Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

দেশের টুর্নামেন্টে বিদেশী ফাইনাল

| প্রকাশের সময় : ৩ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

রুমু, চট্টগ্রাম ব্যুরো : শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপ ফুটবল টুর্নামেন্টের প্রথম আসরে চ্যাম্পিয়ন হয়েছিল স্বাগতিক চট্টগ্রাম আবাহনী। কিন্তু এবারের দ্বিতীয় আসরে সেমিফাইনালে চারটি দলের মধ্যে তিনটি ছিল বিদেশি। সবেধন নীলমণি হিসেবে লড়াইয়ে ছিল ডিফেন্ডিং চ্যাম্পিয়ন চট্টগ্রাম আবাহনী। কিন্তু ফাইনালে জায়গা করে নিতে পারল না তারা। দ্বিতীয় সেমিফাইনালে পরাজিত হলো কোরিয়ান ক্লাব পোচেয়ন সিটিজেন ক্লাবের কাছে। ফলে ফাইনালে চ্যাম্পিয়ন ট্রফির লড়াই হবে আজ দুই বিদেশি দল মালদ্বীপ টিসি স্পোর্টস ক্লাব ও কোরিয়ান পোচেয়ন সিটিজেন ক্লাবের মধ্যেকার ম্যাচটিতে।
অর্থাৎ এবারের টুর্নামেন্টের ট্রফি দেশের মাটিতে থাকছে না। ফাইনালিস্ট দুই বিদেশি দলের মধ্যে বিজয়ীরা ঘরে নিয়ে যাবেন শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপ টুর্নামেন্টের ট্রফি। সন্ধ্যা সাড়ে ৬টায় একে অপরের বিরুদ্ধে ফুটবল যুদ্ধের এ লড়াই হবে এম এ আজিজ স্টেডিয়ামে। এ গ্রæপের এই দু’টি দল গ্রুপ পর্বের প্রথম ম্যাচে একে অপরের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করেছিল। সে ম্যাচটি হয়েছিল ১-১ গোলে ড্র।
মালদ্বীপের টিসি স্পোর্টস ক্লাব দলের কোচ নিজাম মোহাম্মদ আজকের ফাইনাল ম্যাচ সম্পর্কে বলেন, ‘কঠিন ম্যাচ হবে এটি। জয় পাওয়াটা এতো সহজ হবে না আমাদের। তারপরও এই ম্যাচে জয় চাই।’ তিনি বলেন, ‘ফুটবলে ফেবারিট বলে কিছু নেই। মাঠে যে ভালো করবে তারই জয় হবে।’ জয়ের ব্যাপারে নিজের আত্মবিশ্বাস রয়েছে উল্লেখ করে তিনি বলেন, ‘আমি আত্মবিশ্বাসী। তবে অতি আত্মবিশ্বাসী নই। ট্রফি নিয়েই বাড়ি ফিরতে চাই। ম্যাচটি জেতার জন্য আমাদের মানসিক প্রস্তুতি রয়েছে।’ তিনি উল্লেখ করেন, সেরা দুই দলই ফাইনাল খেলতে যাচ্ছে।
ফাইনালের প্রতিপক্ষের শক্তিমত্তা সম্পর্কে বলতে গিয়ে মালদ্বীপের কোচ বলেন, ‘দক্ষিণ কোরিয়ানরা খুবই বিপজ্জনক দল। তারা ভালো খেলছে এই টুর্নামেন্টে এবং তাদের মধ্যমাঠ অত্যন্ত শক্তিশালী। অবশ্য পুরো টুর্নামেন্টে আমাদের দলও ভালো খেলেছে। এটা আমাদের জন্য ইতিবাচক দিক। কারণ এখানকার দলীয় পারফরম্যান্স আমাদের স্থানীয় লীগে বেশ কাজে লাগবে। আমি দলের এই পারফরম্যান্সে সন্তুষ্ট।’ তিনি আরো বলেন, ‘আমরা এই টুর্নামেন্টের ফাইনালে উঠায় আমাদের দেশের মন্ত্রী ও ক্লাবের প্রেসিডেন্টসহ অনেকেই ফোন করে আমাদেরকে অভিনন্দন জানিয়েছেন।
এদিকে দক্ষিণ কোরিয়ার পচেয়ন সিটিজেন ক্লাবের কোচ কিম জ্যা ইয়ং বলেন, ‘দল ফাইনালে উঠায় আমি খুব খুশি। আমাদের দল পুরো টুর্নামেন্টে বেশ ভালো খেলেছে। ফাইনালে জিতে ট্রফি নিয়েই বাড়ি ফিরব আমরা।’ তবে ফাইনাল ম্যাচে জেতাটা যে সহজ হবে না তা জানেন তিনিও। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘ফাইনালে কঠিন লড়াই হবে। জয় পাওয়াটা এত সহজ হবে না। মাঠে যারা সেরা খেলাটা খেলতে পারবে, জয়টা হবে তাদেরই।’
ফাইনালে লাইনআপে পরিবর্তন আছে কি-না জানতে চাইলে তিনি বলেন, ‘শেষ মুহূর্তে ঠিক করা হবে আগের ম্যাচের লাইনআপ ঠিক থাকবে নাকি পরিবর্তন হবে।’ র‌্যাংকিংয়ে মালদ্বীপের চেয়ে অনেক এগিয়ে দক্ষিণ কোরিয়া। ম্যাচে তার প্রভাব পড়বে কি-না জানতে চাইলে তিনি বলেন, ‘র‌্যাংকিং কোনো বিষয় নয়। যারা নিজেদের যোগ্যতার প্রমাণ দিতে পারবে, জয় হবে তাদেরই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দেশে

৪ জানুয়ারি, ২০২৩
২৮ ডিসেম্বর, ২০২২
১৮ ডিসেম্বর, ২০২২
১০ ডিসেম্বর, ২০২২
৫ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ