Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রিয়ালকে মাটিতে নামাল সেভিয়া

| প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : শেষ কবে হেরেছিল রিয়াল মাদ্রিদ? স্বয়ং দলটির সমর্থকদেরও উত্তর দিতে হলে স্মৃতি হাতড়ে বেড়াতে হবে বেশ কিছুক্ষণ। গত এপ্রিলে চ্যাম্পিয়ন্স লিগে কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে সেই যে ভল্ফবুর্গের কাছে তারা হেরেছিল, এরপর একদিনও মন খারাপ করে মাঠ ছাড়তে হয়নি জিনেদিন জিদানের শিষ্যদের। পরশু আরো একবার হারের খুব কাছে গিয়েও বেনজামার গোলে তারা শুধু হারই এড়ায়নি, টানা ৪০ ম্যাচ অপরাজিত থাকার নতুন স্প্যানিশ রেকর্ড গড়েছিল স্প্যানিশ জায়ান্টরা। সেই দরটিকেই অবশেষে মাটিতে নামালো সেভিয়া। গেলপরশু রাতে লা লিগায় সেভিয়ার মাঠে বেশির ভাগ সময় আধিপত্য বজায় রেখে খেললেও শেষ পাঁচ মিনিটে হেরে বসে রিয়াল। ক্রিশ্চিয়ানো রোনালদোর রেকর্ড গড়া গোলে প্রথমে এগিয়ে গিয়েও শেষ পর্যন্ত ২-১ গোলে হারে রিয়াল। লা লিগায় পেনাল্টি থেকে সবচেয়ে বেশি গোল করায় উগো সানচেসের রেকর্ডে ভাগ বসিয়েছেন রিয়াল মাদ্রিদ তারকা। ম্যাচের ৬৬তম মিনিটে স্পটকিকে ঠাÐা মাথায় নীচু শটে বাঁ কোনা দিয়ে বল জালে জড়ান পর্তুগালের এই ফরোয়ার্ড। এ নিয়ে পেনাল্টি থেকে লা লিগায় ৫৬টি গোল করে অ্যাটলেটিকো মাদ্রিদ ও রিয়াল মাদ্রিদের সাবেক তারকা সানচেসের পাশে বসেন চারবারের বর্ষসেরা ফুটবলার। দ্বিতীয়ার্ধের শেষ দিকে সার্জিও রামোসের আত্মঘাতী গোলে স্কোরলাইনে সমতা আসার পর যোগ করা সময়ে হেরে বসে মাদ্রিদের ক্লাবটি।
এই হারে সব ধরনের প্রতিযোগিতায় রিয়ালের রেকর্ড ৪০ ম্যাচে অপরাজেয় পথচলার শেষ হয়। এমন পরাজয়ে দলের সবাই ‘ব্যথিত’ বলে জানালেন জিনেদিন জিদান। তবে দ্রæত এই হারের ধাক্কা কাটিয়ে ঘুরে দাঁড়ানোর প্রত্যয় ব্যক্ত করেন রিয়াল কোচ, ‘এই পরাজয় কষ্ট দিয়েছে, কেন না কেউ হারতে পছন্দ করে না। আর ৮৫ মিনিট এভাবে খেলার পর এমনভাবে কেউই হারতে চায় না। আমরা জানতাম এটা একদিন ঘটবে। মৌসুমের শেষ দিকটা কঠিন হবে। শেষ পাঁচ মিনিটের দু’টি গোলই দুঃখ হয়ে দাঁড়াল। কিন্তু এটাই ফুটবল। আমাদের অবশ্যই এই ফল মেনে নিতে হবে এবং এগিয়ে যেতে হবে।’
মৌসুমের শুরু থেকে দারুণভাবে এগিয়ে চলা সেভিয়াকে শিরোপা লড়াইয়ে অন্যতম প্রতিদ্ব›দ্বী হিসেবে দেখছেন জিদান, ‘সেভিয়া সবসময়ই এটা দেখিয়েছে এবং আজ আবারো দেখাল। এটা ছিল প্রথম বনাম দ্বিতীয়র লড়াই। দুই দলের দারুণ একটি লড়াই দেখলাম আমরা। নিশ্চিতভাবে সেভিয়া শিরোপার জন্য লড়বে। তারা অনেক ভালো ফুটবল খেলে। তারা লড়াই করে এবং যা করে তা নিয়ে খুব একাগ্র থাকে।’ দলটি সবশেষ ১৯৪৫-৪৬ মৌসুমে লা লিগায় চ্যাম্পিয়ন হয়েছিল।
এই হারের পর সেভিয়ার চেয়ে ১ পয়েন্ট বেশি নিয়ে শীর্ষস্থান ধরে রেখেছে রিয়াল। ১৭ ম্যাচে রিয়ালের পয়েন্ট ৪০। এক ম্যাচ বেশি খেলা সেভিয়ার পয়েন্ট ৩৯। গত দুই মৌসুমের চ্যাম্পিয়ন বার্সেলোনার পয়েন্ট ৩৮।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রিয়াল

২১ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ