Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

নয় ম্যাচ পর লেস্টারের গোল!

| প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : স্কোরলাইন সহজ জয়ের কথা না বললেও চ্যাম্পিয়ন্স লিগে গতকাল জুভেন্টাস ও সেভিয়ার জয়কে ‘সহজতম’ বললেও হয়তো ভুল হবে না। এক ঘণ্টারও বেশি সময় দশ জনের দল নিয়ে লড়াই চালিয়ে যাওয়া স্বাগতিক পোর্তোর ‘বজ্র-আঁটুনি’ রক্ষণকে হার মানতে হয়েছে জুভেন্টাসের মুহুর্মুহু আক্রমণের কাছে। মাত্র দুই মিনিটের ঝড়ে পর্তুগিজ দলকে ২-০ গোলে হারিয়ে শেষ আট এক প্রকার নিশ্চিত করেছে তুরিনের দল। শেষ ষোলর আরেক ম্যাচে ইংলিশ চ্যাম্পিয়ন লেস্টারকে ২-১ গোলে হারিয়েছে স্প্যানিশ দল সেভিয়া। ভাগ্য সুপ্রসন্ন হলে আরো বড় জয় পেতে পারত স্প্যানিশ দলটিও।
পোর্তোয় লড়াইটা ছিল ৩৬ বছর বয়সী ইকার ক্যাসিয়াস ও ৩৯ বছর বয়সী জিয়ানলুইজি বুফনের মধ্যে। ঘরের মাঠে ঘড়ির কাঁটা অর্ধঘণ্টা স্পর্শ করার আগেই অ্যালেক্স তেলেসের দুই হলুদ কার্ডে ক্যাসিয়াসের দল দশ জনে পরিণত হলে লড়াইটা হয়ে যায় একপেশে। ফলে সাবেক রিয়াল মাদ্রিদ সতীর্থ গঞ্জালো হিগুয়েইন ও আরেক আর্জেন্টাইন স্ট্রাইকার পাওলো দিবালাদের কাছে কঠিন পরীক্ষা দিতে হয়েছে ক্যাসিয়াসকে। কখনো আবার সফরকারীদের গোলবঞ্চিত করেছে বারপোস্ট। তবে ৭২ থেকে ৭৪Ñ এই দুই মিনিটের ঝড়ে দুই বদলি খেলোয়াড় মার্কো পিয়াতসা ও দানি আলভেজের গোলে ভাগ্য ফেরে জুভদের। সেই তুলনায় কোনো পরীক্ষাই দিতে হয়নি বুফনকে। পোর্তো যে গোলমুখে কোনো শটই নিতে পারেনি! এ নিয়ে শেষ ৭ ম্যাচে ৬ বারই গোলবার অক্ষত রাখলেন বুফন। সব প্রতিযোগিতা মিলে ইতালিয়ান চ্যাম্পিয়নদের এটি টানা অষ্টম জয়। আগামী ১৪ মার্চ খুব অঘটন না ঘটলে পরের রাউন্ড তাই এক প্রকার নিশ্চিত তাদের জন্যে।
পেনাল্টি মিস আর বারপোস্টের বাঁধায় একক আধিপত্য বিস্তার করেও বড় ব্যবধানে জেতা হয়নি সেভিয়ারও। ম্যাচের শুরুতেই পেনাল্টি মিস করেন হোয়াকিন কোরেয়া। প্রথমার্ধে পাবলো সারাবিয়ার গোলে এগিয়ে যায় সেভিয়া। দ্বিতীয়ার্ধে গোল করে ভুলের প্রায়শ্চিত্য করেন কোরেয়া। প্রিমিয়ার লিগে অবনমনের শঙ্কায় থাকা লেস্টার যাচ্ছেতাই ফুটবল খেললেও মূল্যবান একটা অ্যাওয়ে গোল পেয়ে যায় জেমি ভার্ডির কল্যানে। ভার্ডির এই গোল বলছেÑ টানা ৯ ম্যাচ পর প্রতিপক্ষের জালে বল পাঠালো লেস্টার। ২৭ শতাংশ বলের দখল রেখে প্রতিপক্ষের পোস্টে মাত্র দুইবার শট নিতে পারে তারা। ভার্ডির গোলস্কোরিং শটটি ছিল ৩৮০ মিনিট পর প্রতিপক্ষের পোস্টে নেয়া কোন শট! কে জানে হয়তো এই শটই আগামী ১৪ মার্চ কিং পাওয়ারে ফক্সদের জন্য মহুমূল্যবান হয়ে উঠতেও পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নয়

২৩ ডিসেম্বর, ২০২২
১৮ ডিসেম্বর, ২০২২
২৮ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ