Inqilab Logo

রোববার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জম্মু ও কাশ্মির থেকে ভারতীয় দলে

| প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : দলের প্রধান স্পিন জুটি রভিচন্দ্রন আশ্বিন ও রবিন্দ্র জাদেজাকে বিশ্রামে রেখে ইংল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করেছে ভারত। প্রথমবারের মতো দলে ডাক পেয়েছেন লেগ স্পিনার অমিত মিশ্র ও স্পিন-অলরাউন্ডার পারভেজ রসুল।
মিশ্রকে নিয়ে নতুনভাবে বলার মতো কিছু নেই। ইংল্যান্ডের বিপক্ষে দুই টেস্টে নেন ৫ উইকেট। এর আগে নিউজিল্যান্ডর বিপক্ষে ওয়ানডে সিরিজে ১৪.৩৩ স্ট্রাইক রেটে সর্বোচ্চ ১৫ উইকেট শিকারি ছিলেন ডাহাতি এই লেগ স্পিনার।
পারভেজ রসুলের দলে প্রবেশ অনেকটা সিনেমাকেও হার মানায়। ২০০৯ সালে ২০ বছর বয়সে সবার নজরে আসেন রসুল। এর দুই বছর পর তার জীবনে ঘটে এক অভাবনীয় ঘটনা। খেলা শুরুর আগে মাঠে প্রবেশের সময় একদিন পুলিশের জেরার মুখে পড়তে হয়েছিল তাকে। ঘাড়ে থাকা খেলার সামগ্রী বহন করা ব্যাগে বিষ্ফোরক আছে এমন সন্দেহে তার ব্যাগ তল্লাশি করা হয়। সেই ম্যাচে রসুল খেলেন ৬৯ রানের অসাধারণ এক ইনিংস। সাফল্যের ধারাবাহীকতায় ভারতের ঘরোয়া অনূর্ধ্ব-২২ ক্রিকেটেও নজর কাড়েন তিনি। এরপর রঞ্জি ট্রফিতেও নিজের অল-রাউন্ডার নৈপূণ্যের প্রমাণ রেখে জায়গা করে নেন ভারতীয় ‘এ’ দলে। সেখানেও সাফল্যের প্রমাণ দিয়েই ২০১৪ সালে জাতীয় দলে প্রবেশ করেন রসুল। জুনে বাংলাদেশের বিপক্ষে ওয়ানডের মাধ্যমে অভিষেক হয় আন্তর্জাতিক ক্রিকেটে। জম্মু ও কাশ্মির থেকে ভারতীয় দলে সুযোগ পাওয়া একমাত্র ক্রিকেটার তিনি। আইপিএল খেলেছেন পুনে ওয়ারিয়র্স, সানরাইজার্স হায়দেরাবাদ ও রয়্যাল চ্যালেঞ্জার্জ ব্যাঙ্গালুরুর হয়ে। ২০১৬/১৭ রঞ্জি ট্রফিতে ২৩.৮৬ গড়ে নেন ৩৮ উইকেট। সাফল্যের ধারাবাহিকতায় এবার জায়গা করে নিয়েছেন ভারতের টি-টোয়েন্টি দলে। ইংল্যান্ডের বিপক্ষে অভিষেকও হয়ে যেতে পারে রসুলের। সব প্রতিবন্ধকতা পেরিয়ে হয়তো আরো এগিয়ে যাবেন ২৭ বছর বয়সী এই তরুণ।
১৫ সদস্যের ভারতীয় টি-২০ দল : বিরাট কোহলি (অধিনায়ক), মহেন্দ্র সিং ধোনি, লোকেশ রাহুল, মানদ্বীপ সিং, যুবরাজ সিং, সুরেশ রায়না, ঋষভ পন্ট (উই.), ঋদ্বিক পাÐিয়া, অমিত মিশ্র, পারভেজ রসুল, যোগেন্দ্র চাহাল, মানীশ পাÐে, জসপ্রীত বুমরাহ, ভুবনেশ্বর কুমার, আশিস নেহরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাশ্মির


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ