Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

এবার চীনের পররাষ্ট্রমন্ত্রী যাচ্ছেন রাশিয়া

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০২৩, ১০:৩৫ এএম

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সোমবার হঠাৎ করে ইউক্রেন সফর করে এবং দেশটির প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কির সাথে সাক্ষাতের পর চীনা পররাষ্ট্রমন্ত্রী ইয়াং ইয়ি তার বিপরীত দিকে তথা রাশিয়া সফরে যাচ্ছেন।

চীনা পররাষ্ট্রমন্ত্রীর এই সফর বিশেষভাবে গুরুত্বপূর্ণ। কারণ চীনা নেতা শি জিনপিং গত মাসে তাকে তার পররাষ্ট্র নীতিবিষয়ক প্রধান উপদেষ্টা হিসেবে পদোন্নতি দিয়েছেন। ইউক্রেন যুদ্ধের বর্ষপূর্তিকে সামনে রেখে বাইডেনের ইউক্রেন সফরের প্রেক্ষাপটে ভারসাম্য প্রতিষ্ঠার জন্যই ইয়ি এই সফর করছেন বলে ধারণা করা হচ্ছে। আগামী শুক্রবার ওই যুদ্ধ শুরুর এক বছর পূর্ণ হবে। এই যুদ্ধকে কেন্দ্র করে বিশ্বের দুই পরাশক্তির মধ্যে ভূরাজনৈতিক বিভেদরেখা তীব্র হয়েছে।

যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যকার সম্পর্ক সাম্প্রতিক দিনগুলোতে অবনতি হচ্ছে। এর মধ্যে সম্প্রতি চীনা কথিত গোয়েন্দা বেলুন মার্কিন যুক্তরাষ্ট্র গুলি করে ভূপাতিত করার পর আরো অবনতি ঘটেছে।

যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা ইউক্রেনকে সামরিকসহ ক্রমবর্ধমান হারে সমর্থন দিয়ে যাচ্ছে। আর চীনও রাশিয়ার প্রতি সমর্থন দিচ্ছে। এক বছর আগে ‌'সীমাহীন' বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা ঘোষণা করার পর থেকে চীন ও রাশিয়ার ঘনিষ্ঠতা আরো বেড়েছে। সূত্র : সিএনএন



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন-রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ