Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

ক্যাসিয়াসের প্রসংশায় বুফন

| প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : একজনের বয়স ৩৯, আরেকজনের সেই তুলনায় কমই ৩৫। খেলাটা যদি হয় ফুটবল, তাহলে সংখ্যা দুটি একটু বেশিই বড়। কিন্তু মাঠের পারফর্ম্যান্সে কি তা বোঝার উপায় আছে। বয়স যেন তাদের কাছে একটা সংখ্যা মাত্র। নিশ্চয় বুঝেছেন প্রথমজন প্রায় ১৬ বছর ধরে জুভেন্টাসের গোলপোস্ট আগলে রাখা জিয়ানলুইজ বুফন। ইতালিয়ান তারকায় তাই মুগ্ধ দ্বিতীয়জন এক সময়ের রিয়াল মাদ্রিদ ও বর্তমানে পোর্তোর গোলপ্রহরী ইকার ক্যাসিয়াস। সাবেক স্প্যানিশ অধিনায়ক সর্বকালের সেরাদের একজন বলে মনে করেন বুফনকে।
তো হঠাৎ ক্যাসিয়াসের মুখে বুফনস্তুতি কেন? কদিন পরেই চ্যাম্পিয়ন্স লিগের নকআউট পর্বে মুখোমুখি হবেন দুই ‘বুড়ো’। এস্তাদিও ডি দ্রাগাওয়ে ইতালিয়ান চ্যাম্পিয়নদের আতিথ্য দেবে পোর্তো। প্রশংসাচ্ছলে হয়ত বুফনের কাছ থেকে প্রেরণাটাও আদায় করে নিলেন ক্যাসিয়াস, ‘ইউরোপ এমনকি সারা বিশ্বে সে-ই সর্বকালের অন্যতম সেরা। তার বিপক্ষে খেলাটা সব সময়ই আনন্দের এবং আমরা তা উপভোগও করি। সে এমন একজন যে এই খেলার ইতিহাসে সারা বিশ্বের প্রতিনিধিত্ব করে। আমি তার ধরন ও ব্যক্তিত্ব দেখি ও অনুকরণের চেষ্টা করি।’
‘আমি মনে করি ইতালিয়ান ফুটবল তার মত গোলপিকার আর কখনো পাবে না।’ বলেন ক্যাসিয়াস। তবে বয়সে ছোট হলেও বারপোস্টের নিচে কিন্তু বেশি উজ্জ্বল বুফনই। জাতীয় দলেও তাই এখনো জিজিই এক নম্বর পছন্দ। ক্যাসিয়াসেও হয়তো তার প্রেরণাতেই এখনো আশা ছাড়েননি জাতীয় দলের।
শুধু প্রসংশা নয়, লিগে নিজেদের মাঠে ৪-০ গোলের জয় দিয়ে প্রস্তুতি পর্বটাও ভালোভাবে সেরে রেখেছে ক্যাসিয়াসের পোর্তো। আর জিজির জুভেন্টাসই বা পিছিয়ে থাকবে কেন। তারাও ঘরের মাঠে পরশু পার্লের্মোকে ৪-১ গোলে উড়িয়ে দিয়ে জানান দিয়েছে নিজেদের। এই জয়ের দিন সাবেক ক্লাবের বিপক্ষে সবচেয়ে বেশি নির্দয় ছিলেন পাওলো দিবালা। আর্জেন্টাইন তরুণ ফরোয়ার্ড একাই করেন দুই গোল এবং একটিতে সহায়তা। বাকি গোল দুটি করেন তার জাতীয় দলের সতীর্থ গঞ্জালো হিগুয়াইন এবং ক্লাদিও মার্কিসিও।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বুফন

১৯ ফেব্রুয়ারি, ২০১৭
৭ নভেম্বর, ২০১৬
৪ জুলাই, ২০১৬

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ