Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

রিয়াল মাদ্রিদ ৪০ অপরাজিত

| প্রকাশের সময় : ১৪ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : শেষ কবে হেরেছিল রিয়াল? স্বয়ং রিয়াল মাদ্রিদ সমর্থকদেরও উত্তর দিতে হলে হয়তো একটু স্মৃতি হাতড়ে বেড়াতে হবে। গত এপ্রিলে চ্যাম্পিয়ন্স লিগে কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে সেই যে ভল্ফবুর্গের কাছে তারা হেরেছিল এরপর একদিনও মন খারাপ করে মাঠ ছাড়তে হয়নি জিনেদিন জিদানের শিষ্যদের। পরশু আরো একবার হারের খুব কাছে গিয়েও ৯৩তম মিনিটে করিম বেনজেমার গোলে তারা শুধু হারই এড়ালো না, টানা ৪০ ম্যাচ অপরাজিত থাকার নতুন স্প্যানিশ রেকর্ডও গড়ল।
নিজেদের আগের লিগ ম্যাচে গ্রানাডাকে ৫-০ গোলে উড়িয়ে গেল মৌসুমে করা লুইস এনরিকের বার্সেলোনার টানা ৩৯ ম্যাচ জয়ের রেকর্ড স্পর্শ করেছিল জিনেদিন জিদানের দল। ৩৯ ম্যাচে বার্সার জয় ছিল ৩২টি, রিয়ালের ৩১টি। এবার কোপা দেল রে’র ম্যাচে সেভিয়ার সাথে ৩-৩ গোলের নাটকীয় ড্রতে রেকর্ডটা নিজের করে নিলেন ‘জিজু’। দুই লেগ মিলে ৬-৩ ব্যবধানে এগিয়ে আসরের শেষ আটে তার দল।
সেভিয়ার মাঠে শেষ বাঁশি বাজার ১০ মিনিট আগেও ৩-১ গোলে পিছিয়ে ছিল রিয়াল। ৮৩তম মিনিটে পেনাল্টি পান কারবাহাল। তা থেকেই ‘পানেনকা’ শটে ব্যবধান কমান সার্জিও রামোস। গোলের পর সাবেক ক্লাবের সমর্থকদের কাছ থেকে দুয়োও শোনেন রিয়াল অধিনায়ক। এরপরও ঘরের মাঠে যখন স্বাগতিক সমর্থকরা দুর্দান্ত একটা জয় দেখার অপেক্ষায় ঠিক তখনই তাদের হৃদয় ভাঙা গোলটি করেন বদলি হিসেবে নামা বেনজেমা।
প্রথমার্ধে প্রতিপক্ষের ভয়ঙ্কর ক্রস বিপদমুক্ত করতে গিয়ে হেডারের মাধ্যমে নিজেদের জালেই বল পাঠিয়ে দেন রিয়াল ডিফেন্ডার ড্যানিলো। দ্বিতীয়ার্ধের শুরুতে দুর্দান্ত এক গোলে সমতায় ফেরে লস বøাঙ্কোসরা। কর্ণার থেকে ভেসে আসা বল দুহাতের ঘুষিতে বিপদমুক্ত করেন রিয়াল গোলরক্ষক কিকো কাসিলা। নিজেদের আর্ধ থেকে সেই বল ধরে মাঠের বাঁ প্রান্ত দিয়ে ক্ষিপ্র গতিতে এগিয়ে একাই সেভিয়া গোলরক্ষককে পরাস্থ করেন মার্কো অ্যাসেনসিও। ৫৩ ও ৭৭তম মিনিটে স্টিভান জোভেটিক ও ভিসেন্তে ইবোরার গোলে এগিয়ে যায় সেভিয়া।
প্রথম লেগে ৩-০ গোলে এগিয়ে থাকায় এদিন ক্রিশ্চিয়ানো রোনালদো, গ্যারেথ বেল সহ নিয়মিত একাদশের বেশ কয়েকজনকে এদিন বিশ্রাম দিয়েছিলেন জিদান। একই মাঠে একই প্রতিপক্ষের বিপক্ষে লা লিগার ম্যাচে কাল আবার মাঠে নামবে তারা। এজন্য সতর্ক জিদান, ‘সেভিয়ার মত বড় প্রতিপক্ষের সাথে বরাবরের মত রোববারের ম্যাচেও আরেকটি শক্ত লড়াই হবে। তারা পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে, নিজেদের যোগ্যতায় তারা এই অবস্থানে।’
কোপা দেল রে’তে শেষ আটে রিয়ালের প্রতিপক্ষ সেল্টা ভিগো। বার্সাকে মোকাবেলা করতে হবে রিয়াল সোসিয়াদাদকে। ২০০৭ সালের পর থেকে সোসিয়াদাদের মাঠ থেকে জয় নিয়ে ফিরতে পারেনি বার্সেলোনা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রিয়াল

২১ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ