Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চট্টগ্রামে অনিরাপদ ভবন নির্মাণ, আতঙ্কিত পথচারী

| প্রকাশের সময় : ১১ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ঘটছে দুর্ঘটনা বেখবর সিডিএ
চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রামে কোনো প্রকার নিরাপত্তা ছাড়াই চলছে ভবনসহ নানা স্থাপনা নির্মাণ কাজ। এতে করে প্রতিদিনই ছোট-বড় দুর্ঘটনা ঘটছে। বিশেষ করে সড়কের পাশে নির্মাণ প্রকল্পগুলো পথচারীদের জন্য মরণফাঁদে পরিণত হয়েছে। নির্মাণাধীন ভবন থেকে পথচারীদের মাথায় পড়ছে ইট-পাথর-লোহার রড-বাঁশ। পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা ছাড়াই নির্মাণ প্রকল্প চললেও এসব দেখার যেন কেউই নেই। ফলে চরম আতঙ্ক নিয়ে পথ চলছে পথচারীরা।
ইমারত নির্মাণ বিধিমালায় পথচারীদের নিরাপত্তায় পর্যাপ্ত ব্যবস্থা নেয়ার কথা থাকলেও তা মানছেন না নির্মাণাধীন ভবনগুলোর মালিকরা। এ বিষয়ে তদারকি সংস্থা চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষেরও (সিডিএ) নজরদারি নেই। তাদের কাছে অভিযোগ দিয়েও কোনো প্রতিকার মিলছে না।
২০১৪ সালের মে থেকে এখন পর্যন্ত চট্টগ্রাম নগরীতে নির্মাণাধীন ভবনের ইট-পাথর ও রড পড়ে এক শিশুসহ চার জনের মৃত্যু হয়েছে। আজ হয়েছে আরও অনেকে। খোদ সিডিএর একটি নির্মাণাধীন ভবন থেকে লোহার রড পড়ে আহত হওয়ার ঘটনাও রয়েছে।
১ জানুয়ারি ইপিজেড থানার আবদুল মাবুদ সওদাগর লেইন এলাকায় মো. মহিউদ্দিনের নির্মাণাধীন ছয় তলা ভবন থেকে মাথায় বাঁশ পড়ে গুরুতর আহত হন বিএএফ শাহীন কলেজের প্রথম বর্ষের শিক্ষার্থী আবিদুর রহমান রাকিব। সাত দিন চিকিৎসাধীন থেকে শনিবার চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে মারা যান তিনি।
রাকিব আহত হওয়ার কয়েকদিন আগে ওই ভবন থেকে হাতুড়ি পড়ে এক রিকশাচালক আহত হন বলে জানান রাকিবের মামা আবুল হাশেম আঙুর। তিনি বলেন, আমরা তখন ভবন মালিককে নিরাপত্তা ব্যবস্থা নিতে অনুরোধ জানাই। কিন্তু কোনো কাজ হয়নি। এর দুই দিন পর মাথায় বাঁশ পড়ে রাকিব আহত হয়।
গত শুক্রবার নির্মাণাধীন মুরাদপুর ফ্লাইওভারের ওয়াসা অংশ থেকে নির্মাণ সামগ্রী পড়ে এক বিশ্ববিদ্যালয় শিক্ষকের ব্যক্তিগত গাড়ির পেছনের অংশ ক্ষতিগ্রস্ত হয়। তবে অল্পের জন্য দুর্ঘটনা থেকে রক্ষা পান ওই গাড়িতে থাকা শিক্ষক ও তার পরিবারের সদস্যরা। প্রাইভেট কারযোগে ওয়াসা মোড় পার হওয়ার সময় আকস্মিক নির্মাণ সামগ্রী পড়ে গাড়ির উপর।
গত তিন বছরে চট্টগ্রাম নগরীর বিভিন্ন এলাকায় নির্মাণাধীন ভবন থেকে ইট-রড-লোহার পাত পড়ে একাধিক মৃত্যুর ঘটনা ঘটেছে। গত বছরের আগস্টে জামালখান এলাকায় নির্মাণাধীন ১০ তলা ভবন থেকে লোহার রড পড়ে আহত হন চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের আবাসিক সার্জন ডা. সঞ্জয় দাশ।
১৯ মে বাকলিয়ায় ফুলকলি বেকারির পাশে নির্মাণাধীন ভবন থেকে মাথায় ইট পড়ে মো. হোসেন আহমদ নামের ১২ বছর বয়সী এক শিশু মারা যায়। ঠিক একমাস আগে নগরীর কাপাসগোলা এলাকায় নির্মাণাধীন ভবন থেকে ইট ও নির্মাণসামগ্রী পড়ে নুরনবী (৩০) নামের এক নির্মাণ শ্রমিকের মৃত্যু হয়, আহত হয় আরও এক শ্রমিক।
২০১৫ সালের ১৫ ফেব্রুয়ারি নগরীর কাজীর দেউড়ি কাঁচা বাজারসংলগ্ন সিডিএর নির্মাণাধীন নিজস্ব ভবন থেকে লোহার রড ছিটকে পড়ে বাজারের ছাউনি ভেদ করে এক নারীর বাম হাতে গেঁথে যায়।
২০১৪ সালের ৯ মে নগরীর বন্দর থানার সিমেন্স হোস্টেল এলাকার বাসা থেকে বেরিয়ে হাঁটার সময় স্থানীয় জয়নাল আবেদীনের নির্মাণাধীন পাঁচ তলা ভবনের ছাদ থেকে লোহার পাত ছিটকে মাথায় পড়লে স্থানীয় যুবক মো. রাশেদ (২২) মারা যান।
তবে অনিরাপদ এসব নির্মাণকাজের কারণে সংঘটিত এসব হতাহতের কোনো ঘটনায় আনুষ্ঠানিকভাবে কোনো অভিযোগ না আসায় দায়ীদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়া যায়নি বলে দাবি করেন সিডিএর প্রধান নগর পরিকল্পনাবিদ শাহীনুল ইসলাম খান।
নগরীর জামালখান, কাজীর দেউড়ি, বন্দর, ইপিজেড, বায়েজিদ, বাকলিয়া ও হালিশহরসহ বেশকিছু এলাকায় অধিকাংশ নির্মাণাধীন ভবনেরই কোনো নিরাপত্তা বেষ্টনি নেই, ঝুঁকি নিয়ে এসব ভবনের নিচ দিয়ে চলাচল করছে মানুষ। ইমারত নির্মাণ বিধিমালা (২০০৮) অনুযায়ী, নির্মাণাধীণ ভবন থেকে নির্মাণসামগ্রী পড়ে কেউ নিহত হলে ভবন মালিকের সাত বছরের জেলের বিধান রয়েছে।
সিডিএর পক্ষ থেকে নিয়মিত নির্মাণাধীন ভবন তদারকের দাবি করলেও পথচারীদের নিরাপত্তা নিশ্চিত করতে নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে নিয়মিত পর্যবেক্ষণের জন্য কোনো ‘ভিজিল্যান্স টিম’ নেই বলে জানান সিডিএর প্রধান নগর পরিকল্পনাবিদ। ইমারত নির্মাণ বিধিমালায় এ ধরনের ঘটনায় দোষীদের শাস্তির বিধান থাকলেও এ ধরনের শাস্তি প্রদানের কোনো নজির নেই।
এবিষয়ে পরিকল্পিত চট্টগ্রাম ফোরামের সদস্য নগর পরিকল্পনাবিদ প্রকৌশলী আলী আশরাফ বলেন, আইনের প্রয়োগ না হওয়ায় দোষী ভবন মালিকরা পার পেয়ে যাচ্ছে। তারা মানুষের জীবনের মূল্যই দিচ্ছে না। বহদ্দারহাট ফ্লাইওভারের গার্ডার ভেঙে পড়ে ১৩ জন মানুষের মৃত্যুর ঘটনা প্রমাণ করে এ বিষয়ে সিডিএ কতটা উদাসীন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চট্টগ্রাম

৩০ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ