Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

আমাদের বিচার বিভাগ সরকারের একটি অবহেলিত প্রতিষ্ঠান : প্রধান বিচারপতি

| প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

কেরানীগঞ্জ (ঢাকা) উপজেলা সংবাদদাতা : প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা বলেছেন, আমাদের বিচার বিভাগ সরকারের একটি অবহেলিত প্রতিষ্ঠান। আমাদের নিজস্ব কোন ফান্ড নেই।
গতকাল (সোমবার) সকালে কেরানীগঞ্জে কেন্দ্রীয় কারাগার পরিদর্শনকালে তিনি এই কথা বলেন। তিনি আরো বলেন, কারাগারের ১০০ জন কয়েদীকে আমরা যেমন বিচারের মাধ্যমে ছেড়ে দিতে পারি তেমনি নির্দোষ ১ জন ব্যক্তিকেও কারাগারের অভ্যন্তরে আটকিয়ে রাখা চরম মানবাধিকার লংঘনের কাজ। রাজধানী ঢাকার ম্যাজিষ্ট্রেসি কোর্ট কেরানীগঞ্জে স্থানান্তরের জন্য একবার সুপারিশ করা হয়েছিল এবং আইনজীবীরাও রাজি ছিল। কিন্তু  অজ্ঞাত কারণে তা বাতিল হয়ে যায়। এখন কয়েদীদের নিরপত্তার কারণেই ম্যাজিষ্ট্রেসি কোর্ট কেরানীগঞ্জে দ্রুত স্থানান্তর করা প্রয়োজন। কেরানীগঞ্জে ম্যাজিষ্ট্রেসিকোর্ট স্থানান্তরিত হলে আসামীদের কোর্টে আনা নেয়ার ভোগান্তি কমে যাবে এবং সরকারের অর্থের অনেক সাশ্রয় হবে। গাজীপুরে একবার আসামী নেয়ার সময় গাড়ি থেকে আসামী ছিনতাই করা হয়েছিল। কিন্তু তার কিছুই করা যায়নি। কারাগারে সাধারণ অপরাধী ও দ-প্রাপ্ত আসামীরা থাকে। হাজার হাজার মামলা রয়েছে। আসামীরা সময় মতো হাজিরা দিতে পারে না।
আমি বিচারপতিদের বলেছি দ্রুত বিচারকার্য শেষ করার জন্য। এই কারাগারে অনেক বিডিয়ার আসামী রয়েছে। তাদের দন্ডাদেশ দ্রুত কার্যকর করা হবে এবং যারা নির্দোষ প্রমাণিত হবে তাদেরকে ছেড়ে দেয়া হবে। কারাগারের বাউন্ডারি দেয়াল নির্মাণে এলাকাবাসীর সাথে কোন মামলা হলে তার দ্রুত বিচারের ব্যবস্থা নেয়া হবে। কারাগারে কোন আসামী বিনা বিচারে আছে কিনা তা খতিয়ে দেখার জন্য আমি চারজন রেজিস্টার সাথে নিয়ে এসেছি এবং ওই মামলাগুলো নোট করে নিয়ে যাব এবং সেগুলোর বিষয়ে দ্রুত ব্যবস্থা গ্রহণ করা হবে। আমি কাশিমপুর কারাগারে ১০০ বই দিয়েছি এবং এই কারাগারে ১০০ বই দিলাম। কয়েদীদের জন্য এখানে একটি লাইব্রেরী করা হবে। এসময় উপস্থিত ছিলেন কারা মহাপরিদর্শক বিগ্রেডিয়ার জেনারেল ইফতেখার উদ্দিন, ঢাকা বিভাগীয় কারা পরিদর্শক তৌহিদুল ইসলাম, ঢাকা জেলা প্রশাসক মোহাম্মদ সালাহ উদ্দীন, ঢাকা জেলা পুলিশ সুপার শাহ মিজান শাফিউর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার মোঃ মনিরুল ইসলাম, কেরানীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জাম প্রমুখ।



 

Show all comments
  • Mohammed Shah Alam Khan ৩১ জানুয়ারি, ২০১৭, ৭:০৩ পিএম says : 0
    যেই লাল সবুজ আমরা মুক্তিযোদ্ধারা ’৭১ সুপ্রতিষ্ঠিত করেছিলাম সেই লাল সবুজের সালাম জানাই আমাদের প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহাকে। তিনি যে উদ্যোগ নিয়েছেন এটা একটা বিরল উদ্যোগ। আমি বলতে পারি আজ তিনি নিজে প্রধান বিচারপতি এবং সংবিধানের রক্ষক হয়েও অপকটে মেনে নিলেন যে বিচার বিভাগ একটি অবহেলিত প্রতিষ্ঠান। উনার এই কথায় আমি যা বুঝেছি সেটা হচ্ছে ওনারা চাইলেও কোনরকম মানবাধিকার কার্য্যাদি করতে পারছেন না। আমার মনে হয় প্রধান বিচারপতি যেভাবে মানবাধিকার প্রশ্নে সোচ্চার হয়েছেন এতে করে এই দেশ স্বাধীন করতে যে ৩০ লক্ষ মিক্তিযোদ্ধা ও শযোগীরা জীবন দিয়ে শহীদ হয়েছেন তার আজ স্বর্গ থেকে ওনাকে দোয়া করছেন, তাদের স্বপ্ন বাস্তবায়ন করার জন্য তার প্রচেষ্টা দেখে। আমি ওনার দীর্ঘায়ু ও সুসাস্থ কামনা করছি। আমীন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধান বিচারপতি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ