Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

শেখ হাসিনার ভারত সফর বিলম্বের খবর সঠিক নয় : তারিখই ঠিক হয়নি

ভারতের প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে হাইকমিশনার শ্রিংলা

| প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

কূটনৈতিক সংবাদদাতা : ঢাকাস্থ ভারতীয় হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফর বিলম্বিত হচ্ছে, তা বলা যায় না। তারিখ কখনোই ঠিক করা হয়নি। সুতরাং একবার তারিখ ঠিক হয়ে গেলে সফর হবে। গতকাল বৃহস্পতিবার ভারতের ৬৮তম প্রজাতন্ত্র দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠান শেষে সাংবাদিকদের হাইকমিশনার এ কথা বলেন। তিনি জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের দিনক্ষণ এখনো চূড়ান্ত হয়নি। উভয় দেশের সুবিধাজনক সময়ে সফরের তারিখ ঠিক হলে নির্দিষ্ট সময়েই তা অনুষ্ঠিত হবে।
হর্ষ বর্ধন শ্রিংলা বলেন, পারস্পরিক সম্মতিতে সুবিধাজনক সময়ে তারিখ নির্ধারণ করতে হবে। তারিখ কখনোই ঠিক করা হয়নি। একবার তারিখ ঠিক হলে সফর হবে। সুতরাং বিলম্ব শব্দটা সঠিক নয়। বিলম্বের মানে হলো একটা তারিখ নির্ধারণ করা আছে। বাংলাদেশের ব্যস্ততা আছে, ভারতের ব্যস্ততা আছে। দুই দেশের নেতারাই উচ্চ পর্যায়ের। তাদের অন্য দায়বদ্ধতা আছে। সুতরাং একবার তারিখ ঠিক হয়ে গেলে সফর হবে।
তিনি বলেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২০১৫ সালের জুনে বাংলাদেশ সফর করেছেন। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণ জানিয়ে গেছেন। সমঝোতার মাধ্যমে শিগগিরই এ সফরের দিকেই আমরা অগ্রসর হচ্ছি।
প্রজাতন্ত্র দিবসের আনুষ্ঠানিকতার সূচনা হয় ভারতের জাতীয় সংগীতের সঙ্গে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে। এরপর ভারতের রাষ্ট্রপতির দেয়া বক্তব্য পড়ে শোনান হাইকমিশনার। শেষে সংক্ষিপ্ত সাংস্কৃতিক পরিবেশনা উপভোগ করেন আমন্ত্রিত অতিথিরা।
পরে সাংবাদিকদের শ্রিংলা বলেন, বাংলাদেশ ও ভারত ঘনিষ্ঠ বন্ধু। উভয় দেশের সংবিধান একই ধরনের। উন্নয়ন, গণতন্ত্র, মানবাধিকার, ধর্মনিরপেক্ষতাসহ বিভিন্ন ইস্যুতে দুই দেশের একসঙ্গে কাজ করার সুযোগ আছে।
ভারতে বাংলাদেশ ক্রিকেট দলের টেস্ট সফর প্রসঙ্গে কমিশনার বলেন, বাংলাদেশের মানুষের আগ্রহের কথা চিন্তা করে নিজ উদ্যোগেই ভারতীয় ক্রিকেটের সঙ্গে সংশ্লিষ্টদের অনুরোধ করেছিলেন এ বছরের সূচিতে বাংলাদেশকে অন্তর্ভুক্ত করতে।
প্রসঙ্গত, এর আগে প্রথমে গত বছরের ৩ ও ৪ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিল্লী যাবেন বলে জানা যায়। তারপর তা পরিবর্তন করে ১০ ও ১১ ডিসেম্বর ঠিক হয়। এরপর এ তারিখ ১৮ ও ১৯ ডিসেম্বর বলে শুনা যায়। সবশেষ বলা হয়, ফেব্রুয়ারীতে প্রধানমন্ত্রী ভারত সফরে যেতে পারেন। তবে স্থগিত হওয়ার কথা বাংলাদেশ ও ভারত কেউই আনুষ্ঠানিকভাবে জানায়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ