Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাংলা একাডেমির ৩৯তম বার্ষিক সভা কাল

| প্রকাশের সময় : ৩০ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বাংলা একাডেমির সাধারণ পরিষদের ৩৯তম বার্ষিক সভা আগামীকাল শনিবার একাডেমি প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে। এদিন একাডেমির তিন সাহিত্য পুরস্কারপ্রাপ্তদের পুরস্কার প্রদান করা হবে।
একাডেমি সূত্রে জানা গেছে, শিল্পী মানজারুল ইসলাম চৌধুরীর পরিচালনায় সাংস্কৃতিক সংগঠন সত্যেন সেন শিল্পীগোষ্ঠী’র শিল্পীদের সমবেত কণ্ঠে জাতীয় সংগীত পরিবেশনার মধ্য দিয়ে সকাল ৯টায় সাধারণ সভার মূল কার্যক্রম শুরু হবে।
একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান ২০১৫-২০১৬ সালের বার্ষিক প্রতিবেদন উপস্থাপন করবেন। একাডেমির সচিব মোহাম্মদ আনোয়ার হোসেন ২০১৬-১৭ সালের বাজেট অবহিত করবেন।
দুপুর ২টায় একাডেমি পরিচালিত মযহারুল ইসলাম কবিতা পুরস্কার ২০১৬, সা’দত আলি আখন্দ সাহিত্য পুরস্কার ২০১৬, কবীর চৌধুরী শিশুসাহিত্য পুরস্কার ২০১৫ প্রদান করা হবে।
এর আগে চলতি মাসের তৃতীয় সপ্তাহে বাংলা একাডেমি পরিচালিত তিন সাহিত্য পুরস্কারপ্রাপ্তদের নাম ঘোষণা করা হয়। সা’দত আলী আখন্দ সাহিত্য পুরস্কার পেয়েছেন কথাসাহিত্যিক হোসেনউদ্দীন হোসেন। পুরস্কারের অর্থমূল্য ৫০ পঞ্চাশ হাজার টাকা। এটি প্রদান করেছেন মরহুম সাহিত্যিক সা’দত আলি আখন্দের কন্যা তাহমিনা হোসেন।
মযহারুল ইসলাম কবিতা পুরস্কারে ভূষিত হয়েছেন কবি আবুবকর সিদ্দিক। পুরস্কারের অর্থমূল্য এক লাখ টাকা। এটি প্রদান করেছেন অধ্যাপক মযহারুল ইসলামের পরিবার। কবীর চৌধুরী শিশুসাহিত্য পুরস্কারে ভূষিত হয়েছেন শিশুসাহিত্যিক আখতার হুসেন। পুরস্কারের অর্থমূল্য ১ লাখ টাকা। এটি প্রদান করেছেন অধ্যাপক কবীর চৌধুরীর পরিবার।
এ ছাড়া একাডেমির সাধারণ পরিষদের এই বার্ষিক সভায় দেশের নানাক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের জন্য ৭ জন বরেণ্য ব্যক্তিকে সম্মানসূচক বাংলা একাডেমি ফেলোশিপ ২০১৬ প্রদান করা হবে।
বাংলা একাডেমির পরিচালক জালাল আহমেদ জানিয়েছেন, সাধারণ সভায় সারাদেশ থেকে ফেলো, জীবনসদস্য এবং সদস্যসহ প্রায় তিন হাজার বিশিষ্টজন অংশ নিবেন। সভায় সভাপতিত্ব করবেন বাংলা একাডেমির সভাপতি ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বার্ষিক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ