Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

জাবিতে কনভেনশন সেন্টারের নামকরণ নিয়ে শিক্ষার্থীদের বিক্ষোভ

| প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

জাবি সংবাদদাতা : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ব্যবসায়ী আবদুল কাদির মোল্লার নামে কনভেনশন সেন্টার করার জন্য ভিত্তিপ্রস্তর স্থাপন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। গত ১২ জানুয়ারী বিশ্ববিদ্যালয় দিবসে এর ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়। এরপর থেকে এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে নিন্দার ঝড় তুলেন বিশ্ববিদ্যালয়ের সাবেক ও বর্তমান শিক্ষক-শিক্ষার্থীরা। তারা বলেন, এর আগে বিশ্ববিদ্যালয়ের প্রতিটি স্থাপনা দেশের খ্যাতিমান ব্যক্তিদের নামে করা হয়েছে। দাতা ব্যক্তির নামে এভাবে ভবনের নামকরণের ফলে বিশ^বিদ্যালয়ের ঐতিহ্য ও স্বকীয়তা নষ্ট হবে। তাই কাদির মোল্লার নামে কনভেনশন সেন্টার করা ঠিক হচ্ছে না।
তারই ধারাবাহিকতায় গতকাল রবিবার সকাল সাড়ে ১০টার দিকে শিক্ষার্থীরা এ নিয়ে বিক্ষোভ মিছিল করে। মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থান প্রদক্ষিণ করে প্রশাসনিক ভবন অবরোধ করে রাখে। পরে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. ফারজানা ইসলামের সাথে দেখা করে কাদির মোল্লার নামে কোন ধরনে কনভেনশন সেন্টার না করাসহ ৬টি দাবি স্মারকলিপির মাধ্যমে প্রশাসনের নিকট তুলে ধরেন।
শিক্ষার্থীদের দাবিগুলো হলো- মেহের চত্বরের মোড় থেকে শুরু করে মেয়েদের হল সংলগ্ন রাস্তার নিকটবর্তী এলাকায় কোন ধরনের অবকাঠামো নির্মাণ করা যাবে না। টারজান পয়েন্টে কনভেনশন সেন্টার নির্মাণ বন্ধ করতে হবে। বিশ্ববিদ্যালয়ের প্রয়োজন অনুসারে আন্তর্জাতিক কনফারেন্স সেন্টার করা যেতে পারে, তবে সেটা অবশ্যই বিশ্ববিদ্যালয়ের অর্থায়নে হতে হবে। জাতীয় এবং আন্তর্জাতিক আদর্শিক ও স্মরণীয় ব্যক্তিদের নাম ছাড়া অন্য কারো নামে বিশ্ববিদ্যালয়ের কোন অবকাঠামোর নামকরণ করা যাবে না। বিশ্ববিদ্যালয়ের ছাত্র স্বার্থসংশ্লিষ্ট যে কোন সিদ্ধান্ত প্রণয়নের আগে শিক্ষার্থীদের মতামত নিয়ে অধিকাংশ শিক্ষার্থীদের মতকে প্রাধান্য দিতে হবে।
প্রশাসনও তাদের বক্তব্য শিক্ষার্থীদের নিকট তুলে ধরেন এবং কাদির মোল্লার দানের বিভিন্ন দিক শিক্ষার্থীদেরকে অবহিত করেন। কিন্তু শিক্ষার্থীরা তা না মেনে কোন সমাধান ছাড়াই ভিসির রুম ত্যাগ করেন। বের হয়ে তারা আবারও ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করেন। তবে প্রশাসন আশ্বাস দিয়েছে স্মারকলিপির আলোকে তারা আলোচনা করে সিদ্ধান্ত নিবেন।
এসময় ভিসির সাথে উপস্থিত ছিলেন, প্রো-ভিসি অধ্যাপক আবুল হোসেন, রেজিস্ট্রার আবু বকর সিদ্দিক, ট্রেজারার অধ্যাপক আবুল খায়ের, প্রক্টর অধ্যাপক তপন কুমার সাহা, সমাজ বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক আমির হোসেনসহ প্রশাসনের আরো অনেকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাবি

২১ ডিসেম্বর, ২০২২
১৪ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ