Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

চীন সফরে যাচ্ছেন ইরানি প্রেসিডেন্ট

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১২ ফেব্রুয়ারি, ২০২৩, ৯:৪৭ পিএম

ইরানের প্রেসিডেন্ট সৈয়দ ইব্রাহিম রাইসী, চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের আমন্ত্রণে, আগামী ১৪ থেকে ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত বেইজিং সফর করবেন। চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া ছুন ইং আজ (রোববার) নিয়মিত এক প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান।

এর আগে গত ডিসেম্বরে চীনের উপ-প্রধানমন্ত্রী তেহরান সফর করেন। যদিও ইরানে যে দীর্ঘ বিক্ষোভ চলছে সেখান থেকে দূরত্ব বজায় রাখছে চীন। গত মাসে সউদী সফরে গিয়েছিলেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। কিন্তু সে সময় তিনি ইরানে যাননি।

ইরানের জন্য চীন হচ্ছে গুরুত্বপূর্ণ ব্যবসায়িক অংশীদার। কারণ মার্কিন নিষেধাজ্ঞার পরও চীন দেশটি থেকে জ্বালানি তেল আমদানি করে। তাছাড়া এরই মধ্যে দেশ দুইটি গুরুত্বপূর্ণ চুক্তিও বাস্তবায়ন শুরু করেছে।

শুধু চীন নয়, রাশিয়ার সঙ্গেও সম্পর্ক বাড়িয়ে চলেছে ইরান। অন্যদিকে চীন রাশিয়াকে কৌশলগত অংশীদার মনে করে। মূলত মার্কিন চাপ মোকাবিলায় তেহরান ও মস্কো সম্পর্ক আরও গভীর করার চেষ্টা করছে। ইউক্রেন যুদ্ধে রাশিয়া ইরান থেকে অস্ত্র পাচ্ছে বলেও অভিযোগ রয়েছে। সূত্র: সিআরআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান-চীন

২০ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ