Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারতে বৈরী আবহাওয়া; বন্যায় বিপর্যস্ত চার রাজ্য ও জম্মু-কাশ্মির

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ আগস্ট, ২০২২, ১১:৫৪ এএম

লঘুচাপের কারণে ভারতের বিভিন্ন রাজ্যে আগামী দুই দিন হবে ভারি বৃষ্টিপাত। যার ফলে প্রবল বন্যা ও ভূমিধসের পূর্বাভাস দিয়েছে দেশটির জাতীয় আবহাওয়া অধিদফতর। খবর এপি’র।

বিবৃতি অনুসারে, মধ্য প্রদেশে সৃষ্টি হওয়া নিম্নচাপটি আগামী ২৪ ঘণ্টায় পশ্চিম-উত্তর-পশ্চিমাঞ্চলের দিকে সরে যাবে। যার ফলে উত্তর প্রদেশ-রাজস্থান-গুজরাটের মতো রাজ্যগুলোয় হতে পারে বজ্রপাতসহ ভারি বৃষ্টিপাত।
চলমান বন্যায় দেশটির চার রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু-কাশ্মির বিপর্যস্ত। প্রাণহানি অর্ধ-শতাধিক ছাড়িয়েছে। সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতির শিকার হিমাচল প্রদেশ। রাজ্যটিতে প্রাণহানি বেড়ে দাঁড়িয়েছে ৩৪ জনে, এখনো নিখোঁজ ছয়জন। আরও ১২ জন গুরুতর আহত। ত্রাণ ও উদ্ধারকাজের জন্য চার লাখ রুপি বরাদ্দ দিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী।
প্রতিবেশী রাজ্য উত্তরাখান্ডেও বন্যার তোড়ে ভেসে গেছে বেশিরভাগ পূণ্যভূমি। যোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়ার কারণে ব্যাহত হচ্ছে উদ্ধার তৎপরতা। ভারি বৃষ্টি ও বন্যায় বিপর্যস্ত ঝাড়খন্ড ও ওড়িষাও। সূত্র : এপি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জম্মু-কাশ্মির


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ