Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ফিলিস্তিন সমর্থক ব্রিটিশ মন্ত্রীকে উৎখাতে ইসরাইলি ষড়যন্ত্র ফাঁস

| প্রকাশের সময় : ৯ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক: ফিলিস্তিন রাষ্ট্র গঠনের একনি সমর্থক ব্রিটিশ প্রতিমন্ত্রী অ্যালান ডানকানসহ আরও কয়েকজন পার্লামেন্ট সদস্যকে উৎখাত করার ষড়যন্ত্র চলছে। লন্ডনে ইসরাইল দূতাবাসের এক কর্মকর্তার ফাঁস হওয়া ভিডিওতে এসব কথা জানা যায়। লোকানো ক্যামেরায় ধারণ করা ওই ভিডিওটি প্রকাশ করে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।  আল-জাজিরা জানিয়েছে, গত বছর অক্টোবরে ধারণ করা ওই ভিডিওটি তাদের অনুসন্ধানের অংশ। ভিডিওতে মাসোত ব্রিটিশ শিক্ষামন্ত্রী রবার্ট হাফলনের সহযোগী মারিয়া স্ট্রিজোলোর সঙ্গে এক রেস্তোঁরায় বসে কথা বলছিলেন। যিনি ফ্রেন্ডস অব ইসরাইলের রাজনৈতিক পরিচালক এবং একজন গোপন প্রতিবেদক। সকল কূটনৈতিক শিষ্টাচার ভঙ্গ করে ওই ভিডিওতে শাই মাসোত নামের ইসরাইল দূতাবাসের ওই কর্মকর্তা কয়েকজন ব্রিটিশ এমপি সম্পর্কে অগ্রহণযোগ্য মন্তব্য করেন বলে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে। মারিয়ার সঙ্গে আলোচনার এক পর্যায়ে মাসোত বলেন, আপনি কি আমাকে কয়েকজন এমপির নাম বলতে পারেন, যাদের আমি উৎখাত করতে পারি? এর জবাবে মারিয়া বলেন, সব এমপিরাই কিছু না কিছু লুকোতে চায়। আমি কয়েকজন এমপিকে উৎখাত করতে চাই।
পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন মাসোতের মতে, তিনি বেশি উদ্বিগ্ন পররাষ্ট্র প্রতিমন্ত্রী অ্যালান ডানকানকে নিয়ে। অ্যালান বহু আগে থেকেই ইসরাইলের সমালোচক এবং ফিলিস্তিন রাষ্ট্র গঠনের একনি সমর্থক বলে পরিচিত। অ্যালান সম্পর্কে মাসোত বলেন, তিনি (জনসন) কোনও কিছু পরোয়া করেন না। কোনও দায়িত্বজ্ঞানহীনতা ছাড়াই তার মতো একজন বোকা পররাষ্ট্রমন্ত্রী হয়েছেন। তবে আসলেই যদি এমন কিছু (উৎখাত করা) হয়, এটা তার ভুলের জন্য নয়। বরং এর জন্য দায়ী থাকবেন অ্যালান ডানকান। ইসরাইল দূতাবাস থেকে মাসোতকে কূটনৈতিক নন, সাধারণ কর্মকর্তা বলে উল্লেখ করলেও মাসোতের লিঙ্কড ইন প্রোফাইলেও তার পরিচয় স্পষ্ট। মাসোত ইসরাইল প্রতিরক্ষা বাহিনীতে ২০০৪ সাল থেকে ২০১১ সাল পর্যন্ত গাজায় পেট্রল বোটে কাজ করতেন। তিনি সেখানে মেজর পদে কর্মরত ছিলেন। বর্তমানে লন্ডনে ইসরাইলি দূতাবাসে প্রতিরক্ষা বাহিনীর একজন জ্যে রাজনৈতিক কর্মকর্তা হিসেবে কাজ করছেন তিনি। সূত্র: বিবিসি, দ্যা গার্ডিয়ান।



 

Show all comments
  • রুহান ৯ জানুয়ারি, ২০১৭, ২:২০ এএম says : 0
    সাড়া বিশ্বের উচিত ইসরাইলকে শত্রু মনে করা।
    Total Reply(0) Reply
  • Wilfred Quiah ৯ জানুয়ারি, ২০১৭, ১২:১০ পিএম says : 0
    Whereas UK supported Israel all the way. Supporting does not mean must support illegal issues.
    Total Reply(0) Reply
  • Mizanur Rohman Vuiya ৯ জানুয়ারি, ২০১৭, ১২:১০ পিএম says : 0
    Islamer dosmon allah e sikkha diben in sha allah
    Total Reply(0) Reply
  • MD Alam ৯ জানুয়ারি, ২০১৭, ১২:১১ পিএম says : 0
    ইস্রাঈলকে জঙ্গি রাষ্ট্র ঘোষণা করা হোক।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফিলিস্তিন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ