Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ইসলামী জাগরণ সৃষ্টিতে আলেম ওলামাদের ভুমিকা রাখতে হবে

কুমিল্লা আলিয়া মাদরাসার মাহফিলে বক্তারা

| প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

কুমিল্লা থেকে স্টাফ রিপোর্টার : কুমিল্লার ঐতিহ্যবাহী ইসলামিয়া আলিয়া কামিল মাদরাসার বার্ষিক আজিমুসশান ওয়াজ ও দোয়ার মাহফিলে বক্তারা বলেছেন, এ দেশের নব্বইভাগ মুসলমান ইসলামী মূল্যবোধে বিশ্বাসী। ধর্মীয় অনুশাসনে বিশ্বাসী। তাই আমাদের রাজনীতি, সাংস্কৃতিক ও ধর্মীয় মূল্যবোধ ইসলামী চেতনায় গড়ে তুলতে হবে। ইসলামী জাগরণ সৃষ্টি করতে আলেম ওলামাদের ভ‚মিকা রাখতে হবে। রাসূল (সা:)-এর উম্মত হিসেবে আমাদেরকে মজবুত ঈমান ও আমলে অবিচল থাকতে হবে।
কুমিল্লা নগরীর চকবাজার এলাকায় অবস্থিত আলিয়া মাদরাসার মাঠে বৃহস্পতিবার রাতে অনুষ্ঠিত ওই মাহফিলে দেশ-বিদেশের বিশিষ্ট ইসলামি চিন্তাবিদ ও আমন্ত্রিত বক্তারা এসব কথা বলেন। মাদরাসা পরিচালনা কমিটির সহ-সভাপতি ও কুমিল্লা জেলা পরিষদের বিদায়ী প্রশাসক আলহাজ ওমর ফারুকের সভাপতিত্বে মাহফিলে বক্তব্য রাখেন ভারতের উত্তর প্রদেশের বিশিষ্ট ইসলামি চিন্তাবিদ, পীরে কামেল ড. মোহাম্মদ শাআ-ই-রুল্লাহ খান আলকাদেরী, ভারতের উত্তর প্রদেশের নবাবী মসজিদের ইমাম মাওলানা ই’তিসাম উল্লাহ খান ও উত্তর প্রদেশের মাদরাসা জামিউল উলুম ফোরকানিয়ার মোদার্রিস, মাওলানা মাকারিমুল্লাহ খান। দেশবরেণ্য ওলামায়েদের মধ্যে বয়ান করেনÑ কুমিল্লা আলিয়া মাদরাসার সাবেক অধ্যক্ষ মাওলানা মো: আলী হোছাইন, আলেমে দ্বীন মোহাম্মদ আবু নাছের জেহাদী, মুনাজেরে আহলে সুন্নাত মাওলানা ওসমান গণি ছালেহী। মাহফিলে স্বাগত বক্তব্য রাখেন কুমিল্লা আুলয়া মাদরাসার অধ্যক্ষ ও বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন কুমিল্লা জেলা সাধারণ সম্পাদক মাওলানা মোহাম্মদ আবদুল মতিন।
মাহফিলে বক্তারা আরও বলেন, নুরে মোহাম্মদী (সা:)-এর সুন্নাহ অনুসরণ না করলে আলোকিত মানুষ হওয়া যায় না। সন্তানদেরকে দ্বীনি শিক্ষায় আলোকিত মানুষ হিসেবে গড়ে তোলার জন্য অভিভাবকদের এগিয়ে আসতে হবে। ইসলামের নাম ব্যবহার করে গর্জে ওঠা জঙ্গিগোষ্ঠীকে বর্তমান সরকার কঠোরভাবে দমন করছেন। মাদরাসা শিক্ষার্থীদের জন্য আরবী বিশ্ববিদ্যালয় বর্তমান সরকারের এক অনবদ্য অবদান। মাহফিলে মুনাজাত পরিচালনা করেন মুজাদ্দেদীয়া দরবারের পীর মোহাম্মদ আবদুল বারী জেহাদী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসলামী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ