Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

ভিলিয়ার্সের রাজত্বে ওয়ার্নারের হানা

| প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : বিশ্বের এক নম্বর ওয়ানডে ব্যাটসম্যানের আসনটি ২০১৪ সালের আগস্ট থেকে দখলে রেখেছিলেন এবি ডি ভিলিয়ার্স। এবার সেই রাজত্ব তিনি হারালেন অস্ট্রেলিয়ার ওপেনার ডেভিড ওয়ার্নারের কাছে। পাকিস্তানের বিপক্ষে দুই সেঞ্চুরিতে পাঁচ ম্যাচের সিরিজে ৩৬৭ রান করা ওয়ার্নার টপকে গেছেন ডি ভিলিয়ার্সকে। দুই বছর পাঁচ মাস পর শীর্ষস্থান খোয়ালেন দক্ষিণ আফ্রিকার তারকা ব্যাটসম্যান। কনুইয়ের চোটে গত বছরের জুন থেকে মাঠের বাইরে ডি ভিলিয়ার্স। স¤প্রতি জাতীয় দলের জার্সি পরেছেন তিনি। প্রোটিয়াদের হয়ে টি-টোয়েন্টি সিরিজের তৃতীয় ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে প্রত্যাবর্তনের দিনে ৬৩ রানও করেছেন ৩২ বছর বয়সী ব্যাটসম্যান। কিন্তু দীর্ঘদিন মাঠের বাইরে থাকার মাশুল তাকে দিতে হলো।
অবশ্য র‌্যাঙ্কিংয়ে পতনের জন্য ডি ভিলিয়ার্সের মাঠের বাইরে থাকা যতটা না দায়ী, তার চেয়ে বেশি কৃতিত্ব ওয়ার্নারের। এই অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান গত এক বছরে আট সেঞ্চুরি করেছেন। গেল ১১ ম্যাচে ৬ সেঞ্চুরি তকরেছেন তিনি। সর্বশেষ পাকিস্তানের বিপক্ষে পঞ্চম ওয়ানডে ম্যাচে ১৭৯ রানের অসাধারণ ইনিংস খেলেন তিনি। শেষ দুই ম্যাচে টানা সেঞ্চুরি। দলও সিরিজ জেতে ৪-১ এ। আর এই ধারাবাহিকতায় প্রথমবারের মতো আইসিসির ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের শিখরে উঠে গিয়েছেন ওর্য়ানার। তাকে এক নম্বরে জায়গা করে দিতে একধাপ করে নেমে দুই ও তিনে ডি ভিলিয়ার্স ও ভারতের অধিনায়ক বিরাট কোহলি। পাঁচ ধাপ এগিয়ে এই প্রথম শীর্ষ দশে (১০ নম্বর) নাম লেখালেন পাকিস্তানের বাবর আজম (৭৩৩)। তালিকায় শীর্ষ ২০-এ বাংলাদেশের একমাত্র ক্রিকেটার হিসেবে আছেন টেস্ট অধিনায়ক মুশফিকুর রহিম। ৬৪২ পয়েন্ট নিয়ে মুশফিকের অবস্থান ১৯-এ। ৬১৯ পয়েন্ট নিয়ে তামিম ইকবাল রয়েছেন ২৪তম স্থানে। সৌম্য সরকার ৩০, সাকিব আল হাসান ৩৩ ও মাহমুদুল্লাহ রিয়াদ ৫৫তম স্থানে আছেন।
বোলিং র‌্যাঙ্কিংয়েও অস্ট্রেলিয়ার অর্জন ভালো। দুই ধাপ এগিয়ে মিচেল স্টার্ক দুই নম্বরে উঠেছেন। নিউজিল্যান্ডের পেসার ট্রেন্ট বোল্ট শীর্ষে থাকলেও স্টার্কের সঙ্গে পয়েন্ট ব্যবধান মাত্র পাঁচ। আরেক অজি পেসার জোশ হ্যাজলউড পাঁচ ধাপ এগিয়ে পাঁচ নম্বরে উঠে এসেছেন। তিন ও চারে নেমে গেছেন ইমরান তাহির ও সুনীল নারিন। বোলিং র‌্যাংকিংয়ে সাকিবের ৬ নম্বর জায়গাটি অপরিবর্তিত। বাংলাদেশের ওয়ানডে ও টি-টোয়েন্টি অধিনায়ক মাশরাফি মর্তুজা এক ধাপ এগিয়ে ১৩ নম্বর শীর্ষ বোলার। রেটিং পয়েন্ট ৬১৪। বোলারদের র‌্যাঙ্কিংয়ে ৬৪৩ পয়েন্ট নিয়ে ষষ্ঠ স্থানে আছেন সাকিব আল হাসান। বাঁ-হাতি এই স্পিনারের র‌্যাঙ্কিংয়ে কোনো পরিবর্তন হয়নি। এই দু’জন ব্যতীত শীর্ষ ২০-এ নেই অন্য কোনো বাংলাদেশি। মাশরাফির পরের স্থানটি মুস্তাফিজুর রহমানের দখলে। ৫৩৪ পয়েন্ট নিয়ে কাটার মাস্টার রয়েছেন ২৯তম স্থানে। আরাফাত সানির অবস্থান ৫৫তম স্থানে। তবে অলরাউন্ড র‌্যাঙ্কিংয়ে সাকিব আল হাসান এখনো সবার ধরাছোঁয়ার বাইরে। ৩৭৭ পয়েন্ট নিয়ে শীর্ষে সাকিব। ৩৩৫ পয়েন্ট নিয়ে দুইয়ে আছেন অ্যাঞ্জেলো ম্যাথুস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হানা

১৪ সেপ্টেম্বর, ২০২২
১৯ মে, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ