Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

ধর্ম মানেই তৌহিদ রেসালাত আখেরাতের প্রতি বিশ্বাসস্থাপন -মাওলানা উবাইদুর রহমান খান নদভী

| প্রকাশের সময় : ১৫ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ফটিকছড়ি উপজেলা সংবাদদাতা : দৈনিক ইনকিলাবের সহকারী সম্পাদক ও প্রখ্যাত ওয়ায়েজিন মাওলানা উবাইদুর রহমান খান নদভী বলেছেন, মুসলমানদের জন্য সবচেয়ে উত্তম শব্দ হচ্ছে ‘আল-হামদুলিল্লাহ’ ‘সুবহানাল্লাহ’। সকল কাজে যারা ‘আল-হামদুলিল্লাহ’ বলবে তারাই সবচেয়ে সফলকাম হবে। 

তিনি বলেন, চোখ থাকলেও মানুষ দেখে না। কেননা-দিনের আলো চলে গেলে যেমন বিকল্প আলো ব্যতীত কিছুই দেখা যায় না, তেমনি ধর্মের আলো না থাকলে কেউ প্রকৃত ধর্মচর্চা কি; তাও দেখতে পায় না।
বিশে^ দু’শ কোটি মানুষ রাসুলের আহবানে বিশ্বাসী। আমাদের ধর্ম ইসলাম এবং আল্লাহ’র ঘোষণা মতে এটি শ্রেষ্টধর্ম। আমাদের নবী মুহাম্মদ (সঃ) শ্রেষ্ট এবং শেষ নবী। মুসলমান হিসেবে আমরা পৃথিবী সৃষ্টি থেকে শেষ পর্যন্ত সকল নবী ও তাদের উপর আরোপিত ধর্মগ্রন্থ বিশ্বাস করি। কোন মুসলমান অন্য ধর্মের লোকদের উপর অত্যাচার-নির্যাতন করলে কেয়ামতের দিন আমাদের নবী ওই মুসলমানদের বিরুদ্ধে স্বয়ং বাদি হয়ে মোকদ্দমা করবেন। এমন নীতি কিন্তু অন্য ধর্মে নেই।
তিনি আরো বলেন, ইসলামের দাওয়াত পৌঁছানো আমাদের দায়িত্ব, হেদায়েতের মালিক আল্লাহ। শক্তি প্রয়োগ করে ধর্ম চাপিয়ে দেয়ার দায়িত্ব আমাদের দেয়নি আল্লাহ। সকল ধর্মের মূলগ্রন্থ সমূহের বিধান মতে ধর্ম মানেই তৌহিদ, রেসালাত এবং আখেরাতের ধারণায় বিশ্বাসস্থাপ করা। ধর্ম হতে হলে তৌহিদে আস্থা, রাসুলগণকে মানা, আখেরাতের ধারণায় বিশ্বাসী হতেই হবে।
তিনি গত জুমাবার সন্ধ্যায় চট্টগ্রামের ফটিকছড়িস্থ ঐতিহ্যবাহী নাজিরহাট বড় মাদরাসার (জামিয়া আরবিয়া নছিরুল ইসলাম) বাৎসরিক ইসলামী মহাসম্মেলনে প্রধান আলোচকের বক্তব্য দানকালে এ কথা বলেন। মাদরাসার মুহতামিম আল্লামা শাহ মুহাম্মদ ইদ্রিছের সভাপতিত্বে অনুষ্ঠিত দু’দিন ব্যাপী এ ইসলামী মহাসম্মেলনে প্রধান অতিথি ছিলেন, হেফাজতের আমীর আল্লামা শাহ আহমদ শফি। বিশেষ অতিথি ছিলেন, হেফাজতের সিনিয়র নায়েবে আমীর আল্লামা শাহ্ মুহাম্মদ মুহিব্বুল্লাহ, মহাসচিব শায়খুল হাদীস আল্লামা হাফেজ জুনায়েদ বাবুনগরী। তকরির পেশ করেন, শায়খুল হাদীস আল্লামা শেখ আহমদ, আল্লামা ইসমাঈল খান, মাওলানা ছালাহ উদ্দীন নানুপুরী, আল্লামা ফরিদ উদ্দীন আল মোবারক, আল্লামা আব্দুল বাসেত খান, আল্লামা জালাল আহমদ, মাওলানা মোস্তফা নূরী, মাওলানা মাহমুদুল হাছান (কুয়াকাটা), মুফতি হাবিবুর রহমান কাসেমী, মাওলানা মুহাম্মদ ছলিম উল্লাহ, মাওলানা শামসুদ্দিন আফতাব, মাওলানা নুরুল আলম নছিরী, মাওলানা আনোয়ার হোসাইন ফারুকী, মাওলানা আব্দুল মতিন প্রমূখ।



 

Show all comments
  • সুলতান ১৫ জানুয়ারি, ২০১৭, ৩:১০ এএম says : 0
    সুন্দর আলোচনার জন্য হুজুরকে ধন্যবাদ।
    Total Reply(0) Reply
  • সাইফুল ১৫ জানুয়ারি, ২০১৭, ৩:১০ এএম says : 0
    আল্লাহ আমাদের সবাইকে ইসলামের সঠিক বুঝ দান করুক।
    Total Reply(0) Reply
  • রুবেল হোসেন ১৫ জানুয়ারি, ২০১৭, ১১:৩৭ এএম says : 0
    হুজুরের কথা অনেক ভালো লাগছে আল্লাহ উনাকে অনেক হায়াৎ দিন আমিন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ধর্ম


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ