Inqilab Logo

শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বাংলাদেশ-ভারত টেস্ট আয়োজনে প্রস্তুত হায়দারাবাদ

| প্রকাশের সময় : ৯ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : গত বছরের আগস্টে ভারতের মাটিতে বাংলাদেশের একমাত্র টেস্টটি আয়োজনের কথা ছিল। সফর সূচীর ব্যস্ততায় সেই টেস্টটি পিছিয়ে দিয়ে এ বছরের ৮ ফেব্রুয়ারীতে হায়দারাবাদের রাজীব গান্ধী স্টেডিয়ামে আয়োজনে বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই) আশ্বস্ত করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে। বাংলাদেশের টেস্ট মর্যাদার পথচলা শুরু যাদের বিপক্ষে টেস্ট দিয়ে, সেই ভারতের মাটিতে দ্বি-পাক্ষিক সফররে অনীহা প্রকাশ করে ১৭টি বছর পার করে দেয়ার পর অবশেষে প্রতীক্ষিত টেস্ট চূড়ান্ত হওয়ায় আশায় বুক বেঁধেছে বিসিবি। একমাত্র টেস্টকে সামনে রেখে একটি তিনদিনের অনুশীলন ম্যাচে খেলার সুযোগ চেয়ে বিসিসিআইকে পর্যন্ত চিঠি দিয়েছে বিসিবি। টেস্ট এবং টেস্ট ম্যাচ পূর্ব অনুশীলন ম্যাচে বাংলাদেশ ক্রিকেট দলের হায়দারাবাদ সফর যখন ঘনিয়ে আসছে, তখন ভারতের একটি ক্রীড়া ম্যাগাজিনের সংবাদে বাংলাদেশ ক্রিকেট দলের ভারত সফর নিয়ে অনিশ্চয়তার বার্তাই দেয়া হয়েছে।
টেস্ট ম্যাচটি আয়োজনের জন্য পর্যাপ্ত তহবিল নেই হায়দারাবাদ রাজ্য ক্রিকেট এসোসিয়েশনের, ফলে টেস্ট আয়োজনে অপারগতা প্রকাশ করেছে বলে ওই ক্রীড়া ম্যাগাজিনটির অনলাইন সংস্করণের খবরে বলা হয়েছে। সম্প্রতি ভারতের উচ্চ আদালতের আদেশে বিসিসিআই বর্তমান সভাপতি অনুরাগ ঠাকুর এবং সেক্রেটারী অজয় শিরকে কে অপসারণ করায় এবং আদালতের নির্দেশ ছাড়া ব্যাংকে আর্থিক লেন-দেন করতে পারবে না বলে রায় দেয়ায় ইংল্যান্ডের বিপক্ষে চলমান সিরিজে বিসিসিআই পড়েছে আর্থিক সংকটে। আগামী মাসে অনুষ্ঠিতব্য ইংল্যান্ডে অনূর্ধ্ব-১৯ দলের বিপক্ষে ভারতীয় অনূর্ধ্ব-১৯ দলের ২ ম্যাচের টেস্ট সিরিজ আয়োজন করতে পারবে না তামিলনাড়– ক্রিকেট এসোসিয়েশন ইতোমধ্যে জানিয়ে দিয়েছে। বিসিসিআইর এক কর্মকর্তা জানিয়েছেন, গত ৩ জানুয়ারি ভারতের সুপ্রিম কোর্ট বিসিসিআই সম্পর্কে যে রায় দিয়েছেÑ এসব তারই প্রভাব। অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারতের মাটিতে আসন্ন সিরিজটিও নাকি পড়েছে অনিশ্চয়তার মুখে।
তবে ভারত-বাংলাদেশ টেস্ট আয়োজনে হায়দারাবাদ ক্রিকেট এসোসিয়েশনের অনীহা প্রকাশের এই খবরকে উড়িয়ে দিয়েছেন এই সংস্থার সেক্রেটরী কে. জন মনোজ। ভারতের মাটিতে বাংলাদেশের প্রথম টেস্ট আয়োজনে পূর্ণ প্রস্তুতি নিয়ে ফেলেছে এসোসিয়েশন, তা স্পষ্টভাবে জানিয়ে দিয়েছেন তিনিÑ ‘রাজীব গান্ধী আন্তর্জাতিক স্টেডিয়ামে আগামী মাসের টেস্ট ম্যাচ আয়োজন থেকে ফিরে আসার কোনও উপায় নেই। সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী তহবিল চেয়ে বিসিসিআইকে দুইদিন আগে চিঠি লিখেছিলাম। বিসিসিআই কর্মকর্তা পি. আর. বিশ্বনাথ সোমবার (আজ) হায়দরাবাদে আসবেন। এখানকার কিউরেটরের সঙ্গে পিচের প্রস্তুতি নিয়ে কথা বলবেন তিনি। আমাদের টেস্ট ম্যাচের প্রস্তুতি ভালোভাবে এগোচ্ছে। সোমবার (অজ) এই বিষয়টি নিয়ে নির্বাহী কমিটির সভা হবে।’ হায়দারাবাদ ক্রিকেট এসোসিয়েশনের অন্তর্বর্তীকালীন প্রধান নরেন্দ্র গোউদ ও বাংলাদেশ-ভারত টেস্ট আয়োজনের হায়দারাবাদ প্রস্তুত বলে জানিয়েছেন- ‘আমি যতদূর জানি এইচসিএ টেস্ট ম্যাচ আয়োজনের ভালোভাবে এগিয়ে যাচ্ছে।’
হায়দাবাদে ভারতের বিপক্ষে বাংলাদেশের একমাত্র টেস্ট নিয়ে শঙ্কার কিছু দেখছেন না বিসিবির মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুসÑ ‘যে খবরটি মিডিয়ায় এসেছে, তা হায়দরাবাদ ক্রিকেট অ্যাসোসিয়েশন ও বিসিসিআইয়ের আভ্যন্তরীন ব্যাপার। বিষয়টি নিয়ে আমরা মোটেও বিষয়টি নিয়ে চিন্তিত নই। আশা করছি যথাসময়ে আমাদের টেস্ট ম্যাচটি হায়দারাবাদে অনুষ্ঠিত হবে।’ হায়দারাবাদ টেস্টটি একদিন পিছিয়ে দিয়ে ৮ ফেব্রুয়ারীর পরিবর্তে ৯ ফেব্রুয়ারীতে আয়োজনের কথা বিসিবিকে ইতোমধ্যে জানিয়ে দিয়েছে আয়োজকরা। শুধু তাই নয়, এই টেস্টকে সামনে রেখে একটি তিনদিনের অনুশীলন ম্যাচ খেলার সুযোগ চেয়ে বিসিবি’র চিঠিকে গুরুত্ব সহকারে বিবেচনা করছে বলেও নাকি হায়দারাবাদ ক্রিকেট এসোসিয়েশন আশ্বস্ত করেছে বলে জানিয়েছেন জালাল ইউনুসÑ ‘টেস্টের আগে প্রস্তুতির জন্য আমরা চাচ্ছি একটি তিনদিনের ম্যাচ খেলতে। হায়দাবাদ ক্রিকেট এসোসিয়েশন আমাদেরকে আশ্বস্ত করেছে। ৪ থেকে ৬ ফেব্রুয়ারী এই তিন দিন ম্যাচটি হলে আমাদের জন্য ভাল হয়। তাহলে এই ম্যাচটি খেলে আমরা টেস্টের আগে ২ দিন অনুশীলন করতে পারব।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশ


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ