Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

নবীজিকে (সা.) প্রাণাধিক মুহব্বত না করলে মুমিন হওয়া সম্ভব নয় : ভক্ত-মুরিদদের উদ্দেশে পীর সাহেব ফান্দাউক

আখেরী মোনাজাতে আমিন আমিন ধ্বনি

কে.এম শামছুল হক আল মামুন, ফান্দাউক দরবার শরীফ থেকে : | প্রকাশের সময় : ১৫ মার্চ, ২০২১, ১২:০০ এএম

ফান্দাউক দরবার শরীফের পীর ও বাংলাদেশ আঞ্জুমানে খাদিমুল ইসলামের আমীর শাহ সূফী আলহাজ্ব মাওলানা মুফতি সৈয়দ সালেহ আহমাদ মামুন আল হোসাইনী বলেছেন, শরীয়তের হুকুম আহক্বাম মেনে চলতে হবে। শিরক কুফর থেকে বাঁচতে হবে, হালাল খাদ্য ভক্ষণ করতে হবে এবং হারাম বর্জন করতে হবে। তিনি বলেন, নারীদের বেপর্দা চলাফেরার কারণে দেশে ধর্ষণ, নারী নির্যাতন, ইভটিজিং ও অনৈসলামিক কার্যকলাপ মারাত্মক বৃদ্ধি পেয়েছে। আল্লাহ তা‘আলা স্বয়ং নারী-পুরুষের পর্দা ফরজ করে দিয়েছেন। অবশ্যই সবাইকে পর্দার হুকুম মানতে হবে। আদর্শ সমাজ গঠনের পর্দার কোন বিকল্প নেই। সন্তানদের মা-বাবার খেদমত ও সেবাযতœ করতে হবে। নিজে নামাজ পড়তে হবে এবং পরিবার পরিজনকে নামাজের তালকীন দিতে হবে। নবীজিকে নিজের জানের চেয়েও বেশি মহব্বত না করলে প্রকৃত মুমিন হওয়া সম্ভব নয়। নবীজীকে মা-বাবা, ভাই-বোন, স্ত্রী-পুত্র, ধন-সম্পদ এমনকি নিজের জানের চেয়েও বেশি মহব্বত করতে হবে।
তিনি আরও বলেন, তরিকা ‘তরিকুন’ শব্দ উৎপত্তি। এর অর্থ পথ বা রাস্তা। আল্লাহ ও তাঁর রাসূলকে পাওয়ার একটি সহজ পথ হচ্ছে তরিকা। তরিকা আসছে নবীজির কদম মোবারক থেকে। তাই বেশি বেশি করে নবীজির উপর দুরুদ সালাম পড়তে হবে। আওলিয়ায়ে কেরাম যে পথ অবলম্বন করে আল্লাহ ও তার রাসূলে রেজামন্দি লাভ করেছেন আমাদেরকের সেই পথ অবলম্বন করতে হবে। হিংসা বিদ্বেষ পরনিন্দা, চোগলখুরি ও গীবত থেকে বাঁচতে হবে। সুন্নতে নববী অনুসরণের মাধ্যমে ফান্দাউক দরবার শরীফ পরিচালিত। এ দরবার আদর্শ মূলমন্ত্রে একটি পূর্ণাঙ্গ হাক্কানী দরবার। ফান্দাউক দরবার আধ্যাত্মিক তাসাউফ চর্চার অন্যতম প্রাণকেন্দ্র। এ দরবারের আদর্শ অনুসরণের কোন বিকল্প নেই। তাই সকল ধর্মপ্রাণ মুসলমান, মুরিদান, মুহিব্বিন ও ভক্তবৃন্দকে আদর্শ অনুসরণ করে চলার আহব্বান জানান পীর ছাহেব।
ফান্দাউক দরবার শরীফে দুই দিনের কেন্দ্রীয় বার্ষিক ইছালে ছাওয়াব মাহফিলের প্রথম দিন ও দ্বিতীয় দিন তরিকার তালিম ও তারবিয়াত প্রদানপূর্বক দরবারের বর্তমান পীর আলহাজ্ব মাওলানা মুফতি সৈয়দ সালেহ আহমাদ মামুন আল-হোসাইনী আগত লাখ লাখ ভক্ত ও মুরিদের উদ্দেশে এসব কথা বলেন। শুক্রবার বাদ জুমা পবিত্র ফাতেহা পাঠের মাধ্যমে মাহফিলের কার্যক্রম শুরু হয়।
মাহফিলের সার্বিক ব্যবস্থাপনা ও পরিচালনার দায়িত্বে নিয়োজিত ছিলেন, বাংলাদেশ আঞ্জুমানে খাদিমুল ইসলামের নায়েবে আমীর পীরজাদা আলহাজ্ব মুফতি শাহ সূফী সৈয়দ মঈনুদ্দিন আহমাদ আল হোসাইনী ও সার্বিক তত্বাবধানে পীরজাদা আলহাজ্ব মাওঃ সৈয়দ আবু বকর সিদ্দিক আল হোসাইনী ও পীরজাদা আলহাজ্ব সৈয়দ বাকের মস্তোফা আল-হোসাইনী।
ফান্দাউক দরবারের মাহফিল ঘিরে বৃহত্তর সিলেট বিভাগের সুনামগঞ্জ, মৌলভীবাজার, হবিগঞ্জ ও বৃহত্তর কুমিল্লা, ব্রাহ্মণবাড়ীয়া জেলা নাসিরনগর উপজেলাসহ ফান্দাউকের সভায় উৎসবমুখর হয়ে উঠে। দূর-দূরান্ত থেকে লাখো লাখো মুরিদান, আশেকান, ও ভক্তবৃন্দ মাহফিলের অংশ গ্রহণের মধ্য দিয়ে ফান্দাউক মিলনমেলায় পরিণত হয়। ইছালে ছাওয়াব মাহফিলে দেশবরেণ্য বিশিষ্ট ইসলামী চিন্তাবীদ, পীর মাশায়েখ ও ওলামায়ে কেরামগন ওয়াজ নছিয়ত করেন। মাহফিলে করোনাভাইরাস মহামারী থেকে মুক্তি, দেশের কল্যাণ, মঙ্গল এবং মুসলিম বিশ্বের ঐক্য, শান্তি কামনা করে পীর সাহেব আখেরী মোনাজাত পরিচালনা করেন।

 

 



 

Show all comments
  • মোহাম্মদ কাজী নুর আলম ১৫ মার্চ, ২০২১, ১:০৪ এএম says : 0
    সন্তান-সন্তুতি, মা-বাবা তথা নিজের জীবনের চেয়েও বেশি ভালোবাসতে হবে যাকে; তিনি হলেন হজরত মুহাম্মাদুর রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম।
    Total Reply(0) Reply
  • রমজান আলি ১৫ মার্চ, ২০২১, ১:০৬ এএম says : 0
    ‘হ্যাঁ’ পরিপূর্ণ মুমিন হতে দুনিয়ার জীবনে সবকিছুর চেয়ে বেশি প্রিয় নবিকে ভালোবাসতে হবে। তবে এমন ভালোবাসা নয় যে, মুখে মুখে এ কথা বলা- হে রাসুল! আমি তোমাকে ভালোবাসি; হে রাসুল! আমি আপনাকে ভালোবাসি।
    Total Reply(0) Reply
  • রাকিবউদ্দিন ১৫ মার্চ, ২০২১, ১:০৬ এএম says : 0
    আল্লাহর ভালোবাসা লাভে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের অনুসরণ করতে হবে। অর্থাৎ রাসুলকে মুখে মুখে ভালোবাসি বলে তার সুন্নাতের অনুসরণ-অনুসরণ না করলে কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জিত হবে না। পাওয়া যাবে না আল্লাহর ভালোবাসা।
    Total Reply(0) Reply
  • গাজী ওসমান ১৫ মার্চ, ২০২১, ৮:২১ এএম says : 0
    তিনিই একমা্ত্র আমাদের আদর্শ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ