Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ধারাবাহিক বাজার উত্থানে উৎফুল্ল বিনিয়োগকারীরা

| প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : সপ্তাহের প্রথম কার্যদিবসে গতকাল দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের ঊর্ধ্বমুখী অবস্থায় শেষ হয় লেনদেন। এদিন শুরু থেকেই ক্রয় চাপ বিদ্যমান থাকে। গতকাল বাজারে বিনিয়োগকারীর আগ্রহের শীর্ষে ছিল বীমা এবং ওষুধ খাত। পাশাপাশি কিছুটা নড়াচড়া করেছে ব্যাংক খাতের কোম্পানিগুলোও। দিনভর এসব খাতের কোম্পানিগুলোর শেয়ারের ওপর ভর করেই সূচক বেড়েছিল প্রায় ৪৫ পয়েন্ট। এর সুবাধে গত ৫ কার্যদিবস যাবৎ বাড়ছে সূচক। পাশাপাশি লেনদেন বৃদ্ধির ধারবাহিকতাও বিদ্যমান রয়েছে। বাজারের এমন আচরণে বিনিয়োগকারীরা কিছুটা উৎফুল্ল বলে মনে করছেন সংশ্লিষ্টরা।
তারা বলছেন, পুঁজিবাজারে প্রতিনিয়ত বাড়ছে বিদেশী বিনিয়োগ, এর সাথে পাল্লা দিয়ে এগিয়ে যাচ্ছে দেশি বিনিয়োগকারীরাও।
বাজার ও পরিশোধিত মূলধনের হিসাবে জানুয়ারি মাসে শেয়ারবাজারে বিদেশি এবং দেশি ব্যক্তি শ্রেণির বিনিয়োগের পরিমাণ বেড়েছে। পাশাপাশি লোকসানে থাকা মার্জিন ঋণ হিসাবে আরও ছয় মাস শেয়ার কেনাবেচা করার সুযোগ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। মার্জিন ঋণ বিধিমালার ৩(৫) ধারার কার্যকারিতা স্থগিত করে এ সুযোগ দেবে সংস্থাটি। ব্রোকারেজ অ্যাসোসিয়েশন ডিবিএর আবেদন ও ডিএসইর সুপারিশের পরিপ্রেক্ষিতে কমিশন এ সিদ্ধান্ত নিয়েছে। আর ব্রোকারেজ হাউস ও মার্চেন্ট ব্যাংকগুলোকে লোকসানি মার্জিন ঋণ হিসাবে শেয়ার কেনাবেচার তথ্য মাসিকভিত্তিতে জানাতে হবে। যা বিনিয়োগকারীদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এজন্যই নতুন করে ওই সকল বিনিয়োগকারীরা বাজারমুখী হয়েছেন। যা আজকের বাজারে পড়েছে বলেও ধারণা করছেন তারা।
এদিকে আজকের বাজার বিশ্লেষণে দেখা গেছে, দিনশেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৩৩ দশমিক ৮২ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৫৫৪৬ দশমিক ২৮ পয়েন্টে অবস্থান করছে।
এই সময় ডিএসইর বাছাই সূচক ডিএসই আগের দিনের তুলনায় ৮ দশমিক ৮৭ পয়েন্ট বেড়ে ২ হাজার ১১ দশমিক ২৪ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া ডিএসইর শরিআহ সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৯ দশমিক ৮৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৯৪ দশমিক ৭৮ পয়েন্টে অবস্থান করছে। দিনশেষে ডিএসইতে টাকার অঙ্কে মোট লেনদেন হয়েছে ৯৬৬ কোটি ৮৩ লাখ ৯৪ হাজার টাকা। গতকাল লেনদেন হওয়া মোট ৩২৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে ১৮৫টি কোম্পানির শেয়ার দর বেড়েছে, কমেছে ৮৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের দর।
অথচ এর আগের কার্যদিবসে অর্থাৎ বৃহস্পতিবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ২৪ দশমিক ২৩ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৫১২ দশমিক ৪৬ পয়েন্টে অবস্থান করে। এই সময় ডিএসইর বাছাই সূচক ডিএসই ৩০ আগের দিনের তুলনায় ৮ দশমিক ৫০ পয়েন্ট বেড়ে ২ হাজার ২ দশমিক ৩৬ পয়েন্টে অবস্থান করে। এছাড়া ডিএসইর শরিআহ সূচক ডিএসইএস আগের দিনের তুলনায় ৬ দশমিক ৫২ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৮৪ দশমিক ৯৩ পয়েন্টে অবস্থান করে। দিনশেষে ডিএসইতে টাকার অঙ্কে মোট লেনদেন হয়েছে ৯১৩ কোটি ৫৫ লাখ ২০ হাজার টাকা। সে হিসেবে গতকাল লেনদেন বেড়েছে ৫৩ কোটি ২৮ লাখ ৭৪ হাজার টাকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ধারাবাহিক

২৪ সেপ্টেম্বর, ২০২২
১১ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ