Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

খুলনার পরীক্ষার্থীদের অভিযোগ : এসএসসির বাংলা ১ম পত্রের প্রশ্নে বিশেষ গাইড অনুসরণ প্রথম দিনেই অনুপস্থিত ১৪৫ জন পরীক্ষার্থী

| প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

খুলনা ব্যুরো : খুলনা জিলা স্কুলের শাহিয়া রহমান সিয়াম, ফাতিমা মাধ্যমিক বিদ্যালয়ের শতাব্দী হালদার, সবুরুন্নেছা বালিকা বিদ্যালয়ের সিনথিয়া ইয়াসমিন, সরকারি মডেল মাধ্যমিক বিদ্যালয়ের স্বর্গ সাহার অভিযোগ, এসএসসির বাংলা ১ম পত্রের প্রশ্ন লেকচার গাইড অনুসরণ করা হয়েছে। নৈর্ব্যক্তিক প্রশ্ন বেশ কঠিন ছিল। সব প্রশ্নের উত্তর দিতে পারেনি চল্লিশ শতাংশ পরীক্ষার্থী। গতকাল বৃহস্পতিবার এসএসসি ও দাখিল এবং এসএসসি ভোকেশনাল পরীক্ষা শুরু হয়। পরীক্ষার প্রথম দিনে জেলায় ৬৩টি কেন্দ্রে অনুপস্থিত ছিল ১৪৫ জন পরীক্ষার্থী। ২৮ হাজার ৩৭৪ পরীক্ষার্থী অংশ নেয়।
জিলা স্কুলের ছাত্র জুরাইছ জানায়, সৃজনশীল প্রশ্ন বরাবরই সহজ হয়ে আসছে। এবারও সহজ হয়েছে। কিন্তু নৈর্ব্যক্তিক প্রশ্ন হয়েছে খুবই কঠিন। বাংলা ১ম পত্রে প্রশ্ন লেকচার গাইড অনুসরণ করা হয়েছে। সবুরুন্নেছা মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থী তহমিনা আক্তার সুমি জানায়, এ বছর নৈর্ব্যক্তিক প্রশ্ন কঠিন হয়েছে। রূপসা বহুমুখী উচ্চ বিদ্যালয়ের বিজ্ঞান শাখার ছাত্র নাজমুল ব্যাপারী জানায়, নৈর্ব্যক্তিক প্রশ্ন কঠিন হয়েছে। সৃজনশীল প্রশ্ন হওয়ায় শিক্ষার্থীরা প্রতি বছর ভালো ফলাফল করে থাকে। একই বিদ্যালয়ের ছাত্র হেলাল গাজী, গোবিন্দ শীল ও সাকিব শেখ প্রশ্নপত্রের ব্যাপারে একই মন্তব্য করেছে। সরকারি মডেল মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রের পরীক্ষার্থী বিজ্ঞান শাখার ছাত্র স্বর্গ সাহা জানায়, সৃজনশীল প্রশ্নপত্র সহজ হলেও নৈর্ব্যক্তিক কঠিন হয়েছে। বাণিজ্য শাখার শিক্ষার্থী মুক্তি বেবী সাহা জানায়, পরীক্ষা ভালো হয়েছে কিন্তু নৈর্ব্যক্তিক প্রশ্নপত্র কঠিন হয়েছে।
পরীক্ষার্থী এস এফ আসিফুল্লাহর অভিভাবক মো: শহিদুল্লাহ প্রশ্নপত্র সম্পর্কে বলেন, নৈর্ব্যক্তিক প্রশ্ন কঠিন হয়েছে। এই অভিভাবক রূপসা কলেজের সহকারী অধ্যাপক।
খুলনা কলেজিয়েট গার্লস স্কুল অ্যান্ড কেসিসি উইমেন্স কলেজের সহকারী অধ্যাপক জি এম মকবুল-উর-রহমান একই মন্তব্য করেছেন। অপর অভিভাবক নগরীর গøাক্সোর মোড় এলাকার বাসিন্দা উর্মিলা সরকার জানান, তার ছেলে আকাশ সরকার খুলনা জিলা স্কুলের ছাত্র। তার সন্তান শতভাগ প্রশ্নের উত্তর দিয়েছে। শেরেবাংলা রোডস্থ এলাকার বাসিন্দা জাহানারা বেগম জানান, তার সন্তানও শতভাগ প্রশ্নের উত্তর দিয়েছে। হাজী আব্দুল মালেক গার্লস স্কুলের শিক্ষার্থী আরাফা আক্তার ঐশী ও ফাতিমা উচ্চ বিদ্যালয়ের লামিয়া ¯েœহা জানায়, তারা উভয়ে সত্তুর নম্বরের উত্তর দিয়েছে। পরীক্ষার্থী মুক্তি বেবী সাহা, তহমিনা আক্তার বেবী, জিলা স্কুলের আকাশ সরকার, শাহরিয়ার জামাল ও জহিরুল হক অভিমত দিয়েছে প্রশ্নপত্র লেকচার গাইড অনুসরণ করা হয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খুলনা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ