Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

নন্দিত ও নিন্দিত এক সুঅভিনেতা ওম পুরি

| প্রকাশের সময় : ৯ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

কেমন মানুষ ছিলেন ওম পুরি? প্রশ্নটি যদি তার ব্যক্তিগত জীবনকে নিয়ে করা হয় তার উত্তর দেয়া কঠিন। সাধারণ মানুষের মতই ছিলেন তিনি কখনও প্রশংসিত হয়েছেন আবার কখনও হয়েছেন সমালোচিত। তবে তার শিল্পের কথা এলে তার প্রশংসার পাল্লাই হবে ভারি। তিনি ছিলেন এমন একজন অভিনেতা পার্শ্ব চরিত্রে অভিনয় করেও কখনও কখনও নায়ক বা নায়িকা থেকে দর্শকদের নজর বেশি কেড়েছেন।
শুধু ভারত নয় যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্র পর্যন্ত পৌঁছেছিল তার অভিনয় গুণের খ্যাতি। আর বাণিজ্যিক চলচ্চিত্রে অভিনয় করে তিনি ব্যাপক পরিচিতি পেলেও তার শুরুটা কিন্তু হয়েছিল সমান্তরাল ধারার চলচ্চিত্র দিয়ে।
ভারতের হরিয়ানা রাজ্যের আম্বালাতে ১৮ অক্টোবর, ১৯৫০ সালে এক দরিদ্র পরিবারে তার জন্ম। মাত্র সাত বছর বয়সে তাকে একটি ধাবাতে (রেস্তরাঁ) কাজ নিতে হয়ে। এছাড়া পরিবার চালাবার জন্য এক সময় তাকে রেললাইনের পাশ থেকে কয়লা কুড়িয়েও বিক্রি করতে হয়েছে।
অতিকষ্টে পড়াশোনা শেষ করে তিনি শেষ পর্যন্ত পুনের ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইন্সটিটিউট অফ ইন্ডিয়া থেকে স্নাতক হন। পরে ১৯৭৩ সালে নাসিরুদ্দিন শাহর সঙ্গে ভর্তি হন ন্যাশনাল স্কুল অফ ড্রামাতে। সেই সময় থেকেই তাদের দুজনের বন্ধুত্ব।
১৯৯১তে তিনি বিয়ে করেন অভিনেতা আন্নু কাপুরের বোন সীমা কাপুরকে। মাত্র আট মাস টিকেছিল এই বিয়ে। ১৯৯৩ সালে বিয়ে করেন নন্দিতাকে। তারা পরে ঈশান নামে এক ছেলের বাবা-মা হন। নন্দিতা ২০১৩ সালে অবিশ্বস্ততা এবং পরিচারিকার সঙ্গে ওমের সম্পর্কের অভিযোগে তার সংসার ছাড়েন।
১৯৭৬ সালে একটি মারাঠি চলচ্চিত্র দিয়ে তার ফিল্মি যাত্রা শুরু হয়। এরপর ‘আক্রোশ’, ‘অর্ধ সত্য’, ‘তামাস’, ‘আস্থা’, ‘মির্চ মাসালা’, ‘বিনাশক’ এবং আরও কিছু আলোচিত চলচ্চিত্রে তিনি অসাধারণ অভিনয় করে নাম করেন।
আন্তর্জাতিক যে কটি চলচ্চিত্রে তিনি অভিনয় করেছেন তার মধ্যে আছে ‘গান্ধি’, ‘মাই সন দ্য ফ্যানাটিক’, ‘ইস্ট ইজ ইস্ট’, ‘দ্য প্যারোল অফিসার’, ‘সিটি অফ জয়’, ‘উল্ফ’, ‘গোস্ট অ্যান্ড দ্য ডার্কনেস’ এবং ‘চার্লি উইলসন’স ওয়ার’।
গত ৬ জানুয়ারি এই দক্ষ ও নামী অভিনেতাটি হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা গেছেন। বিশ্ব সিনেমা তাকে মনে রাখবে চিরদিন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নন্দিত


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ