Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

ফান্দাউক দরবার শরীফের পীর সৈয়দ মাছুম (রহ.) ছিলেন হক্কানী অলি

| প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

মাধবপুর (হবিগঞ্জ) উপজেলা সংবাদদাতা : ঐতিহ্যবাহী ফান্দাউক দরবার শরীফের পীর শাহ সুফী আলহাজ সৈয়দ নাছিরুল হক মাছুম আল কাদরি চিশতি নকশেবন্দি মোজাদ্দেদী ফান্দাউকী (রহ.) ছিলেন একজন হক্কানী পীর অলিয়ে কামেল ও আদর্শ মানুষ। তিনি সমাজের জন্য আদর্শ ও মডেল ছিলেন। তিনি যুগ শ্রেষ্ঠ অলিয়ে কামেলের পাশাপাশি একজন আদর্শ শিক্ষক ও ছিলেন। তিনি জীবদ্দশায় ফান্দাউক মদিনাতুল উলুম দাখিল মাদরাসার উন্নয়ন ও পরিচালনায় মুখ্য ভুমিকা পালন করার কারণে মাদরাসাটি দিন দিন উন্নতির চরম শিখরে তথা শিক্ষা ব্যবস্থা বি-বাড়িয়া জেলায় সর্বস্থরের মানুষের মধ্যে একটি আদর্শ শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে গ্রহণযোগ্যতা লাভ করেছে। তিনি আজীবন সত্য ও হক্বের উপর প্রতিষ্ঠিত থেকে সকল মুরিদান ও ভক্তবৃন্দসহ সকলকে প্রতিষ্ঠিত করেছে। ফান্দাউকের পীর মরহুম মাছুম (রহ.) পানাপীর রাসুল ও শরীয়তের পায়বন্দী এবং সুন্নতের নব্বীর প্রকৃত অনুসারী ছিলেন। তিনি মজবুত ঈমান ও তাকওয়ার অধিকারী ছিলেন। তিনি ছিলেন একজন উত্তম চরিত্রের অধিকারী হক্কানী পীর। বক্তাগণ মরহুম পীর সাহেব কিবলার আদর্শ বান্তবায়ন ও অনুসরণ করার জন্য সকলের প্রতি আহŸান জানান। গত ১৬ই ফেব্রæয়ারি বিকালে ঐতিহ্যবাহী ফান্দাউক মদিনাতুল উলুম দাখিল মাদরাসার উদ্যোগে মোজাদ্দেদে জামান হযরত শাহ সুফী সৈয়দ নাছিরুল হক মাছুম (রহ.) এর ইন্তেকাল দিবস উপলক্ষে জীবন ও কর্ম শীর্ষক সেমিনার, আলোচনা সভা ও মিলাদ মাহফিলে বক্তারা উপরোক্ত কথাগুলো বলেন।
ঐতিহ্যবাহী ফান্দাউক দরবার শরীফের গদ্দিনশিন পীর হযরত শাহ সুফী আলহাজ মাও. মুফতি সৈয়দ ছালেহ আহমাদ মামুন সাহেবের সভাপতিত্বে এবং মাও. সৈয়দ আশরাফ উদ্দিন শামীম আল হোসাইনীর পরিচালনায় প্রধান অতিথি ছিলেন নাসিরনগর উপজেলা চেয়ারম্যান এটিএম মনিরুজ্জামান সরকার। উদ্বোধন করেন মাদরাসার সুপার মাও. মোঃ আবু বকর ভুইয়া। প্রধান আলোচক ছিলেন পীরজাদা মাও. মুফতি সৈয়দ মঈনুদ্দিন আহমাদ আল হোসাইনী। বক্তব্য রাখেন- মুড়িয়াউক ইউ/পি সাবেক চেয়ারম্যান নুরুজ্জামান মোল্লা, পীরজাদা সৈয়দ আবু বকর সিদ্দিক, জগদীশপুর হাই স্কুল এন্ড কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোঃ আজগর আলী, দাতমন্ডল এরফানিয়া আলিম মাদরাসার অধ্যক্ষ মাও. ইলিয়াছ আল ইসলাহী, কচুয়া মিরানিয়া মাদরাসার সুপার মো. আহছানুল হক, রতনপুর ফাজিলিয়া দাখিল মাদরাসার সুপার মাও. আব্দুস সালাম, খান্দুরা দাখিল মাদরাসার সুপার মাও. জহিরুল ইসলাম, ডা. ইকবাল হোসেন, আলহাজ মাও. ইব্রাহিম সিদ্দিকী, আলহাজ এম হাসান আহমেদ, মাও. কামাল উদ্দিন আনসারি, নাছির উদ্দিন রানা, আলহাজ মাও. হাফেজ আব্দুর রহমান, আলহাজ মাও. সৈয়দ মোসাহিদ হোসেন, মাও. মোজাম্মিল হক মাছুমী, শহীদুল হক বাবু, মাও. আজদু মিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফান্দাউক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ