Inqilab Logo

শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সাফল্যের পেছনে ক্লিক ব্র্যান্ডের সিলিং ফ্যান

বাংলাদেশেও গড়ে উঠছে বিশ্বমানের ফ্যান ইন্ডাস্ট্রি

| প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

কর্পোরেট ডেস্ক : বাংলাদেশে ক্রমাগত জনসংখ্যা বৃদ্ধির সাথে সাথে বৃদ্ধি পাচ্ছে কর্মসংস্থানের চাহিদা। এই ক্রমবর্ধমান জনসংখ্যার চাহিদা পূরণ এবং কর্মসংস্থানের জন্য দিন দিন বৃদ্ধি পাচ্ছে শিল্পায়ন। শিল্পায়ন একদিকে দেশের অর্থনৈতিক উন্নয়নে অবদান রাখলেও অন্যদিকে তা বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধিরও অন্যতম কারণ। আর এই অসহনীয় তাপমাত্রা বৃদ্ধির ফলে মানুষের স্বাভাবিক জীবনযাপনকে সচল রাখতে দরকার পড়ে একটু প্রশান্তি, একটু বাতাস। প্রয়োজন পড়ে ফ্যানের।
বাংলাদেশে নিম্নধ্যবিত্ত ও মধ্যবিত্ত মানুষের সংখ্যা বেশি হওয়ার কারণে সিলিং ফ্যানের চাহিদা তুলনামূলক বেশি। সিলিং ফ্যান যেমন ব্যবহারে সুবিধাজনক তেমন সহজলভ্য। একটা সময় ছিল যখন বাংলাদেশের মানুষ তাকিয়ে থাকতো বিদেশের আমদানিকৃত ফ্যানের দিকে। সেই দিন আর নেই। বাংলাদেশের মানুষের কথা বিবেচনা করে এখন বাংলাদেশেই তৈরি হচ্ছে উন্নতমানের ফ্যান। দেশের চাহিদা মিটিয়ে রফতানি হচ্ছে বিদেশেও। আর বাংলাদেশেও গড়ে উঠছে বিশ্বমানের ফ্যান ইন্ডাস্ট্রি। এই অভ‚তপূর্ব সাফল্যের পেছনে গুরুত্বপূর্ণ ভ‚মিকা পালন করছে আরএফএল গ্রæপ-এর প্রস্তুতকৃত ক্লিক ব্র্যান্ডের সিলিং ফ্যান।
বিএসটিআই অনুমোদিত এবং সনদপ্রাপ্ত এই জনপ্রিয় ব্র্যান্ড ক্লিক-এর যাত্রা শুরু হয় ২০১২ সালে। “হবিগঞ্জ ইন্ডাস্ট্রিয়াল পার্কে” ৫ লক্ষ বর্গমিটার জমির ওপর অবস্থিত নিজস্ব ফ্যাক্টরিতে তৈরি করা হয় ক্লিক সিলিং ফ্যান। ক্লিক গত ২০১৫-১৬ অর্থবছরে ভোক্তার চাহিদা পূরণের লক্ষ্যে ৩০ শতাংশের অধিক ফ্যান বাজারজাত করেছে। মাত্র এক বছরের ব্যবধানে ২০১৬-২০১৭ অর্থবছরে তা বেড়ে গিয়ে ৫০ শতাংশ ফ্যান বাজারজাতকরণের অর্ডার পেয়েছে ক্লিক। যা থেকে বোঝা যায়, ইলেকট্রনিক বাজারে ক্লিক ফ্যানের অবস্থান দিনকে দিন ঊর্ধ্বমুখীই হচ্ছে। আরএফএল গ্রæপের এক্সিকিউটিভ ডিরেক্টর মনিরুজ্জামান মন্ডলের মতে, এই গুণগতমান ধরে রাখতে পারলে আগামী কয়েক বছরের মধ্যেই ফ্যান মার্কেটের ৮০ শতাংশ জায়গা ক্লিকের আয়ত্তে চলে আসবে।
ক্লিক সিলিং ফ্যানের প্রতি ভোক্তাদের চাহিদা বেশি হওয়ার কারণ খুঁজতে গিয়ে আমরা কথা বলছিলাম ক্লিক ফ্যানের অপারেশন বিভাগের অ্যাসিস্ট্যান্ট জেনারেল ম্যানেজার মো. রাশেদুজ্জামানের সাথে। ক্লিক ফ্যানের প্রতিটি পার্টস ভার্জিন কাঁচামাল দিয়ে তৈরি হওয়ায় এর গুণগতমান থাকে অক্ষুণœ। নিজস্ব ফ্যাক্টরিতে তৈরি ৯৯.৯৯% বিশুদ্ধ কপার তার দিয়ে তৈরি আর্মেচার তাই সহজে পোড়ে না। উন্নতমানের বিয়ারিং ব্যবহারের ফলে ফ্যানের ঘূর্ণন হয় মসৃণ। ফ্যানের রোটর এবং স্ট্রেটর তৈরিতে কোরিয়া থেকে আমদানিকৃত “লো হিস্টেরেসিস লস” সিলিকন শিট ব্যবহার করা হয়, ফলে দীর্ঘক্ষণ ঘূর্ণনেও ফ্যানের মটর থাকে ঠান্ডা। পিওর অ্যালুমিনিয়াম সমৃদ্ধ অ্যারোডায়নামিক প্রযুক্তিতে তৈরি বেøড এ ক্লিক ফ্যানের বাতাস ছড়িয়ে পড়ে চারদিকে সমানভাবে। এছাড়াও ফ্যান তৈরিতে আমদানিকৃত অ্যালুমিনিয়াম ইনগট ব্যবহারের ফলে নিশ্চিত করে লং লাস্টিং বডি। অটোমেটিক কোটিং প্লান্ট এ পুরো ফ্যান নিখুঁতভাবে রং করা হয় তাই ফ্যানে সহজে মরিচা পড়ে না।
প্রতিটি ফ্যান প্যাক করার আগে আরপিএম টেস্ট, ভোল্টেজ টেস্ট এবং সাউন্ডপ্রæফ রুমে চেক করা হয় নয়েস টেস্ট। অটোমেটিক বেন্ড টেস্টিং মেশিনে প্রতিটি ফ্যানের বেন্ড অ্যাঙ্গেল চেক করা হয়। উল্লেখ করা দরকার, বাংলাদেশের অটোমেটিক ফাংশনের এই মেশিন শুধুমাত্র ক্লিকই ব্যবহার করে থাকে যাতে কোনো প্রকার হাতের ¯পর্শ করা হয় না। এমনই অসংখ্য প্রসেস ও টেস্টের ধাপ পেরিয়ে সবশেষে অটো প্যাকিং লাইনে সম্পন্ন করা হয় প্রতিটি ক্লিক ফ্যানের প্যাকেজিং। অন্যান্য সকল ইলেক্ট্রনিক্স ব্র্যান্ডের মতোই ক্লিক এরও মূল লক্ষ্য হচ্ছে বিদ্যুৎ সাশ্রয় করা। আর এসব বিষয় সঠিকভাবে করার কারণেই ক্লিক ফ্যানের চাহিদা দিনকে দিন বেড়েই চলছে।
বর্তমান ফ্যানের বাজারের চাহিদাকে গুরুত্ব দিয়ে আরএফএল গ্রæপের এক্সিকিউটিভ ডিরেক্টর মনিরুজ্জামান মন্ডল বলেন, “আমরা, মানুষের প্রয়োজন অনুযায়ী বিভিন্ন মডেল ও সেইপ এর ফ্যান বাজারে ছাড়ার পরিকল্পনা করছি। যেমন ধরুন, বেডরুমের জন্য একধরনের ফ্যান, শিশুদের রুমের জন্য অন্যরকমের ফ্যান। আজকাল মানুষ এসি রুমেও ফ্যান ব্যবহার করছে। তাদের কথা বিবেচনা করে ক্লিক তৈরি করবে দৃষ্টিনন্দন এনার্জি স্টার ফ্যান। সোলার প্যানেলে চলে এমন ফ্যান তৈরিরও উদ্যোগ নিয়েছি আমরা। মোট কথা হচ্ছে, ফ্যান কিনতে এসে মানুষ যাতে তার প্রয়োজনমাফিক ফ্যান কিনে নিতে পারে। ক্লিক ফ্যান ইতোমধ্যে বিশ্ববাজারেও প্রবেশ করেছে আর তার পরিপেক্ষিতে আমরা দুবাই, আফ্রিকা, ইন্ডিয়া ও নেপালে ফ্যান রফতানি করতে যাচ্ছি। বিভিন্ন আন্তর্জাতিক মানের মেলায় অংশগ্রহণ করছি। আমরা বিশ্বাস করি ক্লিক ফ্যানের প্রসার ও চাহিদা বিশ্ব দরবারে উজ্জ্বল করবে বাংলার মুখ”



 

Show all comments
  • হাবিবুর রহমান ১৮ আগস্ট, ২০১৯, ১:৫৯ এএম says : 0
    আমার মতে অল্প বিদ্যুতে বেশি speed
    Total Reply(0) Reply
  • আব্দুল্লাহ ২৫ জুলাই, ২০২০, ২:৩২ পিএম says : 0
    আমার মনে হচ্ছে ক্লিক ফ্যানে বিদ্যুৎ বিল বেশি আসতেছে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাফল্যে

২৮ জানুয়ারি, ২০২২
৩০ অক্টোবর, ২০১৬

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ