Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বিএনপিসহ সব দলকে আস্থায় আনতে পারব

শপথ নেয়ার পর সংবাদ সম্মেলনে সিইসির আশাবাদ

| প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা বলেছেন, দায়িত্ব পালনে তিনি অটল এবং আপসহীন থাকবেন। তিনি বলেন, আওয়ামী লীগ, বিএনপিসহ ছোট-বড় সব রাজনৈতিক দলকে আমরা আস্থায় আনতে পারব, এই আত্মবিশ্বাস আমাদের আছে। আমরা সাংবিধানিক দায়িত্ব পালনে শপথ নিয়েছি। গতকাল বুধবার রাজধানীর শেরেবাংলা নগরে নির্বাচন কমিশন সচিবালয়ে শপথ নেয়ার পর আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে কে এম নূরুল হুদা এসব কথা বলেন।
প্রধান নির্বাচন কমিশনার নূরুল হুদা বলেন, আমরা সাংবিধানিক দায়িত্ব পালনে শপথ নিয়েছি। আমরা সংবিধান এবং সংবিধানের অধীনে প্রণীত আইনকানুন এবং বিধিবিধানের ভিত্তিতে দায়িত্ব পালনে অটল এবং আপসহীন থাকব। নির্বাচন কমিশনের অভিজ্ঞতা এবং জ্ঞান কাজে লাগাব এবং নির্বাচন কমিশন সচিবালয়ের দক্ষতা ব্যবহার করব। এ জন্য সরকার, সব রাজনৈতিক দল, সুশীলসমাজ, সংবাদমাধ্যম এবং জনগণের সহযোগিতা প্রত্যাশা করব।’
দায়িত্ব নেয়ার পর প্রাথমিক কাজের বিষয়ে সাংবাদিকদের করা এক প্রশ্নের জবাবে নূরুল হুদা বলেন, প্রথম কাজ হবে আমার কমিশনারদের সঙ্গে আলোচনা এবং সচিবালয়ের কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করে আমরা দেখব, বুঝব। কী সমস্যা আছে, সেগুলো নির্ধারণ করে এর সমাধান কী হবে, তা প্রণয়ন করা।
নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব নেয়ার পর চ্যালেঞ্জের বিষয়ে সিইসি বলেন, আমাদের কাছে চ্যালেঞ্জ একটাইÑ সেটা হচ্ছে সুষ্ঠু নির্বাচন উপহার দেয়া। সে ব্যাপারে কাজ করা, পরিকল্পনা করা। কিন্তু বিষয়টি এ মুহূর্তে বলতে পারব না। সহকর্মীদের সঙ্গে আলাপ-আলোচনা করে তারপর নির্ধারণ করব। এক প্রশ্নের জবাবে নূরুল হুদা বলেন, সরকারের প্রতি আহŸান, সরকার যেন প্রভাব বিস্তার না করে। সরকারের প্রভাব বিস্তারের কোনো সুযোগ নেই। আমরা সাংবিধানিকভাবে নিরপেক্ষ দায়িত্ব পালন করব। কারো প্রভাব বিস্তারে প্রভাবিত হব না।
আওয়ামী লীগের সঙ্গে কোনো সম্পর্ক ছিল বা আছে কি না, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে নূরুল হুদা বলেন, আজকে শপথ নেয়ার পর কোনো রাজনৈতিক দলের সঙ্গে সম্পর্ক নেই। যে শপথ নিয়েছি, নিরপেক্ষতার সঙ্গে কাজ করার দায়িত্ব গ্রহণ করেছি, সেভাবেই কাজ করব। আওয়ামী লীগের কোনো নির্বাচনী বোর্ডের দায়িত্বেও ছিলেন না বলে সাফ জানিয়ে দেন নূরুল হুদা।
জনতার মঞ্চের সঙ্গে তার সম্পৃক্তার অভিযোগও নাকচ করে দেন প্রধান নির্বাচন কমিশনার। তিনি বলেন, এটা ঠিক নয়। মিথ্যা কথা।
এর আগে বেলা ৩টার সময় সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে সিইসি পদে নবনিযুক্ত কে এম নূরুল হুদা ও চার নির্বাচন কমিশনার শপথ নেন। সিইসি ও চার নির্বাচন কমিশনারকে শপথ পড়ান প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। আজ বৃহস্পতিবার সাভারে জাতীয় স্মৃতিসৌধে যাওয়ার কথা রয়েছে নতুন ইসির। তারপরই কাজে নেমে পড়বেন তারা।



 

Show all comments
  • gulammustofa ১৬ ফেব্রুয়ারি, ২০১৭, ১:৪৭ এএম says : 0
    জনাব সিইসি সাহেব আপনি নিজেকে যতই নিরপেক্ষ বলুন না কেন জনগণ তা এখন গ্রহন করবে না।যে সিটি কর্পোরেসনগুলোর নির্বাচনের সময় গনিয় আসছে একটু ওসময় ক্কেপন না করে অচিরেই িনর্বাচন দিন আর সেই নির্বাচনে কমিশনের সর্বোচচ নিরপেক্ষতা বজায় রাখুন। যাতে সরকারি দলের কোন রকম প্রভাব বিস্তারের অভিযোগ আপনার কমিশনের উপর না উঠে ।এখন রাজনীতি যে পর্যায়ে অনাস্তা আর অবিশ্বাসে চলে গেছে তাতে আপনার মুখের কোন কথাই চিড়া ভিজবেনা।আপনাকে করই েদখাতে হবে।তবেই না বি এন পি সহ সব রাজনৈতিক দল আপনার কমিশনের উপর আস্তা রাখার সুযোগ পাবে।আমরা বাংলার সাধারণ জনগন আপনার মাধ্যমে একটি নতুন সকালে সূর্য দেখার অপেককায় রইলাম।
    Total Reply(0) Reply
  • Md Halim Khan ১৬ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:১৩ পিএম says : 0
    Thanks
    Total Reply(0) Reply
  • MD. Anamul Haque ১৬ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:৫৪ পিএম says : 0
    He is an educated Person.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএনপি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ