Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

খুলনার ইজতেমায় ২৫টি দেশের ১০ লাখ মুসল্লি সমাগমের সম্ভাবনা

| প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

খুলনা ব্যুরো : খুলনা মহানগরীর লবণচরা থানাধীন মোহাম্মদনগর এলাকায় তিন দিনব্যাপী ইজতেমায় যোগ দিতে আসছেন বিশ্বের ২৫টি দেশের মুসল্লিরা। দেশ-বিদেশের ৮ থেকে ১০ লাখ মুসল্লি সমাগমের আশা করছেন আয়োজকরা। ৯ ফেব্রুয়ারি থেকে ১১ ফেব্রুয়ারি পর্যন্ত অনুষ্ঠিতব্য এ ইজতেমার সার্বিক নিরাপত্তায় দুই হাজার পুলিশ সদস্যের অংশগ্রহণে তিনস্তরের নিরাপত্তা বলয় গড়ে তোলা হচ্ছে। নিরাপত্তার অনুষঙ্গ হিসেবে বিশাল এ ইজতেমা ময়দানে ৫৪টি ক্লোজ সার্কিট (সিসি) ক্যামেরা বসানো হয়েছে।
সংশ্লিষ্ট সূত্রমতে, খুলনায় তাবলিগ জামায়াতের ইজতেমা এই প্রথম। ইজতেমায় খুলনা ও পাশ্ববর্তী জেলা এবং মুসলিম বিশে^র ২৫টি দেশের ১৫টি জামায়াতও অংশ নেবে। ইজতেমার নিরাপত্তার জন্য দুই হাজার পুলিশ মোতায়েন হবে এবং তিন স্তরবিশিষ্ট নিরাপত্তা বলয় থাকবে। এ ছাড়াও নিরাপত্তা নিশ্চিত করার জন্য ৫৪টি সিসি ক্যামেরা স্থাপন করা হয়েছে। তিনটি ওয়াচ টাওয়ারের মাধ্যমে সার্বক্ষণিক আশপাশের পরিস্থিতি পর্যবেক্ষণের ব্যবস্থাসহ পুলিশ কন্ট্রোল রুম স্থাপন করা হবে। ইতোমধ্যে খুলনা সিটি করপোরেশন, ওয়াসা, খুলনা মেট্রোপলিটন পুলিশসহ সংশ্লিষ্ট দফতরগুলো স্ব স্ব উদ্যোগে নিজেদের সেবাদান করছে।
আয়োজক কমিটির শূরা সদস্য কাজী মো: তারেক জানান, ইতোমধ্যে ইজতেমা ময়দানে ছয় লাখ বর্গফুটের প্যান্ডেল প্রস্তুত করা হয়েছে। আগামীকাল বৃহস্পতিবার আমবয়ানের মাধ্যমে এ ইজতেমা শুরু হয়ে শনিবার আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হবে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে তিন লক্ষাধিক মুসল্লি রূপসী রূপসার এ ইজতেমা ময়দানে অংশগ্রহণ করবে। খুলনায় ইজতেমার এ আয়োজন এটাই প্রথম বলে জানান তিনি।
সূত্র জানান, এ বছরের বিশ্ব ইজতেমায় খুলনা বিভাগের ১০ জেলার মধ্যে ৫টি জেলার মুসল্লিরা নিয়মানুসারে অংশগ্রহণ করতে পারেননি। সে জেলাগুলো হলোÑ নড়াইল, মাগুরা, ঝিনাইদহ, চুয়াডাঙ্গা ও খুলনা। এ পাঁচটি জেলায় ইজতেমা অনুষ্ঠিত হবে। তারই অংশ হিসেবে খুলনায় ইজতেমা হচ্ছে। আগামী বছর অর্থাৎ ২০১৮ সালে টঙ্গীর তুরাগ তীরের বিশ্ব ইজতেমায় এ পাঁচটি জেলার মুসল্লিরা অংশগ্রহণ করবেন। ওই বছর বাগেরহাট, যশোর, সাতক্ষীরা, কুষ্টিয়া ও মেহেরপুরের মুসল্লিরা নিয়মানুসারে ইজতেমায় অংশগ্রহণ করতে পারবেন না। ফলে এ পাঁচটি জেলায় ২০১৮ সালে ইজতেমা অনুষ্ঠিত হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খুলনা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ