Inqilab Logo

রোববার, ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০, ১৪ শাবান সানি ১৪৪৫ হিজরী

এ দেশে চলতে দেয়া হবে না আমদানি করা শিক্ষানীতি

সারা দেশে বিক্ষোভ কর্মসূচি পালিত বিক্ষোভ সমাবেশে মুফতি সৈয়দ ফয়জুল করীম

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

ইসলামী আন্দোলন বাংলাদেশের সিনিয়র নায়েবে আমীর মুফতি সৈয়দ মুহাম্মদ ফয়জুল করীম বলেছেন, বিবর্তনবাদের মতবাদকে কেউ বিশ্বাস করলে সে কাফের। বিবর্তনবাদের মতবাদ যারা পড়বে তারাও কাফের। এই মতবাদকে যারা সমর্থন করবে তারাও কাফের। ইসলামবিরোধী বিবর্তনবাদের পাঠ্যসূচি এদেশে মেনে নেয়া হবে না। বিতর্কিত শিক্ষা সিলেবাসে উপমহাদেশের মুসলিম শাসনব্যবস্থাকে অবজ্ঞা করা হয়েছে। দাঁড়ি, পর্দাকে অবজ্ঞা করা হয়েছে। আমদানি করা শিক্ষানীতি এদেশে চলতে দেয়া হবে না। ওরা চায় গোটা জাতি বেঈমান নাস্তিক হয়ে যাক।

ইসলামবিরোধী পাঠ্যসূচি বাতিল করে বিজ্ঞ আলেমদের সমন্বয়ে নতুন শিক্ষাকমিশন গঠন করে গ্রহণযোগ্য শিক্ষা সিলেবাস চালু করতে হবে। অন্যথায় এমন গণআন্দোলন গড়ে উঠবে রাম-বামেরা পালাবার পথ খুঁজে পাবে না। ডেনমার্কে পবিত্র কোরআনকে অবমাননা, ইসলামবিরোধী পাঠ্যসূচি বাতিল এবং দ্রব্য মূল্যের ঊর্ধ্বগতিরোধ বিদ্যুৎ গ্যাসের মূল্য বৃদ্ধির প্রতিবাদে গতকাল বাদ জুমা বায়তুল মোকাররম জাতীয় মসজিদের উত্তর গেইটে ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগর উত্তর আয়োজিত বিক্ষোভ সমাবেশে মুফতি ফয়জুল করীম প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

দলের মহানগরী সভাপতি প্রিন্সিপাল শেখ ফজলে বারি মাসউদের সভাপতিত্বে এতে আরো বক্তব্য রাখেন দলে প্রেসিডিয়াম সদস্য অধ্যাপক মাহবুবুর রহমান, যুগ্ম মহাসচিব আলহাজ মো. আমিনুল ইসলাম মহানগর সভাপতি মাওলানা মো. ইমতিয়াজ আলম, কে এম আতিকুল ইসলাম, মাওলান আহমদ আব্দুল কাইয়ূম, মাওলানা মো. জয়নুল আবেদীন, ডা. মো. শরিফুল ইসলাম, মাওলানা মো. আরিফুল ইসলাম, ছাত্র নেতা মো. নজরুল ইসলাম ও ইউসুফ পিয়াস। একই দাবিতে পীর সাহেব চরমোনাই ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে সারাদেশে বিক্ষোভ কর্মসূচি পালিত হয়েছে। পরে মুফতি ফয়জুল করীমের নেতৃত্বে নগরীতে বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলে-সেøাগানে বলা হয়, ডারউইনের মতবাদ মানি না মানবো না। ইসলামবিরোধী শিক্ষা সিলেবাস বাতিল করো করতে হবে।

মুফতি ফয়জুল করীম বলেন, বিতর্কিত শিক্ষা সিলেবাস তৈরি করে প্রধানমন্ত্রীর অর্জনকে ধ্বংস করার ষড়যন্ত্র করা হয়েছে। ওরা এ দেশে রাম-বামদের রাজত্ব কায়েম করতে চায়। তিনি বলেন, একটি পত্রিকা শিক্ষামন্ত্রীর বিতর্কিত যৌনশিক্ষা কার্যক্রমকে প্রশংসা করেছে। শিক্ষামন্ত্রী দিপু মনির এক চোখে রাম আরেক চোখে বাম চশমা। তিনি ইসলামবিদ্বেষী ভুলে ভরা পাঠ্যসূচিগুলোকে দেখতে পাচ্ছেন না। মুফতি ফয়জুল করীম প্রধানমন্ত্রীর উদ্দেশ্যে বলেন, আপনি বিতর্কিত ইসলামবিদ্বেষী বইগুলো পড়–ন এবং দ্রæত তা বাতিল করে গ্রহণযোগ্য বই চালু করুন।

মুফতি ফয়জুল করীম বলেন, ডেনমার্কে পবিত্র কোরআন পুড়িয়ে মুসলমানদের হৃদয়ে রক্তক্ষরণ হচ্ছে। তিনি বলেন, যারা বাংলাদেশকে এপার বাংলা-ওপার বাংলার সাথে এক করে ফেলতে চায় ওরাই শিক্ষা সিলেবাসে নাস্তিক্যবাদ যুক্ত করে কোমলমতি শিশুদের ইসলামবিদ্বেষী হিসেবে গড়ে তুলতে চায়। নাস্তিক্যবাদী চক্রান্ত এদেশে সফল হতে দেয়া হবে না বলেও তিনি হুঁশিয়ারি উচ্চারণ করেন। এছাড়া বিভিন্ন জেলা, উপজেলায়ও একই দাবিতে বাদ জুমা বিক্ষোভ কর্মসূচি পালিত হয়েছে।

খুলনা ব্যুরো জানায়, ইসলামী আন্দোলন বাংলাদেশ ঘোষিত কেন্দ্রীয় কর্মসূচি অংশ হিসেবে গতকাল শুক্রবার বিকাল ৩টায় খুলনা নগরীর নিউমার্কেট এলাকার বায়তুন নুর চত্বরে দলের খুলনা মহানগর ও জেলা কমিটি কর্তৃক বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। সংগঠনের জেলা সভাপতি অধ্যাপক মাওলানা আব্দুল্লাহ ইমরানের সভাপতিত্বে ও নগর সেক্রেটারি মুফতি ইমরান হুসাইন ও জেলা সেক্রেটারি হাফেজ আসাদুল্লাহ গালিবের পরিচালনায় সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে বক্তব্য রাখেন নগর সহ-সভাপতি মুফতি আমানউল্লাহ, শেখ মো. নাসির উদ্দিন, শেখ হাসান ওবায়দুল করিম, মো. আবু গালিব, মাওলানা দ্বীন ইসলাম, মাওলান শায়খুল ইসলাম বিন হাসান, মাওলানা সাইফুল ইসলাম, আব্দুল্লাহ আল নোমান, মাওলানা মাহবুবুর রহমান, মুফতী আশরাফুল ইসলাম, মাওলানা আব্বাস আমীন, মো. হুমায়ুন কবির, মুফতী আমিরুল ইসলাম, আলহাজ্ব আবুল কাশেম, মোঃ নিজাম উদ্দিন মল্লিক প্রমুখ নেতৃবৃন্দ।
বাগেরহাট জেলা সংবাদদাতা জানান, বাগেরহাটে বিক্ষোভ সমাবেশ করেছে ইসলামী আন্দোলন বাংলাদেশ। গতকাল শুক্রবার বিকেলে বাগেরহাট বাসস্ট্যান্ড থেকে বিক্ষোভটি শুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে শালতলা মোড়ে এক সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে ইসলামী আন্দোলন বাংলাদেশ বাগেরহাট জেলা শাখার সভাপতি হাফেজ মাওলানা মাহফুজুর রহমান, সহ-সভাপতি এইচ এম সাইফুল ইসলাম, জেলা সেক্রেটারি হাফেজ মাওলানা মোশাররফ হোসাইন, ইসলামী ছাত্র আন্দোলন বাগেরহাট জেলা শাখার সাধারণ সম্পাদক এইচ এম মুহাম্মাদুল্লাহর ও ছাত্র আন্দোলন বাংলাদেশ বাগেরহাট জেলা শাখার সদ্য সাবেক সভাপতি বি এম মাহবুবুর রহমান প্রমুখ।

ভোলা জেলা সংবাদদাতা জানান, ভোলায় ইসলামী যুব আন্দোলনের সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। গতকাল শুক্রবার ভোলা শহরের চিলি চাইনিজ রেস্টুরেন্টের হলরুমে ইসলামী আন্দোলন ভোলা জেলা উত্তর শাখার সভাপতি এইচ এম ইব্রাহীমের সভাপতিত্বে সম্মেলনে প্রধান অতিথির বক্তব্য রাখেন ইসলামী যুব আন্দোলনের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মুহাম্মদ ইলিয়াস হাসান। সম্মেলনে প্রধান আলোচক ছিলেন, ইসলামী যুব আন্দোলনের কেন্দ্রীয় দফতর সম্পাদক এম এ হাসিব গোলদার।

নরসিংদী জেলা সংবাদদাতা জানান, বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে নরসিংদী জেলা ইসলামী আন্দোলন বাংলাদেশ। বিক্ষোভ মিছিলের নেতৃত্ব দেন নরসিংদী জেলা ইসলামী আন্দোলন বাংলাদেশ সভাপতি আলহাজ্ব হযরত মাওলানা আব্দুল বারী ফয়েজী। এ সময় আরো বক্তব্য রাখেন নরসিংদী জেলা ইসলামী আন্দোলন বাংলাদেশের সেক্রেটারি কাওছার আহমেদ কাসেমী।
নেত্রকোনা জেলা সংবাদদাতা জানান, নেত্রকোনায় বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। গতকাল বাদ জুমা সম্মিলিত ওলামা মাশায়েখ পরিষদ নেত্রকোনা জেলা শাখা বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশের আয়োজন করে।

এ সময় পবিত্র কোরআন অবমাননার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বক্তব্য রাখেন, সম্মিলিত ওলামা মাশায়েখ পরিষদ নেত্রকোনা জেলা শাখার আহবায়ক মাওলানা গাজী মুহাম্মাদ আবদুর রহীম রুহী, শুরা সদস্য মাওলানা নুরুল্লাহ ভূঁইয়া, শুরা সদস্য মাওলানা মোস্তাফা আহমাদ জিহাদি প্রমুখ।
দাউদকান্দি (কুমিল্লা) উপজেলা সংবাদদাতা জানান, দাউদকান্দি পৌর সদরে ইসলামী আন্দোলন বাংলাদেশ কুমিল্লা জেলা পশ্চিমের উদ্যোগে এক বিক্ষোভ সমাবেশ ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। প্রতিবাদ সভায় বক্তব্য রাখেন ইসলামী আন্দোলন বাংলাদেশ কুমিল্লা জেলা পশ্চিম শাখার সহ-সভাপতি মাওলানা বশির আহমেদ, সেক্রেটারী আবুল হাসান রায়হান, ইসলামী যুব আন্দোলন কুমিল্লা জেলা শাখার সাবেক সভাপতি আব্দুর রশিদ।
কালীগঞ্জ (ঝিনাইদহ) উপজেলা সংবাদদাতা জানান, বিক্ষোভ মানববন্ধন করেছে কালীগঞ্জ ঈমাম পরিষদ। গতকাল শুক্রবার জুম্মা নামাজের পর মুফতি মাহমুদুল হাসানের সভাপতিত্বে কালীগঞ্জ মেইন স্ট্যান্ডে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। এ সময়ে বক্তরা পবিত্র কোরআন অবমানকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।
সমাবেশে উপস্থিত ছিলেন কালীগঞ্জ পৌর মেয়র আশরাফুল আলম আশরাফ, কালীগঞ্জ ঈমাম পরিষদের সাধারণ সম্পাদক হাফেজ হেদায়েত উল্লাহ, উপজেলা জামে মসজিদের ঈমাম মাওলানা রুহুল আমিন, শ্রীরামপুর জামে মসজিদের ঈমাম মাওলানা দেলোয়ার হোসেন প্রমুখ।



 

Show all comments
  • Md Atikur Rahman Shamim ৪ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:১৫ এএম says : 0
    এই কথা বলতে সাহস লাগে!! আলহামদুলিল্লাহ হকের উচ্চারণ হকের মতো।
    Total Reply(0) Reply
  • Ismail Sagar ৪ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:১৬ এএম says : 0
    শিক্ষা মন্ত্রীর পদত্যাগ চাই শিক্ষা সংস্করণ পরীক্ষিত প্রয়োজন স্মার্ট বাংলাদেশ স্মার্ট শিক্ষ ব্যবস্থা চালু হোক
    Total Reply(0) Reply
  • Kayes Ahmed ৪ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:১৬ এএম says : 0
    সঠিক সুন্দর বিশ্লেষণ করেছেন "যৌন শিক্ষামন্ত্রীর অপসারণ পদত্যাগ দাবী জানাচ্ছি সেই সাথে সাহসী হজুরের দীর্ঘ হায়াত কামনা করছি।
    Total Reply(0) Reply
  • Alid Hassan ৪ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:১৬ এএম says : 0
    Islami Andolon Bangladesh jindabat
    Total Reply(0) Reply
  • MD Asraful Islam Jonayed ৪ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:১৭ এএম says : 0
    এসব উস্কানিমূলক বক্তব্য দিয়া পূর্বেও বহু হেফাজতের নিরীহ ভাইদের রাস্তায় নামিয়ে শহীদ করেছেন,,চরমনাইর কাজ ই হলো উষ্কে দিয়ে মাজ পথ থেকে পিছন দরজা দিয়ে পালিয়ে যাওয়া
    Total Reply(0) Reply
  • Dr. Mohammad Hoque ৪ ফেব্রুয়ারি, ২০২৩, ৪:১৯ এএম says : 0
    বিবর্তনবাদ একটি ভ্রান্ত, জটিল ও বিতর্কিত বিষয় যা বিশ্ববিদ্যালয়ের অনেক শিক্ষকও বুঝে না। কোমলমতি শিশুরা কি বুঝবে ? ডারউইন নাস্তিক ছিল না , কিন্তু তার তত্ত্বকে বামপন্থীরা হাইজ্যাক করে নাস্তিকতা ছড়াচ্ছে। শিক্ষা কার্যফ্রম থেকে এটাকে সম্পূর্ণ বাদ দেয়া হোক।
    Total Reply(0) Reply
  • মুহাম্মদ ঈসা শাহেদী ৪ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:২১ পিএম says : 0
    একটি কথা সবাই ভুলে যাচ্ছেন, আমাদের আসল সমস্যা, জনগণের ইসলামী চেতনার উপর সবচে মারাত্মক আঘাতটি হল ১০ম শ্রেণির পাবলিক পরীক্ষা হতে ১০০ নম্বরের ধর্মপরীক্ষা তুলে দেয়া। এই পরীক্ষা বহাল করতে হবে। তারপরে আসবে সিলেবাস সংশোধনের প্রসঙ্গ। সরকারকে ঘোষণা দিতে হবে, ১০০ নম্বরের ধর্মপরীক্ষা বহাল করা হল।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসলামী আন্দোলন বাংলাদেশ

১৫ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ