Inqilab Logo

মঙ্গলবার, ০৯ এপ্রিল ২০২৪, ২৬ চৈত্র ১৪৩০, ২৯ রমজান ১৪৪৫ হিজরী

১২ ইরানি কর্মকর্তার ওপর মার্কিন নিষেধাজ্ঞা আরোপ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০২২, ১২:১৬ পিএম

ইরানে পুলিশি হেফাজতে মাহসা আমিনির মৃত্যুর ঘটনায় দেশটির ১২ জনেরও বেশি ইরানি কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্র। পোশাকের স্বাধীনতা চেয়ে সংগঠিত বিক্ষোভ সহিংসভাবে দমন করায় ওই কর্মকর্তাদের বিরুদ্ধে এমন ব্যবস্থা নেওয়া হয়েছে। নিষেধাজ্ঞার তালিকায় ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পসের (আইআরজিসি) গোয়েন্দাপ্রধান মোহাম্মদ কাজেমি, সিস্তান ও বেলুচিস্তান প্রদেশের গভর্নর হোসেন মোদারেস খিয়াবানি রয়েছেন। খবর এএফপির।
নরওয়েভিত্তিক মানবাধিকার দল হেনগো জানিয়েছে, নিষেধাজ্ঞাপ্রাপ্ত কর্মকর্তারা ইরানে হাজার হাজার বিক্ষোভকারীর ওপর গুলি চালিয়েছেন অথবা এই সংক্রান্ত আদেশ জারির সঙ্গে জড়িত ছিলেন।
মোহাম্মদ কাজেমি ও হোসেন মোদারেস খিয়াবানি ছাড়াও আইআরজিসির আরও দুজন কর্মকর্তা, ইসফাহান শহরের পুলিশপ্রধান এবং ইরানের জাতীয় ও আঞ্চলিক পর্যায়ের সাতজন কারা কর্মকর্তা এ তালিকায় রয়েছেন। তাদের বিরুদ্ধে অভিযোগ, তারা বিক্ষোভকারীদের ওপর প্রাণঘাতী অস্ত্র ব্যবহার করেছেন।
এ ব্যাপারে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন এক বিবৃতিতে বলেছেন, যুক্তরাষ্ট্র সব সময় ইরানের জনগণের পাশে আছে। মাহসা আমিনির ঘটনায় বিক্ষোভকারীদের ওপর দমন-পীড়নের জন্য দায়ী ব্যক্তিদের জবাবদিহির আওতায় আনা হবে। সূত্র : এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান-যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ