসাধনীর ব্যবসা জমজমাটভাবে চলছে। দেশী-বিদেশী বড় বড় কোম্পানীর হুবহু নকল লেবেল ছাপিয়ে সেই লেবেল নকল প্রসাধনীর গায়ে লাগিয়ে বাজারজাত করছে এক শ্রেণীর অসাধু ব্যবসায়ী। স্বল্প মূল্যের এই নকল প্রসাধনী গ্রাম-গঞ্জের মানুষ অল্প দামে পেয়ে তাদের পরিবারের ছেলে-মেয়েদের ব্যবহারের জন্য খরিদ করে নিয়ে যাচ্ছে। আর এই নকল প্রসাধনী ব্যবহার করে অনেকেই মুখমন্ডলসহ দেহের বিভিন্ন স্থানে চর্মরোগ দেখা দিয়েছে।
জানা গেছে, ডোমার উপজেলার বিভিন্ন হাটবাজারসহ ভোগডাবুড়ী, কেতকীবাড়ী ও চিলাহাটির বিভিন্ন হাটবাজারের প্রতিটি কসমেটিক ব্যবসায়ী প্রতিষ্ঠানে এই নকল তেল, স্নো, পাউডার, লোশন, লিপস্টিক, বেবী লোশন, ফেস ওয়াশ, সাবান, শ্যাম্পু, হেয়ার কালারসহ অসংখ্য নকল প্রসাধনীর ব্যবসা বর্তমানে জমজমাটভাবে চলছে। বিশেষ করে বাংলাদেশের কোহিনূর কেমিকেল কোম্পানী, ইউনিলিভার, স্কয়ার, মেরীকোসহ অসংখ্য কোম্পানীর হুবহু লেবেল ছাপিয়ে নকল প্রসাধনীর গায়ে লাগিয়ে ব্যবসা চালিয়ে যাচ্ছে। অপর দিকে ভারতের ইউনিলিভার কোম্পানীর লেবেল একই কায়দায় লাগিয়ে এই অসাধু ব্যবসায়ীরা প্রশাসনের ছত্রছায়ায় থেকে ব্যবসা গ্রামগঞ্জ চালাচ্ছে। এতে করে বাংলাদেশের পণ্য বাজারজাত করতে হিমশিম খাচ্ছে ব্যবসায়ীরা। এ ব্যাপারে নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন ব্যবসায়ী বলেন, এই নকল প্রসাধনী তৈরীর কারখানা হচ্ছে নীলফামারী জেলার সৈয়দপুর উপজেলায়। আমরা সেখান থেকেই এই মালামালগুলো নিয়ে এসে বিক্রি করছি। এক হাজার টাকার এই নকল প্রসাধনী বিক্রি করলে লাভ হয় চার থেকে পাঁচশত টাকা। প্রকৃত কোম্পানীর এক হাজার টাকার প্রসাধনী বিক্রি করলে লাভ হয় চল্লিশ থেকে পঞ্চাশ টাকা। সেই কারণে গ্রাম অঞ্চলের ব্যবসায়ীরা বেশী লাভের আশায় এই ব্যবসা করছে এবং প্রশাসনকে ম্যানেজ করেই নকল প্রসাধনী কোম্পানীর মালিকরা তাদের ব্যবসা চালাচ্ছে। এতে আমাদের করার কিছুই নেই। অভিজ্ঞ মহলের প্রশ্ন বাংলাদেশের যে সমস্ত বড় বড় কোম্পানী রয়েছে তারা সরকারকে রাজস্ব দিয়েই ব্যবসা করছে। অথচ এই নকল প্রসাধনী ব্যবসায়ীরা স্থানীয় প্রশাসনকে ম্যানেজ করেই অবৈধ পথে কিভাবে ব্যবসা চালাচ্ছে?



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নীরব

৫ ফেব্রুয়ারি, ২০২৩
৬ মার্চ, ২০২২
৭ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ