Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ভিসির নেতৃত্বে বিএসএমএমইউতে পরিষ্কার-পরিচ্ছন্নতা কর্মসূচি

| প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : রোগী ও তাদের স্বজনদের সবাই হতবাক হয়ে তাকিয়ে আছেন। গায়ে সাদা টি-শার্ট, মাথায় সার্জিক্যাল ক্যাপ, হাতে ও মুখে গøাভস লাগিয়ে ঝাড়ু হাতে ক্যাম্পাসে পড়ে থাকা গাছের পাতা ও ধুলোবালি বেলচায় তুলে রাখছেন। পাশে দাঁড়িয়ে থাকা অন্যান্যরাও একই পোশাক গায়ে চাপিয়ে ময়লা আবর্জনা পরিষ্কার-পরিচ্ছন্নতায় নেমে পড়লেন। দৃশ্যটি গতকাল বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) প্রাঙ্গণের। ‘আমাদের ক্যাম্পাস আমরাই পরিষ্কার রাখব’ সেøাগানে কর্মসূচির উদ্বোধনকালে বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ডা. কামরুল হাসান খান কিছুক্ষণের জন্য ঝাড়ুদার বনে যান। তাকে অনুসরণ করেন প্রো-ভিসি, রেজিস্ট্রার ও প্রক্টরসহ অন্যান্য শীর্ষ কর্মকর্তারাও ক্যাম্পাস পরিষ্কার-পরিচ্ছন্নতা কর্মসূচিতে অংশ নেন। 

ডা. কামরুল হাসান খান বলেন, একটি বিশ্ববিদ্যালয় ও হাসপাতালের জন্য পরিষ্কার-পরিচ্ছন্নতা কর্মসূচি অত্যন্ত গুরুত্বপূর্ণ। পৃথিবীর বিভিন্ন দেশের প্রতিষ্ঠানসমূহে দৈনন্দিন পরিষ্কার-পরিচ্ছনতা কার্যক্রম ছাড়াও সপ্তাহে একদিন নিজ নিজ অফিসে বিশেষ পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম সম্পন্ন করে থাকে। তিনি আরো বলেন, হাসপাতালের এ ধরনের কার্যক্রম আরো জরুরি। কারণ হাসপাতালের পরিবেশ যত পরিষ্কার-পরিচ্ছন্ন থাকবে রোগ জীবাণু তত কম ছড়াবে এবং সংক্রমণের হার তত কম থাকবে। এখন থেকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সকল অফিস, বিভাগ ও ওয়ার্ডে প্রতি মাসে অত্যন্ত একবার পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম পরিচালিত হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভিসি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ