Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাংলাদেশে গণমাধ্যম কতোটা স্বাধীন মনিটর করবে উন্নয়ন সহযোগী ৯ দেশ

ঢাকাস্থ মার্কিন দূতাবাসের প্রেস বিজ্ঞপ্তি

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

বাংলাদেশে গণমাধ্যম কতটা স্বাধীনভাবে কাজ করতে পারছে, তা মনিটর করবে ঢাকাস্থ বন্ধু এবং উন্নয়ন সহযোগী ৯ দেশ। মার্কিন যুক্তরাষ্ট্র, বৃটেন, কানাডা, ডেনমার্ক, জার্মানি, নেদারল্যান্ডস, নরওয়ে, সুইডেন, সুইজারল্যান্ডের সিনিয়র কূটনীতিকরা এ নিয়ে নিয়মিত পর্যালোচনা বৈঠক করবেন। গতকাল বৃহস্পতিবার ওই দেশের প্রতিনিধিদের এক সমন্বয় সভা থেকে এ ঘোষণা আসে। মার্কিন দূতাবাসের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, মিডিয়া ফ্রিডম কোয়ালিশন (এমএফসি) নামের বৈশ্বিক জোটের সদস্য ওই ৯ দেশের কূটনীতিকরা গতকাল বাংলাদেশের গণমাধ্যমের স্বাধীনতা সংক্রান্ত বিষয় নিয়ে আলোচনায় বসেছিলেন।

মার্কিন দূতাবাসের ডেপুটি চিফ অফ মিশন হেলেন লা-ফেইভ ঢাকায় এমএফসির কূটনৈতিক নেটওয়ার্ক উদ্যোগ চালু করার জন্য এবং সংবাদপত্রের স্বাধীনতার সমর্থনের জন্য উপস্থিত প্রতিনিধিদের ধন্যবাদ জানান। সুশীল সমাজের সদস্য ও সাংবাদিকরা ঢাকার উদ্বোধনী বৈঠকে উপস্থিত হয়ে গণমাধ্যমের স্বাধীনতা সম্পর্কিত তাদের কাজের বর্ণনা দেন। উপস্থিত প্রতিনিধিরা মিডিয়ার বর্তমান পরিস্থিতি, অনলাইন নিউজ পোর্টালের সেন্সরিং এবং সাংবাদিকদের হয়রানি ও ভয় দেখানোর সাম্প্রতিক ঘটনাসহ বাংলাদেশে গণমাধ্যমের স্বাধীনতা সম্পর্কিত উন্নয়ন নিয়ে আলোচনা করেন। বিজ্ঞপ্তিতে জানানো হয়, এমএফসি বাংলাদেশে গণমাধ্যমের স্বাধীনতাকে সমর্থন করার জন্য মিডিয়া, সুশীল সমাজ, সরকার এবং অন্যান্য স্টেকহোল্ডারদের সঙ্গে এখন থেকে বিষয়গুলো নিয়ে নিয়মিত আলোচনায় প্রতিশ্রুতিবদ্ধ।

মিডিয়া ফ্রিডম কোয়ালিশন বিষয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়, এটি একটি ক্রস-আঞ্চলিক অংশীদারিত্ব যা অনলাইন এবং অফলাইনে মিডিয়ার স্বাধীনতার সমর্থনে একসঙ্গে কাজ করে। সাংবাদিক এবং মিডিয়া কর্মীদের নিরাপত্তাকে সমর্থন করে এবং যারা সাংবাদিকদের ক্ষতি করে তথা মিডিয়ার কাজকে কঠোরভাবে সঙ্কুচিত করার অপচেষ্টা চালায় তাদের জবাবদিহিতা নিশ্চিতে কাজ করে।

বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, ডিপ্লোম্যাটিক নেটওয়ার্ক ইনিশিয়েটিভ সারা বিশ্বের সদস্যদের নিয়ে গঠিত। এমএফসি সদস্য রাষ্ট্রগুলোর কূটনৈতিক মিশনসমূহ যে সমস্ত দেশে রয়েছে সেখানে মিডিয়া স্বাধীনতা পরিস্থিতি ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করতে সক্ষম এবং মিডিয়ার স্বাধীনতা রক্ষা ও অগ্রসর করার জন্য বিভিন্ন সম্মিলিত পদক্ষেপ গ্রহণ করতে সক্ষম। এমএফসি জুলাই ২০১৯ সালে গ্লোবাল কনফারেন্স ফর মিডিয়া ফ্রিডম এ প্রতিষ্ঠিত হয়। ছয়টি মহাদেশের ৫০টির বেশি রাষ্ট্র ওই কোয়ালিশনের সঙ্গে রয়েছে।



 

Show all comments
  • Zaman Suruz ১০ ফেব্রুয়ারি, ২০২৩, ১১:১৩ এএম says : 0
    বেশিরভাগ গণমাধ্যম মাফিয়াদের দখলে,সকল কুকর্মের জন্য এরা দায়ী কেননা এদের উচিত সকল কিছু জনগণের সামনে আনা,এদের বলা হয় জনতার বিবেক কিন্তু এখন সকল বিবেকহীন গণমাধ্যম দখল করে আছে,এদের বেশিরভাগ ভাগ ভাটরা নিয়েই বেশি ব্যাস্ত
    Total Reply(0) Reply
  • Nazmul Islam ১০ ফেব্রুয়ারি, ২০২৩, ১১:১৪ এএম says : 0
    এটা একটা গনতান্ত্রিক সরকারের পক্ষ মেনে নেওয়া অসম্ভব।
    Total Reply(0) Reply
  • Mizanur Rahman ১০ ফেব্রুয়ারি, ২০২৩, ১১:১৪ এএম says : 0
    সাবাস, বর্তমান অনির্বাচিত সরকারের দালালী করা ছাড়া মিডিয়ার কোন কাজ নেই।
    Total Reply(0) Reply
  • Farhana Jahan Eva ১০ ফেব্রুয়ারি, ২০২৩, ১১:১৪ এএম says : 0
    Very good initiative. If the media becomes free from any kind of pressure/biases, Then the people of Bangladesh will know the authentic (true) news.
    Total Reply(0) Reply
  • Saddam Hossen ১০ ফেব্রুয়ারি, ২০২৩, ১১:১৪ এএম says : 0
    স্বাধীন সাংবাদিকতা দেশ ও জাতির জন্য মঙ্গল বয়ে আনবে,
    Total Reply(0) Reply
  • মোহাম্মদ শাহজাহান ১০ ফেব্রুয়ারি, ২০২৩, ১১:১৫ এএম says : 0
    আল্লাহর কসম আমার দেশর গণমাধ্যম স্বাধীন নয় নয় নয়।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশে গণমাধ্যম
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ