Inqilab Logo

শনিবার, ১৩ জুলাই ২০২৪, ২৯ আষাঢ় ১৪৩১, ০৬ মুহাররম ১৪৪৬ হিজরী

শিক্ষার্থীদের নিয়মিত লেখাপড়ার আহ্বান জাতীয় বিশ্ববিদ্যালয় ভিসির

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০২২, ৮:২৩ পিএম

শিক্ষার্থীদের নিয়মিত লেখাপড়ার আহ্বান জানিয়েছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো. মশিউর রহমান। তিনি বলেন, 'একজন শিক্ষার্থীকে প্রতিদিন নিয়মিত পড়ার টেবিলে বসতে হবে। পাঠ্যপুস্তকে মনোনিবেশ করতে হবে। পাশাপাশি শিল্প, সাহিত্য, সংস্কৃতি, প্রযুক্তি ও বিজ্ঞান চর্চায়ও এগিয়ে যেতে হবে।

গত বুধবার যশোরের শার্শায় এক কলেজের ভবন উদ্বোধন ও মতবিনিময় সভায় এসব কথা বলেন তিনি। ভিসি বলেন, দেশের শিক্ষাপ্রতিষ্ঠানের ভৌত অবকাঠামো উন্নয়নের পাশাপাশি শিক্ষার্থীদের মানবিক উন্নয়নও জরুরি। এজন্য তরুণ প্রজন্মকে নৈতিক শিক্ষায় বলীয়ান করতে হবে।

দেশের প্রথিতযশা এই সমাজবিজ্ঞানী বলেন, 'সৃজনশীলতা, প্রযুক্তি ও সংস্কৃতি- এসবের মধ্যে সমন্বয় করে শিক্ষার্থীদের আগামীর জন্য তৈরি হতে হবে, যাতে শিক্ষার্থীরা নিজেদের বিশ্বনাগরিক হিসেবে প্রতিষ্ঠা করতে পারে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি এর আগে যশোরের সরকারি মাইকেল মধুসূদন কলেজে শিক্ষক শিক্ষার্থীদের সঙ্গে মতবিনিময় সভায় অংশগ্রহণ করেন। এতে প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি, বিশেষ অতিথি ছিলেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি। এসময় ভিসি যশোরের ঝিকরগাছা উপজেলার অদম্য মেধাবী তামান্না নূরার সঙ্গে দেখা করেছেন। এ সময় তামান্নাকে পড়াশোনা নিয়ে বিভিন্ন দিকনির্দেশনা দেন। তিনি বলেন, কোনো প্রতিবন্ধকতাই শিক্ষার্জনে বাঁধা হতে পারেনা। বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী সবার জন্য শিক্ষার সুযোগ নিশ্চিত করার জন্য সকল পদক্ষেপ গ্রহণ করেছেন। ড. মশিউর রহমান এসময় তামান্নাকে শিক্ষা-কার্যক্রম এগিয়ে নিতে উৎসাহ প্রধান করেন। ###

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ