Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

আপিল খারিজ, শঙ্কায় আর্জেন্টিনা!

| প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : বিশ্বকাপ বাছাইপর্বের দুটি ম্যচে নিষিদ্ধ খেলোয়াড় খেলিয়েছিল দক্ষিণ আমেরিকা অঞ্চলের দল বলিভিয়া। বিষয়টি আমলে নিয়ে বলিভিয়াকে সেই দুই ম্যাচে পরাজিত ঘোষনা তো করা হয়ই সাথে জরিমানাও করা হয়। কিন্তু এই রায়ের বিরুদ্ধে ফিফার কাছে আপিল করে বলিভিয়ান ফুটবল অ্যাসোসিয়েশন (এফবিএফ)। কিন্তু তাদের আপিল বাতিল করে দিয়েছে ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাটি।
এক বিবৃতিতে ফিফার পক্ষ থেকে জানানো হয়, ‘বিশ্বকাপ বাছাইয়ের দুটি ম্যাচে নিষিদ্ধ খেলোয়াড় খেলানোর দায়ে ফিফা বলিভিয়ান ফুটবল ফেডারেশনের করা আপিল খারিজ করে দিয়েছে।’ ফলে উক্ত দুই ম্যাচে বলিভিয়াকে পরাজিত ঘোষণা করার রায় বলবৎ থাকল। যে ম্যাচ দুটিতে চিলির সাথে গোলশূণ্য ড্র ও পেরুর বিপক্ষে ২-০ গোলে জিতেছিল বলিভিয়া। এখন চিলি ও পেরু দুই দলকেই ৩-০ গোলের ‘ওয়াকওভার বিজয়ী’ ঘোষনা করা হয়েছে। আর তাতেই শঙ্কায় পড়েছে আর্জেন্টিনার বিশ্বকাপের টিকিট প্রাপ্তির বিষয়টি। হিসাবের মারপ্যাচে তাদেরকে নেমে যেতে হয়েছে এক ধাপ নীচে।
ড্র হওয়া ম্যাচে পরে বিজয়ী হওয়ার ফলে দুই পয়ন্ট বাড়তি যোগ হয়েছে চিলির নামে। লাতিন আমেরিকা বিশ্বকাপ বাছাইয়ে দশ দলের মধ্যে ২০ পয়েন্ট নিয় তাদের অবস্থান চারে। ১৯ পয়েন্ট পাওয়া আর্জেন্টিনাকে তাই নেমে যেতে হয়েছে পাঁচে। এক পয়েন্টে পিছিয়ে থাকা কলম্বিয়া নিশ্বাস ফেলেছে লিওনেল মেসিদের ঘাড়ে। চিলির সমান ২০ পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে এগিয়ে তিনে ইকুয়েডর। ২৭ পয়েন্ট নিয়ে শীর্ষে ব্রাজিল, ৪ পয়েন্ট পিছিয়ে দুইয়ে উরুগুয়ে। এই অঞ্চল থেকে ২০১৮ রাশিয়া বিশ্বকাপে সরাসরি অংশ নেবে চারটি দল। পঞ্চম স্থানে থাকা দলকে পেরুতে হবে প্লে-অফের বাধা।
পরাজয়ের মাল্য তো পরতে হলই একইসাথে ১২ হাজার সুইস ফ্রাঁ জরিমানাও করা হয়েছে বলিভিয়াকে। এই রায়ের বিপক্ষে তারা এবার আপিল করতে পারবে আন্তর্জতিক ক্রিড়া আদালতে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আপিল

১০ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ