Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সলিডারিটি আরচ্যারি ঢাকায়

| প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : আন্তর্জাতিক সলিডারিটি আরচ্যারি চ্যাম্পিয়নশিপের প্রথম আসর ঢাকায় বসছে। ১৯ দেশের আরচ্যারদের অংশগ্রহণে মওলানা ভাসানী জাতীয় হকি স্টেডিয়ামে আগামী শুক্রবার শুরু হবে এ আসর। চার দিনব্যাপী এ আসরে ইতোমধ্যে ১৬টি দেশের অংশগ্রহণ নিশ্চিত হয়েছে। এগুলো হলো- স্বাগতিক বাংলাদেশ, পাকিস্তান, ইরাক, ইরান, মালয়েশিয়া, সউদি আরব, সুদান, লিবিয়া, মরসিনি, মরক্কো, উগান্ডা, সিরিয়া, সংযুক্ত আরব আমিরাত, আজারবাইজান, ইয়েমেন ও কাতার। বাকি তিন দেশের অংশগ্রহণ দুয়েক দিনের মধ্যে নিশ্চিত হবে। বাংলাদেশ আরচ্যারি ফেডারেশন সূত্রে জানা গেছে, বৃহস্পতিবারের মধ্যেই বিভিন্ন দেশের আরচ্যাররা ঢাকায় চলে আসবেন। এবং তারাসহ স্থানীয় আরচ্যারদের জন্য আবাসন ব্যবস্থা করা হয়েছে হোটেল এশিয়া ও ফারসে।
এর আগে বেশ ক’টি দেশের অংশগ্রহণে ঢাকায় অনুষ্ঠিত হয়েছিল এশিয়ান গ্রাঁ প্রিঁ আরচ্যারি চ্যাম্পিয়নশিপ। তবে এবারই প্রথম অধিক দেশের আরচ্যারদের অংশগ্রহণে শুরু হতে যাচ্ছে প্রথম আন্তর্জাতিক সলিডারিটি আরচ্যারি চ্যাম্পিয়নশিপ। প্রথমে টুর্নামেন্টটির নামকরণ আন্তর্জাতিক ইসলামী সলিডারিটি চ্যাম্পিয়নশিপ থাকলেও পরে তা আন্তর্জাতিক সলিডারিটি আরচ্যারি চ্যাম্পিয়নশিপ করা হয়। টুর্নামেন্টের বাজেট ধরা হয়েছে প্রায় ৭০ লাখ টাকা। তবে ৫০ লাখের মধ্যেই টুর্নামেন্টটি শেষ করা যাবে বলে আশা করছেন বাংলাদেশ আরচ্যারি ফেডারেশনের সাধারণ সম্পাদক কাজী রাজিব উদ্দিন আহমেদ চপল, ‘বড় পরিসরের এই টুর্নামেন্টের জন্য আমরা এখনো কোন পৃষ্ঠপোষক পাইনি। তাই খরচ কমিয়ে করার চেষ্টা করবো।’ ৩০ জানুয়ারি টুর্নামেন্টের খেলা শেষ হলেও বিদেশী দলগুলো ফিরবে পরদিন। চপল আরও বলেন, ‘এর আগেও আন্তর্জাতিক আরচ্যারির আসর বাংলাদেশে বসেছিলো। তবে তা ছিল কেবল এশিয়ান গ্রাঁ প্রি’র মধ্যেই সীমাবদ্ধ। তবে এবার ব্যাপক আয়োজনে আন্তর্জাতি সলিডারিটি আরচ্যারির আয়োজন করতে যাচ্ছি আমরা। এখন পর্যন্ত ১৯টি দেশ খেলার আগ্রহ দেখালেও আজ (গতকাল) পর্যন্ত আমরা ১৬টির অংশগ্রহণের নিশ্চয়তা পেয়েছি। বাকিরা সহসাই নিশ্চিয়তা দেবে বলে আশা করছি। এত বেশি দেশের অংশগ্রহণে এর আগে বাংলাদেশে কোন টুর্নামেন্ট হয়েছে বলে আমার মনে পড়ে না। এমন আয়োজন করতে পেরে আমরা গর্বিত।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আন্তর্জাতিক

১৩ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ