Inqilab Logo

শনিবার, ০১ জুন ২০২৪, ১৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কুরআনের পাখিদের সুরের মূর্ছনায় মুখরিত ওসমানীনগর

জালালিয়ার আন্তর্জাতিক কিরাত সম্মেলন সম্পন্ন

| প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

আবুল কালাম আজাদ, বালাগঞ্জ (সিলেট) থেকে : সিলেটের ওসমানীনগরে আন্তর্জাতিক কিরাত সম্মেলন ও ১৫ তম তাফসীরুল কোরআন মাহফিল সম্পন্ন হয়েছে। কুরআনের পাখিদের সুরের মূর্ছনায় মুখরিত হয়ে উঠে ওসমানীনগর। আল্লাহু আকবর ধ্বনিতে মুখরিত ছিল গোটা মাহফিল স্থল। হাজার হাজার জনতার উপস্থিতি আর বিশ^ বরেণ্য ক্বারীদের মনোমুগ্ধকর তেলাওয়াতে উপস্থিত জনতা আল্লাহ আল্লাহ বলে উৎসাহ প্রদানের দৃশ্য এ যেন এক বিশাল ঈমানী চেতনার বহিঃপ্রকাশ। গত রোববার দিবাগত রাতে গোলায়ালাবাজারস্থ ইলাশপুর জামে মসজিদ সংলগ্ন মাঠে জালালিয়া আল কুরআন গবেষণা পরিষদের উদ্যোগে মাহফিল অনুষ্ঠিত হয়। পবিত্র কুরআনের তিলাওয়াত শুনতে সিলেট বিভাগের প্রত্যন্ত এলাকা থেকে হাজার হাজার মানুষ জমায়েত হন।
পৃথক অধিবেশনের মধ্য দিয়ে বিশাল সম্মেলন অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন যথাক্রমে পরিষদের সভাপতি অধ্যক্ষ মাওলানা ছরওয়ারে জাহান ও উপদেষ্টা পরিষদের সভাপতি আলহাজ¦ আব্দুল মতিন চৌধুরী। অনুষ্ঠিত সম্মেলনে প্রধান অতিথি ছিলেন, বাংলাদেশ আনজুমানে আল ইসলাহর কেন্দ্রীয় সভাপতি আল্লামা হুছামুদ্দিন চৌধুরী ফুলতলী।
সাধারণ সম্পাদক মাওলানা ছাদিকুর রহমান শিবলী ও মাওলানা আব্দুর রব-এর পরিচালনায় মাহফিলে মহাগ্রন্থ আল কুরআন থেকে তিলাওয়াত করেন বিশ্বক্বারী মিশর আল আযহার বিশ্ববিদ্যালয়ের শাইখ মুহাম্মদ মুহাম্মদ আল মুরীদ্বী, শাইখ মুহাম্মদ আল-হোসাইনী ই’তা, ইরানের কারী জাফর ফারদী, ভারতের ক্বারী তৈয়্যব জামাল, বাংলাদেশের শাইখ আহমদ বিন ইউসুফ আল আযহারী, অধ্যক্ষ ক্বারী জ. উ. ম. আব্দুল মুনঈম সিলেট।
এতে তাফসির পেশ করেন ড. আল্লামা সরকার কফিল উদ্দিন সালেহী, আনজুমানে আল ইসলাহর মহাসচিব অধ্যক্ষ মনোওর আলী, আরবি বিশ^বিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য অধ্যক্ষ মাওলানা আব্দুল আলিম, জমিয়াতুল মোদার্রেছীনের কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব অধ্যক্ষ মাওলানা নোমান আহমদ, মাওলানা পীরজাদা মাহবুবুর রহমান, সৎপুর কামিল মাদরাসার উপাধ্যক্ষ মাওলানা ছালিক আহমদ।
অতিথি হিসেবে বক্তব্য রাখেন, সিলেট জেলা পরিষদের চেয়ারম্যান এ্যাড. লুৎফুর রহমান, বালাগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ¦ আব্দাল মিয়া, ওসমানীনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শওকত আলী, বোয়ালজুড় ইউপির চেয়ারম্যান আনহার মিয়া।
উপস্থিত ছিলেন তাজপুর ইউপি চেয়ারম্যান ইমরান রব্বানী, ওসমানীনগর থানার ওসি আব্দুল আউয়াল চৌধুরী, পরিষদের সহসভাপতি হাজি আজির উদ্দিন, আনহার আহমদ, কাজী মাওলানা আ ফ ম আব্দুল কাইয়ুম, মাওলানা আছকর আলী, অধ্যক্ষ মাওলানা আবু ছালেহ আল মাহমুদ প্রমুখ।



 

Show all comments
  • jahid ৮ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:৪৩ পিএম says : 0
    thanks to the daily inqilab for this news
    Total Reply(0) Reply
  • এইচ কে এম নোমান ৮ ফেব্রুয়ারি, ২০১৭, ১:৩৫ পিএম says : 0
    মাশা-আল্লাহ
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কুরআন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ