Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

খুলনায় ইজতেমা ময়দান প্রস্তুত

| প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

খুলনা ব্যুরো : আগামী ৯ ফেব্রুয়ারি খুলনায় শুরু হবে ইজতেমা। খুলনা মহানগরীর লবণচরা থানাধীন রূপসী রূপসা এলাকার ময়দানকে প্রস্তুতের কাজ পুরোদমে চলছে। খুলনা জেলা তাবলিগ জামাত আয়োজিত এ ইজতেমায় লাখো মুসল্লির ইবাদতের জায়গা প্রস্তুত করতে শেষ মুহুর্তের ব্যস্ত সময় পার করছেন স্বেচ্ছাসেবকরা। ইজতেমার বিশাল ময়দান জুড়ে টাঙানো হচ্ছে সামিয়ানা। বাঁশ দিয়ে খিত্তাভিত্তিক (উপজেলা) সীমানা নির্ধারণ করা হচ্ছে।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ১৯৬৭ সাল থেকে নিয়মিত বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হচ্ছে। তবে ১৯৯৬ সালে একই বছর দু’বার বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হয়েছিল। ধর্মপ্রাণ মুসল্লিদের চাপে জায়গার সঙ্কুলান না হওয়ায় ২০১১ সাল থেকে দুই পর্বে বিশ্ব ইজতেমার আয়োজন করা হচ্ছে। পরবর্তীতে দেশের ৬৪টি জেলাকে দু’টি ভাগে ভাগ করে ইজতেমা হয়ে আসছে। এক বছর ৩২টি জেলার ১৬টি জেলা প্রথম পর্বে এবং ২য় পর্বে বাকী ১৬টি জেলার মানুষ ইজতেমায় অংশ নিতে পারে। পরবর্তী বছর বাকী ৩২ জেলা একইভাবে বিশ্ব ইজতেমায় অংশ নিয়ে থাকে। এসময় অংশ নিতে না পারা বাকী ৩২ জেলার মধ্যে তাবলিগ জামাতের সদস্যরা স্থানীয়ভাবে দেশের শূরা কমিটির পরামর্শ মতে জেলাভিত্তিক ইজতেমার আয়োজন করে থাকে।
এবার খুলনার হরিণটানাধীন রুপসী রূপসা এলাকার বিস্তৃত মাঠে তাবলিগ জামাতের অনুসারী ধর্মপ্রাণ মুসলমানরা ইজতেমায় অংশ নিবেন। তারা এখানে তাবলিগ জামাতের শীর্ষ আলেমদের বয়ান শুনবেন এবং ইসলামের দাওয়াতি কাজ দেশবাসীর কাছে পৌঁছে দেয়ার জন্য জামাতবদ্ধ হয়ে বেরিয়ে যাবেন। আগামী ৯ ফেব্রæয়ারি শুরু হয়ে চলবে ১০ ও ১১ ফেব্রæয়ারি পর্যন্ত।
খুলনা জেলা ইজতেমার ইনতেজামিয়া সদস্য মো. হাবিবুর রহমান বলেন, খুলনা জেলায় বিগত কয়েক বছর আমরা স্থানীয়ভাবে ইজতেমার আয়োজন করে থাকি। গতবার আয়োজন করেছিলাম দিঘলিয়া উপজেলায়। এবার আমরা খুলনা গলামারি জিরোপয়েন্ট থেকে রূপসা সেতুর দিকে যেতে (হাফ কিলোমিটার) ডান পার্শ্বে রূপসী রূপসা নামক স্থানে ইজতেমার আয়োজন করেছি। বিভিন্ন হাল্কা (এলাকা) প্রতিদিন স্বেচ্ছাসেবার মাধ্যমে কাজ করে যাচ্ছে। আমরা আশা করছি আগামী বুধবার নাগাদ আমাদের কাজ শেষ হবে। ৯ ফেব্রæয়ারি ফজরের নামাজের পর আমবয়ানের মধ্যে দিয়ে ইজতেমার কাজ শুরু হবে এবং ১১ ফেব্রæয়ারি সকাল আনুমানিক ১০টায় আখেরী মোনাজাতের মধ্যদিয়ে শেষ হবে বলে জানান তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খুলনা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ