Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

এবার জেঁকে বসেছে শীত কনকনে হিমেল হাওয়া

রাজারহাটে সর্বনিম্ন ৫.৫ ডিগ্রি সে.

| প্রকাশের সময় : ১৪ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা, চট্টগ্রাম ব্যুরো : এবার শীতের দাপট দিয়েই শুরু হচ্ছে ‘বাঘ পালানো’র মাঘ মাস। অগ্রহায়ণ ও পৌষ এই দু’মাসে মাত্র কয়েকটা দিন বাদ দিলে প্রায় পুরোটাই কেটেছে ‘স্বাভাবিক’ শীতের পরিবর্তে উষ্ণতার আমেজে। শৈত্যপ্রবাহের মওসুম হলেও তার দেখা মিলেনি। ঢাকা, চট্টগ্রামসহ অনেক জায়গায় শীতের দিনেও ফ্যান চালাতে হয়েছে। যা ছিল আবহাওয়ার বিচিত্র, বিপরীতমুখী ও খেয়ালী আচরণের বহিঃপ্রকাশ। অবশেষে গত ক’দিনে ক্রমশ আবহাওয়ায় এসেছে পরিবর্তনের পালা। পৌষ মাসের একেবারে শেষ প্রান্তে এসেই শুরু হয়েছে শৈত্যপ্রবাহ। শীত সামাল দিতে শহর-নগর কিংবা গ্রামে-গঞ্জে লেপ-কম্বল, শীতবস্ত্রের ব্যবহার হচ্ছে।   
এবার জেঁকে বসেছে শীত। সেই সাথে হাড় কনকনে হিমেল হাওয়া বয়ে যাচ্ছে। শীতের সাথে কুয়াশার দাপটও যথেষ্ট বেশি। মাঝারি থেকে ঘন কুয়াশার কারণে মধ্যরাত থেকে সকাল পর্যন্ত যানবাহন চলাচল ব্যাহত হচ্ছে, ঝুঁকিও বেড়েছে। গতকাল (শুক্রবার) পর্যন্ত চট্টগ্রাম বিভাগের আংশিক বাদে প্রায় সারাদেশে মৃদু থেকে মাঝারি, কোথাও কোথাও তীব্র আকারে শৈত্যপ্রবাহ বয়ে যায়। আজসহ আগামী প্রায় এক সপ্তাহ শীতের দাপট আরও বাড়তে পারে এমনটি পূর্বাভাস আবহাওয়া বিভাগের।   
গতকাল সন্ধ্যা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল রংপুর বিভাগের রাজারহাটে ৫.৫ ডিগ্রি সেলসিয়াস। যা চলতি মওসুমে এটিই দেশের নিম্নতম তাপমাত্রার রেকর্ড। এ সময় ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২.৮, ময়মনসিংহে ১১.৬, চট্টগ্রামের সীতাকু-ে ৯.৬, রাঙ্গামাটিতে ১০, শ্রীমঙ্গলে ৭.৫, রাজশাহীতে ৯.২, ঈশ্বরদীতে ৭.৪, রংপুরে ৬.৮, দিনাজপুরে ৬.৫, খুলনায় ১১.২, বরিশালে ১০.২ ডিগ্রি সে.। সারাদেশে সর্বনিম্ন তাপমাত্রার সাথে সর্বোচ্চ তাপমাত্রার পারদও নিচে নেমে আসছে। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল টেকনাফে ২৫.৮ এবং ঢাকায় তা ২৩.২ ডিগ্রি সে.।  
এদিকে আবহাওয়া বিভাগ আজ (শনিবার) সন্ধ্যা পর্যন্ত পূর্বাভাসে জানায়, আকাশ অস্থায়ীভাবে আংশিকভাবে মেঘলাসহ সারাদেশে আবহাওয়া শুষ্ক থাকবে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে হালকা থেকে মাঝারি কুয়াশা পড়তে পারে। নীলফামারী ও কুড়িগ্রাম অঞ্চলের উপর দিয়ে তীব্র শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে রাজশাহী বিভাগ, রংপুর বিভাগ এবং মাদারীপুর, টাঙ্গাইল, সীতাকু-, রাঙ্গামাটি, শ্রীমঙ্গল এবং কুষ্টিয়া অঞ্চলের উপর দিয়ে। চলমান এই শৈত্যপ্রবাহ অব্যাহত থাকতে পারে এবং আরও বিস্তৃত হতে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা আরও ১ থেকে ২ ডিগ্রি হ্রাস পেতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আগামী ২ দিনে আবহাওয়ার খানিকটা পরিবর্তন হতে পারে। এর পরবর্তী ৫ দিনে রাতের তাপমাত্রা ক্রমশ বাড়তে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শীত

৩১ জানুয়ারি, ২০২৩
৬ জানুয়ারি, ২০২৩
৫ জানুয়ারি, ২০২৩
৫ জানুয়ারি, ২০২৩
৩ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ